শিরোনাম

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - এলো টোটেলিংক এর হাই স্পীড ওয়াইফাই রাউটার | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - সবুর খান ডব্লিউবিএএফ-এর বাংলাদেশ হাই কমিশনার নিযুক্ত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - সিন্দাবাদ ডট কম-এর সাথে যুক্ত হলো মাই আউটসোর্সিং লিমিটেড | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - জাকারবার্গকে হারিয়ে দিলেন প্রিয়া | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - যা থাকছে সনির ফ্ল‍্যাগশিপ ফোনে | বুধবার, ফেব্রুয়ারী 21, 2018 - আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলায় কাইজালা উন্মোচন করল মাইক্রোসফট | বুধবার, ফেব্রুয়ারী 21, 2018 - ওয়ালটনের ফোরজি ফোনে ক্যাশব্যাক | বুধবার, ফেব্রুয়ারী 21, 2018 - বইমেলায় ড. হাসান বাবুর নতুন বই ‘একটি স্বপ্ন একটি দেশ, ডিজিটাল বাংলাদেশ’ | বুধবার, ফেব্রুয়ারী 21, 2018 - খুলনায় বাংলালিংক এর ফোরজি চালু | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - বন্ধ হচ্ছে উইকিপিডিয়ার ডেটা ছাড়া তথ্যসেবা |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / বিনা পয়সায় নিউজ প্রচার করবে না ফেসবুক
বিনা পয়সায় নিউজ প্রচার করবে না ফেসবুক

বিনা পয়সায় নিউজ প্রচার করবে না ফেসবুক

facebookjj
বিনা পয়সায় কোনো কিছু সরাসরি আর প্রচার করবে না ফেসবুক। যারা ফেসবুকে পেজ তৈরি করে বিভিন্ন নিউজ প্রচার করেন, সেসব প্রকাশকের জন্য নিউজফিডের সুবিধা রাখছে না ফেসবুক কর্তৃপক্ষ। অর্থাৎ মূল্য পরিশোধ বা খরচ করলে পেজে পোস্ট করা স্টোরি ব্যবহারকারীদের নিউজফিডে দেখাবে না তারা। ইতোমধ্যে পেজ পাবলিশার বা প্রকাশকদের পোস্ট ছয়টি দেশের নিউজফিডে দেখানো বন্ধ করে দিয়েছে ফেসবুক। এটিকে আপাতত পরীক্ষামূলক বলছেন ফেসবুকের কর্মকর্তারা।
সম্প্রতি ফেসবুক ‘এক্সপ্লোর ফিড’ নামের নতুন একটি ফিচার চালু করেছে। এতে পরীক্ষামূলকভাবে প্রকাশক ও প্রতিষ্ঠানের কাছ থেকে আসা কনটেন্ট মূল ফিড থেকে সরিয়ে ফেলছে ফেসবুক। এসব পোস্ট পৃথকভাবে এক্সপ্লোর ফিডে থাকবে। তবে এক্সপ্লোর ফিডগুলো নিউজফিডে দেখাবে না। এক্সপ্লোর ফিডের লক্ষ্য হচ্ছে নতুন কনটেন্ট পোস্ট ব্যবহারকারীকে দেখানো।
ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ব্যবহারকারীদের দুটি ফিড দেখানো হবে। একটিতে পরিবার, বন্ধু-বান্ধব ও অন্যটিতে প্রতিষ্ঠান ও প্রকাশকদের। শ্রীলঙ্কা, বলিভিয়া, স্লোভাকিয়া, সার্বিয়া, গুয়াতেমালা ও কম্বোডিয়াতে পরীক্ষামূলকভাবে এটি চালু হচ্ছে। তবে এখনই বৈশ্বিকভাবে এটি চালু করার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে ফেসবুক।
ফেসবুকের প্রতিশ্রুতি সত্ত্বেও ফেসবুকের ওপর নির্ভরশীল অনেক প্রতিষ্ঠান আতঙ্কে রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, পেজের বিভিন্ন স্টোরি মূল ফিড থেকে সরিয়ে দেওয়ার বিষয়টি বড় ধরনের পরিবর্তন। পেজ পোস্টগুলো এক্সপ্লোর ফিডে সরিয়ে দেওয়ায় প্রকাশকদের পোস্টের ‘অর্গানিক রিচ’ দুই তৃতীয়াংশ কমে গেছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top