শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ভারতের দুই মোবাইল নির্মাতাকে বিনামূল্যে লাইসেন্স দেবে মাইক্রোসফট
ভারতের দুই মোবাইল নির্মাতাকে বিনামূল্যে লাইসেন্স দেবে মাইক্রোসফট

ভারতের দুই মোবাইল নির্মাতাকে বিনামূল্যে লাইসেন্স দেবে মাইক্রোসফট

গুগলের অ্যান্ড্রয়েড ও অ্যাপলের আইওসের সঙ্গে প্রতিযোগিতায় কুলিয়ে উঠছে না মাইক্রোসফটের উইন্ডোজ। গত চার বছরে প্রতিযোগিতা থেকে এক অর্থে বেরিয়েই যেতে শুরু করেছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম। তবে একে জনপ্রিয় করার জন্য এবার বেশ উঠে পড়ে লেগেছে মাইক্রোসফট। এর আওতায় ভারতের দুটি মোবাইল নির্মাতা কোম্পানিকে বিনামূল্যে অপারেটিং সিস্টেমটির লাইসেন্স দেয়ার ঘোষণা দিয়েছে তারা। কোম্পানিগুলো হলো লাভা ও কার্বন। খবর টাইমস অব ইন্ডিয়ার।
lava-mobiles-635
গত মাসে বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উইন্ডোজ ফোনকে আরো জনপ্রিয় করার ঘোষণা দেয় মাইক্রোসফট। এর ধারাবাহিকতায়ই বর্তমান ঘোষণাটি এল। তবে কার্বন ও লাভা বর্তমানে গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের মাধ্যমে নিজেদের স্মার্টফোনগুলো নির্মাণ করছে। কেননা, এ অপারেটিং সিস্টেমের লাইসেন্স পেতে তাদের কোনো অর্থ খরচ করতে হয় না।
গত বছরই ভারতীয় মোবাইল নির্মাতা কোম্পানিগুলোর সঙ্গে সমঝোতা আলোচনা শুরু করেছিল মাইক্রোসফট। শুধু লাইসেন্স খরচ সম্পূর্ণ উঠিয়ে নেয়ার সুবিধা দেয়া হলেই চুক্তি করার কথা জানায় ভারতের স্থানীয় কোম্পানিগুলো।
এর আগে নকিয়াকেও উইন্ডোজ ফোন তৈরির জন্য বিনামূল্যে সুবিধা দেয়নি মাইক্রোসফট। ২০১১ সাল থেকে শুধু এ কোম্পানিই উইন্ডোজ ফোন তৈরি করে আসছিল। প্রতিটি উইন্ডোজ ফোনের পেছনে অপারেটিং সিস্টেমের জন্য ২০ থেকে ৩০ ডলার করে দিতে হতো মাইক্রোসফটকে। ভারতীয় একটি মোবাইল নির্মাতা কোম্পানির জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ভারতের বাজারে সুবিধা করতে এবং নতুন আরো মডেল বাজারে আনতে হলে মাইক্রোসফটকে অবশ্যই বিনামূল্যে অপারেটিং সিস্টেম ব্যবহারের সুযোগ দিতে হবে। এটি সম্ভব না হলে নকিয়ার সর্বাত্মক সহযোগিতা সুবিধা নিয়েও টিকতে পারবে না উইন্ডোজ ফোন। তবে ভারতের পাশাপাশি বিশ্বের অন্যান্য মোবাইল নির্মাতা কোম্পানিকেও একই ধরনের সুবিধা দেয়ার আভাস দিয়েছে মাইক্রোসফট।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top