শিরোনাম

শুক্রবার, মে 26, 2017 - স্থগিত হয়ে গেছে বেসিস ২০১৭-১৮ টার্মের ৩ পদে নির্বাচন | শুক্রবার, মে 26, 2017 - রবি’র লোকসান ১৭০ কোটি টাকা | শুক্রবার, মে 26, 2017 - ডোমেইন এবং হোস্টিং এ বিশেষ অফার | শুক্রবার, মে 26, 2017 - তোশিবার অফিস ইকুপমেন্ট দিচ্ছে বিএমই | বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ |
প্রথম পাতা / টেলিকম / মোবাইল ফোন / নিষিদ্ধ হচ্ছে বেক্সিমকোর আমদানি করা ‘পিস মোবাইল’!
নিষিদ্ধ হচ্ছে বেক্সিমকোর আমদানি করা ‘পিস মোবাইল’!

নিষিদ্ধ হচ্ছে বেক্সিমকোর আমদানি করা ‘পিস মোবাইল’!

peace-mobile

গুলশান হামলা পরবর্তী বাংলাদেশে জাকির নায়েকের বক্তব্যকে অভিযুক্ত করে পিস টিভি বন্ধ করে দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে বেক্সিমকো গ্রুপের আমদানি করা জাকির নায়েকের ‘পিস মোবাইল’ও নিষিদ্ধ ঘোষণা করতে যাচ্ছে বিটিআরসি। ইতিমধ্যেই বাংলাদেশে ‘পিস মোবাইল’-এর ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবার থেকে সাইটটি আর দেখা যাচ্ছে না। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসও জানিয়েছে, ‘বাংলাদেশে ইসলামিক মোবাইল হ্যান্ডসেট নামে ব্রান্ডিং করা মোবাইল ফোন নিষিদ্ধ করেছে বিটিআরসি।’

ওয়েবসাইটে পিস মোবাইলের বৈশিষ্ট্য উল্লেখ করে লেখা হয়েছে, “পিস মোবাইল থ্রি জি ব্যবহারযোগ্য একটি ইসলামিক স্মার্টফোন; এই ফোনটি মানুষের জন্য নিয়ে এসেছেন ডাঃ জাকির নায়েক যিনি ইসলাম ও তুলনামূলক ধর্মতত্ত্বের উপর একজন বিখ্যাত আন্তর্জাতিক বক্তা; পিস মোবাইলের বিশেষ বৈশিষ্ট্যগুলো হচ্ছে পিস টিভি লাইভ (বাংলা, ইংরেজী, উর্দু) ইসলামিক অ্যাপ্লিকেশন, নামাজের সময় স্মরণ (Alert), আজান ইসলামী বই, কুরআন, সূরা, হিজরী ক্যালেন্ডার, হজ্ব ও উমরাহ। জাকির নায়েক-এর ভিডিও লেকচার, ইসলামিক ওয়ালপেপার; ইসলামিক রিং টোন, হ্যান্ডসেটের ওয়ারেন্টি ১২ মাস, চার্জার এবং ব্যাটারির ওয়ারেন্টি ৬ মাস।”

হ্যান্ডসেটের কারিগরি বিবরণে লেখা হয়েছে, ” রং-সাদা; সাথে কালো রঙের একটি ফ্রি ব্যাক কাভার (back cover) রয়েছে। অপারেটিং সিস্টেম: অ্যান্ড্রয়েড ৪.০ (আইসক্রিম স্যান্ডউইচ), প্রসেসরঃ ১ গিগাহার্টজ ডুয়েল কোর করটেক্স এ৯ (Cortex A9)দুটি ক্যামেরা রয়েছে; সামনের ক্যামেরা ০.৩ মেগা পিক্সেল, পিছনের ক্যামেরা ৫.০ মেগা পিক্সেল, অটো ফোকাস সঙ্গে ফ্ল্যাশ, ভিডিও রেকর্ডার সর্বোচ্চ এফডব্লিউবিজি (৮৫৪x৪৮০) @ ৩০এফপিএসএকটি মাইক্রো এসডি কার্ড স্লট আছে যা সর্বোচ্চ ৩২জিবি পর্যন্ত সাপোর্ট করে; হ্যান্ডসেটের সাথেই ৩২জিবি মেমোরি কার্ড লাগানো আছে।”

বাংলাদেশে এই হ্যান্ডসেটটির একমাত্র পরিবেশক হিসাবে রয়েছে বেক্সিমকোর নাম এবং গ্রুপটির কার্যালয় ধানমণ্ডির বেল টাওয়ারকে ঠিকানা হিসেবে দেওয়া রয়েছে। এ ছাড়া ই-কমার্স প্রতিষ্ঠান আজকের ডিলও হ্যান্ডসেটটি বিক্রি করে। তাদের ওয়েবসাইটে পিস মোবাইলের বিস্তারিত বিবরণ রয়েছে। তবে বাংলাদেশে মতালেব প্লাজা ভিত্তিক কয়েকটি প্রতিষ্ঠান ‘পিস মোবাইল’ নামে নকল মোবাইলও চীন থেকে আমদানি করে বলে এক অনুসন্ধানে জানা গেছে। এসব মোবাইল ঢাকাসহ সারা দেশের উপজেলা পর্যায়ে ডিলারশিপ দেওয়া আছে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, ২০১৪ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড (বেক্সিমকো) ৫২৫টি পিস মোবাইল ব্র্যান্ডের হ্যান্ডসেট আমদানির অনাপত্তিপত্র পায়। ২০১৪ সালের পর বেক্সিমকো পিস মোবাইল হ্যান্ডসেট আমদানি আর না করলেও সম্প্রতি তাদের লাইসেন্স নবায়ন করেছে। এছাড়া নোহা এন্টারপ্রাইজ নামে আরেকটি আমদানিকারক প্রতিষ্ঠানও পিস নামে হ্যান্ডসেট আমদানি করে থাকে, তবে তার লোগো আলাদা।

নিয়ম অনুযায়ী হ্যান্ডসেট আমদানির আগে বিটিআরসির কাছ থেকে অনুমতি নিতে হয়। এজন্য মোবাইল হ্যান্ডসেটের ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) নম্বর এবং যে হ্যান্ডসেট আমদানি করা হবে তার নমুনা বিটিআরসিতে জমা দিতে হয়। এসব যাচাই করে বিটিআরসি স্পেকট্রাম বিভাগ আমদানির অনুমতি দিয়ে থাকে। বিটিআরসি অনুমতি বাতিল করে বাংলাদেশের বাজারে তা আর চালানো যাবে না।

প্রসঙ্গত, গুলশানের হোলি আর্টিসেন রেস্তুরায় জঙ্গি হামলার পর হামলাকারী একাধীন জঙ্গিকে জাকির নায়েকে প্রভাবিত পাওয়া যায়। ভারতে আটক একাধিক আইএস জঙ্গিও জাকির নায়েকের বক্তব্যে অনুপ্রাণীত হয়ে জঙ্গিবাদে যুক্ত হবার কথা জানালে ভারত ও বাংলাদেশে এই বিতর্কিত ইসলামি বক্তার পিস টিভি বন্ধ করে দেয়া হয়। অনলাইন থেকেও জাকির নায়েকের উগ্র বলে চিহ্নিত কিছু কন্টেন্ট সরিয়ে দেয়ার কথা জানায় বিটিআরসি। এই নিয়ে সংস্থাটি নিয়মিত কাজ করছে বলেও জানানো হয়।

এ ব্যাপারে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানিয়েছেন, “বাংলাদেশে জাকের নায়েকের সব ধরণের প্রচারণায় সরকার নিষিদ্ধ ঘোষণা করেছে। যেহেতু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তাই পরবর্তীতে ‘পিস মোবাইল’ আমদানির আর অনুমতি দেওয়া হবে না।”

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top