শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / বিশ্বব্যাপী বাড়ছে স্মার্টফোনের বিক্রি, কমছে দাম
বিশ্বব্যাপী বাড়ছে স্মার্টফোনের বিক্রি, কমছে দাম

বিশ্বব্যাপী বাড়ছে স্মার্টফোনের বিক্রি, কমছে দাম

মূলত শুরু থেকেই বিশ্বব্যাপী প্রযুক্তিপ্রেমীদের মনোযোগ আকর্ষণ করতে সমর্থ হয় স্মার্টফোন। বিশেষ করে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আবির্ভাবের পর থেকে স্মার্টফোন ছড়িয়ে পরে সারাবিশ্বেই। উন্নত বিশ্বের দেশগুলোর পাশাপাশি এখন উন্নয়নশীল এবং অনুন্নত দেশগুলোতেও মোবাইল ফোন ব্যবহারকারীর হাতে হাতে পৌঁছে গেছে স্মার্টফোন। গত চার বছর ধরে বিশ্বব্যাপী এই স্মার্টফোনের বিক্রির ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। আর এরই ধারাবাহিকতায় গত বছরের তুলনায় চলতি বছরে এসে স্মার্টফোনের বিক্রি বৃদ্ধি পেয়েছে ৪০%।

 

Mobile-Price-Drop

আর তাতে করে চলতি বছরের শেষ নাগাদ বিক্রির সংখ্যায় স্মার্টফোন পেরিয়ে যাবে ১ বিলিয়ন বা ১০০ কোটি ইউনিট। প্রথমবারের মতো এক বছরে স্মার্টফোনের বিক্রি এই ১০০ কোটির ল্যান্ডমার্ক স্পর্শ করবে। প্রযুক্তি বাজার গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন (আইডিসি) সম্প্রতি তাদের এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, স্মার্টফোনের বিক্রির এই ঊর্ধ্বগতির পাশাপাশি এর দামও কমছে বিশ্বজুড়েই। একদিকে যখন হাই-এন্ড স্মার্টফোনগুলোর দাম পৌঁছে যাচ্ছে ৫শ, ৬শ বা তারও বেশি ডলারে; অন্যদিকে তখন ২০০ ডলারের নিচেও মোটামুটি ভালোমানের স্মার্টফোন পৌঁছে যাচ্ছে মোবাইল গ্রাহকদের হাতে। স্মার্টফোনের দামের এই নিম্নগতিও অব্যাহত রয়েছে গত কয়েকবছর ধরেই। গত বছরের তুলনায় এই বছরে এসে স্মার্টফোনের গড় দাম বিশ্বব্যাপী কমেছে ১২%।

আর এর ফলে চলতি বছরে স্মার্টফোনের গড় দাম দাঁড়িয়েছে ৩৩৭ ডলারে। আগামী কয়েক বছরেও দাম কমার এই প্রবণতা চলতে থাকবে এবং ২০১৭ সাল নাগাদ স্মার্টফোনের গড় মূল্য বিশ্বব্যাপী হবে ২৬৫ ডলার। আইডিসি’র তথ্য অনুযায়ী, চলতি বছরে স্মার্টফোনের বাজারে অঞ্চল হিসেবে সবচাইতে এগিয়ে রয়েছে এশিয়া ও প্যাসিফিক অঞ্চল। বিশ্বের মোট স্মার্টফোনের বাজারের অর্ধেকেরও বেশি দখল করে রেখেছে অঞ্চলটি। এই অঞ্চলের বাজার রয়েছে ৫২.৩%।

এর পরের অবস্থানে রয়েছে ইউরোপ (১৮%), উত্তর আমেরিকা (১৫%), ল্যাটিন আমেরিকা (৯%) এবং মধ্যপ্রাচ্য ও আফ্রিকা (৫.৭%)।

আবার স্মার্টফোনের গড় দাম সবচেয়ে কম পাওয়া গেছে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলেই। এই অঞ্চলে স্মার্টফোনের গড় দাম ২৬২ ডলার। অঞ্চলভেদে স্মার্টফোনের গড় দাম পাওয়া গেছে ইউরোপে ৪১৯ ডলার, উত্তর আমেরিকায় ৫৩১ ডলার, ল্যাটিন আমেরিকায় ২৮৮ ডলার এবং মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলে ৩৩৮ ডলার। আগামী চার বছরে এই দামে আরও ব্যাপক পরিবর্তন আসবে বলে ধারণা করছে আইডিসি। আর তাতে করে স্মার্টফোনের বিক্রিও বাড়বে আরও বেশি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top