শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুকে মিলবে না নিউজ আপডেট |
প্রথম পাতা / স্থানীয় খবর / বিটিআরসি’র ঢিলেমি, ঝুলে আছে ডিটুএইচ পরিসেবা
বিটিআরসি’র ঢিলেমি, ঝুলে আছে ডিটুএইচ পরিসেবা

বিটিআরসি’র ঢিলেমি, ঝুলে আছে ডিটুএইচ পরিসেবা

কেবল ছাড়াই টেলিভিশন দেখার প্রযুক্তি ডি টু এইচ সেবা চালুর বিষয়টি বিটিআরসির সিদ্ধান্তের অপেক্ষায় ঝুলে রয়েছে। বিদেশ থেকে যন্ত্রপাতি এনে প্রস্তুতি সম্পন্ন করার পরও নির্দিষ্ট সময়ে এই সেবা চালু করতে পারেনি লাইসেন্সপ্রাপ্ত দুটি প্রতিষ্ঠান। জানা গেছে, প্রয়োজনীয় তরঙ্গ বরাদ্দ এবং যন্ত্রপাতি ব্যবহারের ছাড়পত্র_ উভয় ক্ষেত্রেই দীর্ঘসূত্রতার আশ্রয় নিচ্ছে বিটিআরসি। ফলে গত ডিসেম্বর থেকে বাণিজ্যিক ভিত্তিতে ডি টু এইচ সেবা চালুর কথা থাকলেও তা হয়নি। এখন আগামী জুন থেকে সেবা দেওয়ার নতুন লক্ষ্য ঠিক করেছে দুটি প্রতিষ্ঠান।

d2h
বিটিআরসির সচিব সারওয়ার আলম জানিয়েছেন, ডিটুএইচ লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানকে তরঙ্গ বরাদ্দ এবং যন্ত্রপাতি ব্যবহারের ছাড়পত্র দেওয়ার বিষয়টি পর্যালোচনাধীন। খুব শিগগির সিদ্ধান্তের জন্য বিষয়টি কমিশন বৈঠকের আলোচ্যসূচিতে স্থান পাবে।
২০০৮ সালে ডিটুএইচ সেবা চালুর সরকারি সিদ্ধান্ত নেওয়া হয়। কেবল অপারেটরদের চাপ এবং আমলাতান্ত্রিক জটিলতায় প্রায় পাঁচ বছর ঝুলে থাকার পর ২০১৩ সালের নভেম্বরে বেক্সিমকো কমিউনিকেশন লিমিটেড ও বায়ার লিমিটেড নামে দুটি প্রতিষ্ঠানকে ডিটুএইচ লাইসেন্স দেয় তথ্য মন্ত্রণালয়। সে সময় ৩২টি প্রতিষ্ঠান ডি টু এইচ সেবা দেওয়ার আবেদন করে।
লাইসেন্স দেওয়ার পরপরই এ-সংক্রান্ত একটি গাইডলাইন তৈরির কথা থাকলেও এখন পর্যন্ত তা হয়নি।
অবশ্য লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো বাণিজ্যিক ভিত্তিতে এ সেবা দেওয়ার প্রস্তুতি গ্রহণ করে। এরই মধ্যে বেক্সিমকো কমিউনিকেশন লিমিটেড রাশিয়ার প্রতিষ্ঠান জিএস গ্রুপের সঙ্গে চুক্তি করে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এরই মধ্যে বেক্সিমকো কমিউনিকেশন প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করে সেবা দেওয়ার জন্য প্রস্তুতি সম্পন্ন করেছে। গত অক্টোবরে এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছিল, ডিসেম্বরের মধ্যেই গ্রাহক পর্যায়ে ডি টু এইচ সেবা পেঁৗছে দেওয়া হবে। সূত্র জানায়, ডিসেম্বরে চালুর প্রস্তুতি থাকলেও বিটিআরসি থেকে তরঙ্গ বরাদ্দ এবং যন্ত্রপাতি ব্যবহারের ছাড়পত্র এখন পর্যন্ত পাওয়া যায়নি।
সূত্র আরও জানায়, ডি টু এইচ সেবায় প্রথম পর্যায়ে ডিভাইস ও ইনস্টলেশন ফি প্রায় ছয় হাজার টাকা এবং মাসিক ২০০ টাকা প্যাকেজ নির্ধারণ করা হতে পারে। এ ক্ষেত্রে দর্শক তাদের পছন্দমতো চ্যানেল বাছাই করে প্যাকেজ নির্ধারণ করার সুযোগও পাবেন।
এ ব্যাপারে জানতে চাইলে বেক্সিমকো কমিউনিকেশনের চিফ মার্কেটিং অফিসার শওকত হোসেন বলেন, গ্রাহকের কাছে সহনীয় হয় এমন প্যাকেজ মূল্যই নির্ধারণ করা হবে। সব আয়ের দর্শক যেন ডি টু এইচ সেবা পান, সেদিকে লক্ষ্য রেখেই প্যাকেজ নির্ধারণ করা হবে।
বঞ্চিত হচ্ছেন দর্শক :ডিটুএইচ সেবা চালু না হওয়ার কারণে দেশের টিভি দর্শককে কেবল টিভি অপারেটরদের হাতে জিম্মি থাকতে হচ্ছে। নিম্নমানের সেবা, চ্যানেল পছন্দের ক্ষেত্রে পছন্দের সুযোগ না থাকার কারণে এখন পর্যন্ত সেকেলে পদ্ধতিতেই কেবল অপারেটরদের মর্জিমাফিক টিভি দেখতে বাধ্য হচ্ছেন দর্শকরা। মন্ত্রণালয়ের অনুমোদন না থাকা চ্যানেলও গায়ের জোরে কেবল অপারেটররা চালাচ্ছেন। নজিরবিহীন প্রতারণার পর সম্প্রতি তথ্য মন্ত্রণালয় থেকে বন্ধের নির্দেশ দেওয়া চ্যানেল সিক্সটিন পুরান ঢাকাসহ দেশের একাধিক জেলা শহরে চলতে দেখা গেছে। অনুমোদন না থাকা চ্যানেল ফাইভও দেশের বিভিন্ন স্থানে দেখা যাচ্ছে। প্রায় সব কেবল অপারেটরের নেটওয়ার্কে নানা কৌশলে অশ্লীল বিজ্ঞাপন প্রচার করতেও দেখা যাচ্ছে।
ডিটুএইচ সেবা প্রতিবেশী ভারতসহ বিশ্বের প্রায় সব দেশেই আরও অনেক আগে থেকে চালু রয়েছে। দর্শকের বঞ্চনার ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে বিটিআরসির সচিব সারওয়ার আলম বলেন, বিটিআরসি যুগের সঙ্গে তাল মিলিয়েই নতুন প্রযুক্তির সঙ্গে দেশবাসীর পরিচয় করিয়ে দিচ্ছে। এ ক্ষেত্রেও খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top