শিরোনাম

শুক্রবার, মে 26, 2017 - স্থগিত হয়ে গেছে বেসিস ২০১৭-১৮ টার্মের ৩ পদে নির্বাচন | শুক্রবার, মে 26, 2017 - রবি’র লোকসান ১৭০ কোটি টাকা | শুক্রবার, মে 26, 2017 - ডোমেইন এবং হোস্টিং এ বিশেষ অফার | শুক্রবার, মে 26, 2017 - তোশিবার অফিস ইকুপমেন্ট দিচ্ছে বিএমই | বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ভারতের পর এবার নামমাত্র মূল্যে ব্যান্ডউইথ রপ্তানি হবে ইতালিতে
ভারতের পর এবার নামমাত্র মূল্যে ব্যান্ডউইথ রপ্তানি হবে ইতালিতে

ভারতের পর এবার নামমাত্র মূল্যে ব্যান্ডউইথ রপ্তানি হবে ইতালিতে

এবার ব্যন্ডউইথ রপ্তানি হচ্ছে ইতালিতে। তবে মূল্য ধরা হয়েছে খুবই কম। ভারতে রপ্তানিতে যে মূল্য ধরা হয়েছে, এর ছয় ভাগের এক ভাগ দামে ইতালির একটি কোম্পানির কাছে ব্যান্ডউইথ বিক্রির প্রক্রিয়া শুরু করেছে বিএসসিসিএল।

টেলিকম ইতালিয়া স্পার্কালস নামের কোম্পানিটি বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির (বিএসসিসিএল) কাছ থেকে ১০ জিবিপিএস ব্যান্ডউইথ নেবে। এর মূল্য ধরা হয়েছে মাসে ১৪ হাজার মার্কিন ডলার। অথচ সমপরিমান ব্যান্ডউইথ ভারতে রপ্তানি হবে প্রতি মাসে এক লাখ ডলারে।

প্রস্তাবটি সাবমেরিন কেবল কোম্পানির বোর্ডে পাস হয়ে প্রধানমন্ত্রীর কাছে গেছে চূড়ান্ত অনুমোদনের জন্য। খবরটি নিশ্চিত করেছেন, বিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন।

italy-bandwidthএকদম নামমাত্র মূল্যে বিক্রির বিষয়ে মনোয়ার হোসেন বলেন, কোম্পানির কাছে এখন অনেক অব্যবহৃত ব্যান্ডউইথ পড়ে আছে। সেটিকে যতোটা সম্ভব কাজে লাগিয়ে টাকা আয় করার পরিকল্পনা করছেন তারা।

ভারতের সঙ্গে দামের পার্থক্যের বিষয়ে ব্যবস্থাপনা পরিচালক বলেন, ভারতের পূর্বাঞ্চালের সাতটি রাজ্যের ক্ষেত্রে সাগর থেকে সরাসরি রপ্তানি হবে না। এ জন্য স্থলভাগে সংযোগের প্রয়োজন হবে। তাই দাম একটু বেশি। অন্যদিকে ইতালিতে রপ্তানির ক্ষেত্রে সাগরের সংযোগ কেবল থেকে সরাসরি দেওয়া যাবে বলে দাম কম ধরা হয়েছে।

এর আগে গত ফেব্রুয়ারিতে ইতালিয়া স্পার্কালস বিএসসিসিএলের আওতাধীন সাবমেরিন কেবলের ক্ষমতার অর্ধেকটা কিনে নিতে প্রস্তাব দিয়েছিল। এর মূল্য ধরা হয়েছিল ১৬ কোটি টাকা। এত কম দামে এত বেশি ব্যান্ডউইথ বিক্রির বিষয়ে সমালোচনা শুরু হলে সেই প্রস্তাব বাতিল করা হয়। এরপর নতুন করে প্রস্তাব দেয় ইতালির কোম্পানিটি।

প্রাথমিকভাবে এক বছরের জন্য হবে চুক্তি। পরে সেটি আরও বাড়ানোর সুযোগ থাকছে বলে জানিয়েছেন মনোয়ার হোসেন।

এতে বছরে বিএসসিসিএলের ১ কোটি ৩১ লাখ টাকা আয়ের সুযোগ তৈরি হবে।

বর্তমানে সাবমেরিন কেবলের হাতে আছে ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ। এর মধ্যে স্থানীয় পর্যায়ে ব্যবহার হচ্ছে মাত্র ৩২ জিবিপিএস।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top