শিরোনাম

শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুকে মিলবে না নিউজ আপডেট | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেস আনলক ফিচার নিয়ে এল ‘অনর ভিউ-১০’ | শনিবার, জানুয়ারী 20, 2018 - দুর্দান্ত ফিচার নিয়ে আসছে সনি এক্সপেরিয়া এক্সজেড২ | শনিবার, জানুয়ারী 20, 2018 - যেভাবে হোয়াটস অ্যাপে চলবে ইউটিউব | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - মোবাইল সেবার মাধ্যমে বাংলাদেশ অর্জন করবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - ক্যাসপারস্কি ল্যাবের আয়োজনে নবনির্বাচিত কমিটির সদস্যদের সংবর্ধনা | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - হুয়াওয়ে নোভা টুআই এর সঙ্গে ২ বছরের ওয়ারেন্টি |
প্রথম পাতা / অফবিট / বিজ্ঞানীদের যুগান্তকারী আবিষ্কারে আঙুল ছুঁয়ে দিলেই হবে ফোন চার্জ!
বিজ্ঞানীদের যুগান্তকারী আবিষ্কারে আঙুল ছুঁয়ে দিলেই হবে ফোন চার্জ!

বিজ্ঞানীদের যুগান্তকারী আবিষ্কারে আঙুল ছুঁয়ে দিলেই হবে ফোন চার্জ!

mobileযারা স্মার্টফোনের চার্জ শেষ হওয়া নিয়ে চিন্তায় থাকে এবার তাঁদের জন্যে সুখবর! এমন দিন বেশি দূরে নয়, যখন মানুষকে সপ্তাহে এক বার কিংবা হয়তো মাসে এক বার নিজের মোবাইল চার্জ করালেও চলবে। কারণ মোবাইল টাচ করলেই তাঁদের মোবাইল চার্জ হতে থাকবে। অবাক হলেও এটায় সত্যি হতে চলেছে।

যখন তখন মোবাইল ফোনের চার্জ শেষ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। হাতের কাছে চার্জার কিংবা প্লাগ পয়েন্ট না থাকলে সমস্যা আরও বাড়ে। এবার সেই সমস্যা থেকে মু‌ক্তির সম্ভাবনা তৈরি হয়েছে। কারণ বিজ্ঞানীরা জানাচ্ছেন, অদূর ভবিষ্যতে শুধুমাত্র আঙুলের ছোঁয়ায় মোবাইল চার্জ করার প্রযুক্তি মানুষের হাতে চলে আসবে।

মিচিগান স্টেট ইউনিভার্সিটির গবেষকরা অনেকদিন ধরেই এই নিয়ে গবেষণা চালাচ্ছেন। তারা এমন একটি ডিভাইস বা যন্ত্র তৈরির লক্ষ্যে, যা মানুষের স্পর্শ থেকে এনার্জি তৈরি করতে সক্ষম। এবার তাঁরা আশার আলো দেখতে পেয়েছেন। তাঁরা তৈরি করেছেন ন্যানোজেনারেটর নামের একটি ডিভাইস, যা মানুষের হাতের ছোঁয়া থেকে এনার্জি উৎপাদন করতে পারে। বিজ্ঞানীদের তরফে জানানো হয়েছে, পরীক্ষাগারে শুধুমাত্র মানুষের হাতের স্পর্শের সাহায্যে উ‌‌ৎপন্ন শক্তি দিয়ে ২০টি এলইডি লাইট জ্বালানো, একটি এলসিডি টাচস্ক্রিন এবং একটি ফ্লেক্সিবল কি-বোর্ড নিয়ন্ত্রণ করার মতো কাজ করা গিয়েছে। কোনওরকম ব্যাটারির সাহায্য ছাড়াই এই কাজ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

অনেকগুলি পাতলা স্তর সম্পন্ন সিলিকন ওয়েফার তৈরির মাধ্যমে শুরু হয়েছিল এই অভিনব ডিভাইস তৈরির প্রক্রিয়া। বিজ্ঞানীরা জানিয়েছেন, ন্যানোজেনারেটর তৈরি করা হচ্ছে রুপো, পলিমাইড, এবং পলিপ্রোপাইলিন ফেরোলেক্ট্রেট নামের উপাদান দিয়ে— যেগুলি পরিবেশে কোনও কু-প্রভাব ফেলবে না। ফলে এই ডিভাইস ব্যবহারের ফলে পরিবেশ দূষণের আশঙ্কাও থাকছে না।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top