শিরোনাম

মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিটিআইটি ফেয়ার-২০১৭ কম্পিউটার মেলা শুরু বৃহস্পতিবার | মঙ্গলবার, মার্চ 28, 2017 - চালু হল ঘড়ি বিক্রয়ের ই-কমার্স প্রতিষ্ঠান টাকশাল | মঙ্গলবার, মার্চ 28, 2017 - আরও দ্রুত ডাউনলোড অপেরা মিনিতে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - স্মার্ট স্টুডেন্টস অ্যাপ বানালো ডিআইইউ’র শিক্ষার্থীরা | মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিইবিআইটি মেলায় ডিজিটাল রূপান্তরের অংশীদার হুয়াওয়ে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - বাংলাদেশে উন্মুক্ত হলো অপো সেলফি এক্সপার্ট এফ৩ প্লাস | শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / বেসিস ই-কমার্স অ্যালায়েন্স গঠিত
বেসিস ই-কমার্স অ্যালায়েন্স গঠিত

বেসিস ই-কমার্স অ্যালায়েন্স গঠিত

দেশে অনলাইন কেনাকাটায় ঠকলে টাকা ফেরত পেতে পারেন গ্রাহকরা। আর এই উদ্যোগ নেবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

দেশের ই-কমার্স ব্যবসার প্রচার ও প্রসারে রোববার বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান এতে প্রধান অতিথি ছিলেন।

দেশে অনলাইনের মাধ্যমে পণ্য ক্রয়-বিক্রয় বা এ সম্পর্কিত সেবাদাতা সকল কোম্পানি ও উদ্যোক্তাদের সদস্য হওয়ার সুযোগ রাখা হয়েছে। আর সদস্যভুক্ত বেসিস সার্টিফাইড কোম্পানিগুলোর সেবা প্রদানে গ্রাহক অভিযোগ নিস্পত্তি করবে এই বেসিস।

ecommerce-allience

এজন্য ই-কমার্স অনলাইন অভিযোগ কেন্দ্র খুলছে বেসিস। এতে সেবাদাতা এবং গ্রাহক উভয়ের স্বার্থই ন্যায়সঙ্গতভাবে দেখা হবে।

অ্যালায়েন্সের উদ্বোধনী অনুষ্ঠানে এর কর্ম-পরিকল্পনা ও দেশের ই-কমার্সের বর্তমান অবস্থা নিয়ে উপস্থাপিত বক্তব্যে বেসিস সভাপতি শামীম আহসান জানান, অ্যালায়েন্স সদস্য সার্টিফাইড কোন কোম্পানি থেকে গ্রাহক ঠকলে প্রয়োজনে টাকা ফেরত দেয়ার ব্যবস্থা করবে বেসিস।

ই-কমার্স অ্যালায়েন্সের আহবায়ক ও বেসিসের সাবেক সভাপতি একেএম ফাহিম মাশরুর  জানান, বেসিস সার্টিফাইড কোম্পানিগুলো থেকে কোন গ্রাহক প্রতারিত হলে গ্রাহক অভিযোগ খতিয়ে দেখবে বেসিস।

তিনি বলেন, কোন গ্রাহক ঠকানোর অভিযোগ যদি প্রমাণিত হয়  তাহলে তার টাকা ফেরতের ব্যবস্থা করবে বেসিস।

শামীম আহসান জানান, ই-কমার্সের সেক্টরে এখন সময় এসেছে এসব কোম্পানির মানোন্নয়ন ও গ্রাহকদের ভোগান্তি যাতে না হয় সেদিকে নজর দেওয়া। এছাড়া সচেতনতা তৈরি, প্রয়োজনীয় পলিসি তৈরিসহ বিভিন্ন পদক্ষেপ নিতেই ‘বেসিস ই-কমার্স অ্যালায়েন্স’ গঠন করা হয়েছে।

এই অ্যালায়েন্স দেশে ও দেশের বাইরে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে ই-কমার্স ব্যবসা সম্প্রসারণে নিয়ামকের ভূমিকা পালন করবে এবং এর মাধ্যমে জনসাধারণের কাছে ই-কমার্সের গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা বৃদ্ধি পাবে।

২০১০ সালের অক্টোবর মাসে বাংলাদেশে ব্যাংকের গভর্ণরের কাছে বেসিসের পক্ষ থেকে অনলাইনে কেনাকাটার পেমেন্ট গেটওয়ে চালু করার অনুরোধ জানানোর কথা উল্লেখ করে শামীম বলেন, বেসিসের অনুরোধের পর এসআরও জারি করা হয়। ই-কমার্সের লেনদেন নিরাপদ করতে বেসিসের অনুরোধ ও পরামর্শে বাংলাদেশ ব্যাংক দ্বি-স্তর বিশিষ্ট অথেনটিকেশন সিস্টেম চালু ও প্রয়োজনীয় আদেশ জারি করে।

শামীম বলেন, ই-কমার্স সেক্টরকে কটিবদ্ধ নয় বরং এই সেক্টরকে অবারিতভাবে সম্প্রসারণ ও উদ্যোক্তা উৎসাহে এই অ্যালায়েন্স কাজ করবে।

বেসিস সভাপতি জানান, ই-কমার্সের ভোক্তারা যাতে কোনো প্রকার ভোগান্তির শিকার না হন এবং ই-কমার্স প্রতিষ্ঠানের মানোন্নয়নে শিগগিরই বেসিস থেকে সার্টিফিকেট দেওয়া হবে।

অনুষ্ঠানে বেসিসের সাবেক সভাপতি একেএম ফাহিম মাশরুরকে আহ্বায়ক করে ২৩ সদস্য বিশিষ্ট বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন,এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন, আহমেদ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম-সচিব সুশান্ত কুমার সাহা, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আনিসুল হক, নিটল নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমেদ, বিসিএস সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফ ও আইএসপিএবি সভাপতি আক্তারুজ্জামান মঞ্জু ও বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top