শিরোনাম

রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ঢাকা মহিলা পলিটেকনিককে স্যামসাং এর পক্ষ থেকে অত্যাধুনিক ল্যাব হস্তান্তর  | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - সিডস্টারস ঢাকায় দেশের সেরা স্টার্টআপ সিমেড হেলথ | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - অ্যান্ড্রয়েড ফোনকে মডেম হিসেবে ব্যবহারের উপায় | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আসছে নকিয়ার আরও দুই ফোন | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ফেসবুকের পাঁচ মজাদার অপশন যা জানেন না অনেকেই | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - প্যাটার্ন লকও নাকি অনিরাপদ! | শনিবার, সেপ্টেম্বর 23, 2017 - ৭-১০ ডিসেম্বর বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৭ |
প্রথম পাতা / Uncategorized / বায়োমেট্রিক সিম নিবন্ধনকে বৈধতা দিয়েছে হাইকোর্ট
বায়োমেট্রিক সিম নিবন্ধনকে বৈধতা দিয়েছে হাইকোর্ট

বায়োমেট্রিক সিম নিবন্ধনকে বৈধতা দিয়েছে হাইকোর্ট

SIM

অনেক যল্পনা কল্পনার পর সিম নিবন্ধনকে বৈধতা দিয়েছে মহামান্য হাইকোর্ট।বেশ কিছুদিন ধরে বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম নিবন্ধন কার্য্যক্রম চলতে ছিলো । এর মধ্যেই ‘ বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন কেন অবৈধ ঘোষণা করা হবে না’ তা জানতে চেয়ে গত ১৪ মার্চ রুল জারি করেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতিকে বৈধতা দিয়ে এ আদেশ দেন।      সিম নিবন্ধনে আঙুলের ছাপ নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট খারিজ করে দেয় এই আদালদ। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের বেঁধে দেওয়া নিয়ম সঠিক ভাবে অনুসরণ করার ও নির্দেশনা দেন হাইকোর্ট। পাশাপাশি গ্রাহকদের তথ্যের গোপনীয়তা নিশ্চিত করতে মোবাইল অপারেটরদেরও নির্দেশ দিয়েছে এই আদালত। এর আগে জারি করা রলের চূড়ান্ত শুনানি শেষে রোববার রায় ঘোষণার দিন ধার্য্য করেন । এপ্রিলের শুরুতেই বাংলাদেশে মোবাইল সিম নিবন্ধনের জন্য আঙুলের ছাপ দেওয়ার বাধ্যবাধকতা চ্যালেঞ্জ করে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন খায়রুল হাসান সরকার নামের এক ব্যক্তি।এই নোটিশে বলা হযয়েছিল, এভাবে মানুষকে তার ব্যক্তিগত গোপন তথ্য দিতে বাধ্য করা দেশের আইনের পরিপন্থি। অন্যদিকে বিটিআরসির তথ্য মোতাবেক এ পর্যন্ত প্রায় দেড়কোটির বেশি মানুষ বায়োমেট্রিক্স পদ্ধতিতে সিম নিবন্ধন করে নিয়েছে।

এ ব্যাপারে রিট আবেদনকারীর আইনজীবী ব্যারিস্টার অনিক আর হক বলেন, ‘এখন যে পদ্ধতিতে তথ্য সংগ্র্রহ চলছে তা আরও সুরক্ষিত ও সতর্কতার সাথে করার কথা বলেছে আদালত। তথ্যের গোপনীয়তা রক্ষা করতে হবে, যাতে গ্রাহকের তথ্যের অপব্যবহার না হয়। বিটিআরসি এ বিষয়টির তদারকি করবে।’আদালতের কার্য্যক্রম পরিচালনায় রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ব্যারিস্টার রেজা-ই রাকিব বিটিআরসির পক্ষে ছিলেন। এবং ব্যারিস্টার তানজীব উল আলম এয়ারটেলের পক্ষে শুনানিতে অংশ নেন। আর রিট আবেদনকারী পক্ষে ছিলেন ব্যারিস্টার অনীক আর হক। আদালত এমন নির্দেশনায় বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের কার্যক্রম বৈধতায় কোনো বাধা রইলো না ।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top