শিরোনাম

মঙ্গলবার, মে 23, 2017 - বেসিস নির্বাচন :লটারিতে বাদ পড়েছেন মোস্তাফা জব্বার, রাসেল ও ফারহানা | মঙ্গলবার, মে 23, 2017 - গাজীপুরে স্যামসাং এর ৫০তম ব্র্যান্ড শপ উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - ঢাকা বিভাগে পুরোদমে চলছে রবি-এয়ারটেল নেটওয়ার্কের সমন্বয় | মঙ্গলবার, মে 23, 2017 - ঈদের আনন্দ দ্বিগুণ করতে হুয়াওয়ের আকর্ষণীয় অফার | মঙ্গলবার, মে 23, 2017 - আইসিটি স্কলার ফেলোশিপ | মঙ্গলবার, মে 23, 2017 - ড্যাফোডিলে ই-প্রকিউরমেন্ট সিস্টেম উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - সফলভাবে সমাপ্ত হল র্স্টাটআপ উইকেন্ড ঢাকা | সোমবার, মে 22, 2017 - সিটিও ফোরাম বাংলাদেশের নির্বাচন | সোমবার, মে 22, 2017 - বেসিসের সদস্য কোম্পানির জন্য  ইউএসডি মাস্টারকার্ড | সোমবার, মে 22, 2017 - লাভা ও মাইক্রোম্যাক্সের সাথে সাশ্রয়ী স্মার্টফোন নিয়ে এলো গ্রামীণফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ‘ব্র্যাক মন্থন অ্যাওয়ার্ড’-এর পুরস্কার বিতরণ
‘ব্র্যাক মন্থন অ্যাওয়ার্ড’-এর পুরস্কার বিতরণ

‘ব্র্যাক মন্থন অ্যাওয়ার্ড’-এর পুরস্কার বিতরণ

brac-manthan-2016তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, ‘আমাদের সৃজনশীল ও উদ্যমী তরুণরাই বিশ্বমঞ্চে বাংলাদেশের পতাকা সমুন্নত রাখছে। প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পেলে প্রযুক্তিগত উদ্ভাবনেও তারা দেশকে এগিয়ে নিয়ে যাবে’। শনিবার ব্র্যাকের উদ্যোগে এবং ভারতের ডিজিটাল এমপাওয়ারমেন্ট ফাউন্ডেশনের (ডিইএফ) সহযোগিতায় ‘ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন  অ্যাওয়ার্ড’-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উন্নয়নে প্রযুক্তির ব্যবহার এবং নতুন ডিজিটাল ও মোবাইল ইনোভেশনকে স্বীকৃতি দেওয়ার জন্য বাংলাদেশে প্রথমবারের মত ব্র্যাক এই আয়োজন করে। রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আয়োজিত এই অনুষ্ঠান শুরু হয় দুপুর দুইটায়। প্রথম পর্বে চূড়ান্তভাবে মনোনীত ২৯ জন প্রতিযোগীর বিভিন্ন উদ্ভাবন নিয়ে আয়োজিত মেলাটি সকলের জন্য উন্মুক্ত ছিল। এই মেলা চলে সন্ধ্যা সাতটা পর্যন্ত।

বিকেল চারটায় মেলা পরিদর্শন করেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এসময় তাঁর সঙ্গে ছিলেন ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা, ডিইএফ-এর প্রতিষ্ঠাতা ওসামা মানজার, ব্র্যাকের স্ট্র্যাটেজি, কমিউনিকেশনস অ্যান্ড এমপাওয়ারমেন্ট-এর উর্ধ্বতন পরিচালক আসিফ সালেহ প্রমুখ। এরপর সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানের পর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। তাদের হাতে ক্রেষ্ট ও সনদপত্র তুলে দেন অতিথিরা। বিজয়ীরা বাংলাদেশের পক্ষ থেকে এবছর সরাসরি ভারতের মন্থন অ্যাওয়ার্ডে অংশগ্রহণ করতে পারবেন।

ব্র্যাকের এই উদ্যোগের সহযোগিতায় ছিল প্রথম আলো। এ ছাড়াও ডিজিটাল মিডিয়া পার্টনার হিসাবে ছিল ওয়েবেবল। চ্যানেল ২৪ টিভি মিডিয়া পার্টনার এবং এক্সিবিশন পার্টনার ছিল ফ্রেডরিক নোমেন ফাউন্ডেশন ফর ফ্রিডম। ডা. মোহাম্মাদ মুসা বলেন, আজকে ডিজিটাল টুল দ্রুত জনগণকে পরিবর্তন করতে পারবে। ২৫ মিলিয়ন মানুষ বিকাশ ব্যবহার করে। আমি বিশ্বাস করি, তথ্য প্রযুক্তির পরিবর্তন নতুনভাবে স্বপ্ন দেখাবে। দুর্যোগ মোকাবেলা এখন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। এজন্য ব্র্যাক কাজ করছে। ওসামা মানজার বলেন, বাংলাদেশ এখন গ্রেট ইনোভেশন। ই গর্ভনেন্স অনেক শক্তিশালী।

উল্লেখ্য, গত ১০ এপ্রিল রবিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদসম্মেলনের মাধ্যমে নয়টি ক্যাটাগরিতে এই প্রতিযোগিতার উদ্বোধন হয়। সারা দেশ থেকে ১১৩ জন প্রতিযোগী এতে আবেদন করেন। বিষয়বস্তুর মান, সমাধানের প্রভাব, পণ্য/সেবার কার্যকারিতা এবং পণ্য/সেবা ব্যবহারে মানুষের উপকার পাওয়া-এই চারটি বিষয়ের উপর ভিত্তি করে জমাকৃত প্রজেক্টগুলোর মূল্যায়ন করে ১০ সদস্যের জুরিবোর্ড। তাঁরা চূড়ান্ত পর্যায়ে ২৯ জনকে মনোনয়ন দেন। জুরিবোর্ডে ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী, দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা, প্রথম আলোর ইয়ুথ প্র্গ্রোামের সমন্বয়কারী মুনির হাসান, ব্র্যাকের পরিচালক কেএএম মোরশেদ প্রমুখ।

এবারের প্রতিযোগিতায় বিজয়ীরা হচ্ছেন ই-বিজনেস অ্যান্ড ফাইনান্সিয়াল ইনক্লুশান ক্যাটাগরিতে  হিউম্যাক ল্যাব লিমিটেড এর সেলিস্কোপ প্রজেক্ট; ই-এডুকেশন লার্নিং অ্যান্ড এমপ্লয়মেন্ট ক্যাটাগরিতে রেপ্টো এডুকেশন সেন্টার এর টেন মিনিটস স্কুল প্রজেক্ট; ই-এগ্রিকালচার অ্যান্ড ইকোলজি ক্যাটাগরিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষকের জানালা-আপনার ফসলের সমস্যার সমাধান এখানেই প্রজেক্ট; ই-গভর্নেন্স অ্যান্ড ইনস্টিটিউশনস ক্যাটাগরিতে এনামেলবিডি-র ভ্যাট চেকার প্রজেক্ট; ই-হেলথ ক্যাটাগরিতে আরএক্স সেভেনটি ওয়ান লিমিটেডের  আরএক্স সেভেনটি ওয়ান প্রজেক্ট; ই-নিউজ, জার্নালিজম অ্যান্ড এন্টারটেইনমেন্ট ক্যাটাগরিতে সফটওয়্যার শপ লিমিটেড-এর ই-টিউনস প্রজেক্ট; ই-কালচার, হেরিটেজ অ্যান্ড টুরিজম ক্যাটাগরিতে আকালিকো রেকর্ডসের ট্রান্সলেশন-অ্যান ইলেকট্রনিক মিউজিক কমপাইলেশন বাই আকালিকো রেকর্ডস প্রজেক্ট। দুইটি ক্যাটাগরিতে (এম-কনটেন্ট এবং ই-ওমেন,  ইনক্লুশান অ্যান্ড এম্পাওয়ারমেন্ট ) আশানুরূপ ভাল না করায় কেউ পুরস্কার পাননি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top