শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / ফ্রিল্যান্সিং / বিশ্বের সামনে বাংলাদেশের আইটি সক্ষমতা তুলে ধরল বেসিস
বিশ্বের সামনে বাংলাদেশের আইটি সক্ষমতা তুলে ধরল বেসিস

বিশ্বের সামনে বাংলাদেশের আইটি সক্ষমতা তুলে ধরল বেসিস

bpo-uganda

সম্প্রতি জাতিসংঘের ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি) এর আমন্ত্রণে উগান্ডা আইসিটি অ্যাসোসিয়েশন আয়োজিত ‘ইন্টারন্যাশনাল আইসিটি অ্যান্ড বিপিও কনফারেন্স ২০১৫’ এ বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরেছেন বেসিস সহ-সভাপতি এম রাশিদুল হাসান। এছাড়া উগান্ডা ও কেনিয়াতে অনুষ্ঠিত পৃথক বিজনেস টু বিজনেস (বিটুবি) বৈঠকেও নেতৃত্ব দিয়েছেন তিনি। এতে অংশগ্রহণকারী স্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইতিবাচক সাড়া পড়েছে এবং তারা বেসিসের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

৩০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর উগান্ডার কামপালাতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল আইসিটি অ্যান্ড বিপিও কনফারেন্সে বেসিস সহ-সভাপতি এম রাশিদুল হাসান বক্তব্য রাখেন। তিনি বেসিসের কার্যক্রম, সদস্য কোম্পানিগুলোর সক্ষমতা বৃদ্ধি, নতুন উদ্যোক্তা তৈরিতে নানা সহায়তার কথা জানান। এসময় স্থানীয় কোম্পানিগুলো বেসিসের সঙ্গে কাজ করতে আগ্রহী হন। তারা আগামী বেসিস সফটএক্সপোতে অংশগ্রহণ করবেন ও বেসিসের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করার আগ্রহ প্রকাশ করেন।

এছাড়া ইন্টারন্যাশনাল আইসিটি অ্যান্ড বিপিও কনফারেন্সের অংশ হিসেবে উগান্ডা আইসিটি অ্যাসোসিয়েশনের সঙ্গে বেসিসের ৫টি সদস্য কোম্পানির বিজনেস টু বিজনেস (বিটুবি) বৈঠক অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারী কোম্পানিগুলো হলো- সিসটেক ডিজিটাল লিমিটেড, মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশন (এমসিসি) লিমিটেড, ডাটা সফট, সার্ভিস ইঞ্জিন ও স্ট্র্যাকচারড ডাটা সিস্টেমস লিমিটেড (এসডিএসএল)।

এর আগে একইভাবে বেসিস সদস্য কোম্পানিগুলোকে নিয়ে গত ২৯ সেপ্টেম্বর নাইরোবিতে কেনিয়া আইটি অ্যান্ড আউটসোর্সিং সার্ভিস (কাইটস) সদস্যদের সঙ্গে বিটুবি বৈঠক অনুষ্ঠিত হয়। প্রতিটি বাংলাদেশি কোম্পানি স্থানীয় কোম্পানিগুলোর সঙ্গে ১২টিরও বেশি বৈঠক করেন।

এম রাশিদুল হাসান জানান, উগান্ডা ও কেনিয়ার তথ্যপ্রযুক্তি বাজার ক্রমেই উন্নত হচ্ছে এবং এখানে এসএমই ও সরকারি প্রকল্পে বাংলাদেশি কোম্পানিগুলোর কাজ করার যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে। তাদেরকে আমাদের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা জানানোর পাশাপাশি আগামীবছর অনুষ্ঠিত সফটএক্সপোতে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে। উগান্ডা ও কেনিয়া থেকে বেশ কিছু কোম্পানি সফটএক্সপোতে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেছে এবং সেই সময় এসব কোম্পানিগুলোর সঙ্গে বেসিসের পারস্পরিক সহযোগিতা চুক্তি সম্পাদনের কথা জানিয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top