শিরোনাম

মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - জরুরি সেবা ৯৯৯ এর উদ্বোধন করলেন জয় | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - নতুন অ্যাপ ‘ফাইলস গো’ চালু করেছে গুগল | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বাজারে এলো শাওমির নতুন দুই ফোন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বিশ্ব বিখ্যাত পাঁচ রাঁধুনি রোবট | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - সনি’র দুর্দান্ত এক আপকামিং ফোনের তথ্য ফাঁস | সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাইবার ক্রাইম / ভারতের ইন্টারনেটে আড়ি পাতবে ‘নেত্র’
ভারতের ইন্টারনেটে আড়ি পাতবে ‘নেত্র’

ভারতের ইন্টারনেটে আড়ি পাতবে ‘নেত্র’

গ্রাহকদের অনলাইন তথ্যে আড়িপাতার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র সরকার কর্তৃক চালু রাখা বিভিন্ন প্রকল্প যখন বিশ্বব্যাপী সমালোচিত হয়ে উঠেছে, তখন ভারত সরকার চালু করতে যাচ্ছে তাদের নিজস্ব আড়িপাতা ব্যবস্থা।

25462945

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘নেত্র’ নামক এই ব্যবস্থায় অনলাইনে বিভিন্ন টুইট, স্ট্যাটাস আপডেট, ইমেইল, ইন্সট্যান্ট ম্যাসেজিং ট্রান্সক্রিপ্ট, ব্লগ বা ফোরামের কনটেন্ট থেকে ‘অ্যাটাক’, ‘কিল’, ‘বম্ব’, ‘ব্লাস্ট’ প্রভৃতি শব্দগুচ্ছের উপস্থিতি সনাক্ত করা হবে। আর এর মাধ্যমে নিরাপত্তাজনিত কোনো ধরনের আশংকার বিষয় থাকলে সেই ক্ষেত্রে তাত্ক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। অনলাইন টেক্সট ছাড়াও স্কাইপ কিংবা গুগল টকের মতো সেবার মাধ্যমে যারা কথা বলে থাকেন, সেসব কথপোকথনের মধ্যেও সন্দেহজনক কিছু পাওয়া গেলে সেগুলোকে সনাক্ত করা যাবে। ইতোমধ্যেই ‘নেত্র’ তৈরির কাজ সম্পন্ন হয়েছে এবং ভারতের ইন্টেলিজেন্স ব্যুরো এবং সচিবালয়ে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে এটি। তাদের এই পরীক্ষামূলক ব্যবহার সম্পন্ন হলেই ভারতের সকল রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থার ব্যবহারের জন্য একে উন্মুক্ত করে দেওয়া হবে।

‘নেত্র’ (NETRA) নামটি নেওয়া হয়েছে ‘নেটওয়ার্ক ট্রাফিক অ্যানালাইসিস’ শব্দগুচ্ছের প্রথম দুইটির দুইটি করে অক্ষর এবং শেষেরটির প্রথম একটি অক্ষরের সমন্বয়ে। ‘নেত্র’ নামের এই ইন্টারনেট সারভাইল্যান্স সিস্টেমটি তৈরি করেছে ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) অধীনস্ত সেন্টার ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড রোবোটিক্স। এই গবেষণা সংস্থাটি ভারত সরকারের টেলিযোগাযোগ প্রযুক্তি গবেষণা কেন্দ্র সেন্টার ফর ডেভেলপমেন্ট অব টেলিম্যাটিক্সের সহযোগিতায় ইন্টারনেটে গ্রাহকদের তথ্য ট্র্যাকিংয়ের কাজটি করে যাচ্ছে। ‘নেত্র’ সারভাইল্যান্স সিস্টেমের মাধ্যমে অনলাইন বিভিন্ন তথ্যের বিশ্লেষণের মাধ্যমে রাষ্ট্রবিরোধী এবং সন্দেহজনক বিভিন্ন গতিবিধিতে নজরদারি করতে পারবে নিরাপত্তা সংস্থাগুলো এবং এর মাধ্যমে নানা ধরনের অনাকাঙ্ক্ষিত সহিংসতা প্রতিরোধ করা যাবে বলে জানিয়েছে শীর্ষ নিরাপত্তা সংস্থাগুলো। নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো এই প্রকল্পকে স্বাগত জানালেও এটি ব্যক্তি অধিকারকে নিয়ন্ত্রণের মাধ্যমে অনলাইনে ব্যক্তিগত কার্যক্রমে নেতিবাচক ভূমিকা ফেলতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top