শিরোনাম

মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ডিজিটাল পেমেন্ট সার্ভিস ইউপের যাত্রা শুরু | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হুয়াওয়ে মেট ১০ এ যা আছে | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - শাওমির নতুন ফোন রেডমি ৫এ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ফাঁস হয়ে গেল নোকিয়া ৯ এর গোপন সমস্ত তথ্য | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হ্যাকারদের লক্ষ্য বাংলাদেশসহ অন্যান্য এশিয়ার দেশগুলোর ব্যাংকগুলো | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - এডিএন ইডু সার্ভিসেস এর উদ্দেগে এজাইল বিষয়ক কর্মশলা অনুষ্ঠিত | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - প্রথম ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডসে গ্রামীণফোনের ব্যাপক সাফল্য | সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি | সোমবার, অক্টোবর 16, 2017 - ওটিসি ড্রাগ বিষয়ে সচেতনতা জরুরি |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / ভিডিও চ্যাট এর ডিভাইস বানাচ্ছে ফেসবুক
ভিডিও চ্যাট এর ডিভাইস বানাচ্ছে ফেসবুক

ভিডিও চ্যাট এর ডিভাইস বানাচ্ছে ফেসবুক

fb-videoসামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের সাইটকে প্রতিনিয়ত উন্নত করছে। বাড়াচ্ছে একের পর এক ফিচার। কিন্তু এবার প্রতিষ্ঠানটি বাসাবাড়িতে ব্যবহারের জন্য একটি ভিডিও চ্যাট ডিভাইস তৈরিতে কাজ করছে। এটিই প্রথম কোনো হার্ডওয়্যার পণ্য, যা ‘বিল্ডিং ৮’ ল্যাবে তৈরি করছে প্রতিষ্ঠানটি।

সংশ্লিষ্ট সূত্রমতে, ফেসবুকের নতুন এ পণ্যটি দেখতে ল্যাপটপ আকৃতির টাচস্ক্রিন ডিভাইস। এতে বিস্তৃত জায়গায় ফোকাসে সক্ষম ক্যামেরা লেন্স, মাইক্রোফোন এবং স্পিকার থাকবে। আগামী বসন্তের এফ৮ ডেভেলপার সম্মেলনে এটি উন্মোচন করা হতে পারে। পাশাপাশি অ্যামাজন ইকো এবং গুগল হোম স্মার্ট স্পিকারের সঙ্গে প্রতিযোগিতা করতে একটি স্বতন্ত্র স্মার্ট স্পিকার তৈরি করছে ফেসবুক।

সংশ্লিষ্ট অপর একটি সূত্র জানায়, ফেসবুক এমন একটি ফিচার পরীক্ষা করে দেখছে যা ক্যামেরা ব্যবহারের মাধ্যমে নির্দিষ্ট দূরত্বের মানুষকে স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করতে পারবে। ডিভাইসটিতে ব্যবহারের জন্য ফেসবুক ৩৬০ ডিগ্রি ক্যামেরা উন্নয়নে কাজ করছে এবং তা প্রাথমিক পর্যায়ে রয়েছে।

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ গোটা বিশ্বের মানুষকে একই প্লাটফর্মে নিয়ে আসতে কাজ করছেন। এরই পরিপ্রেক্ষিতে নতুন ডিভাইসটি তৈরি করা হচ্ছে। এটির উন্নয়ন প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে এরই মধ্যে ডিভাইসটির একটি প্রোটোটাইপ দিয়ে মানুষের বাসাবাড়িতে পরীক্ষা চালানো হয়েছে।

বলা হচ্ছে, শুধু সামাজিক যোগাযোগ খাতেই নয়, হার্ডওয়্যার খাতেও ব্যবসা জোরদারে কাজ করছে ফেসবুক। ভিডিও চ্যাট ডিভাইস উন্নয়ন প্রতিষ্ঠানটির সেই আকাঙ্ক্ষারই প্রকাশ ঘটিয়েছে। গত বছর ফেসবুক নিজস্ব হার্ডওয়্যার উন্নয়নের জন্য ‘বিল্ডিং ৮’ ল্যাব স্থাপন করেছিল। এই ল্যাবের জন্য হার্ডওয়্যার বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিদের নিয়োগ করা হয়েছে। ল্যাবটির নেতৃত্বে রয়েছেন গুগলের সাবেক নির্বাহী রেগিনা দুগান। গত এপ্রিলে এফ৮ সম্মেলনে বক্তৃতাকালে দুগান বলেন, তারা এমন এক ধরনের ডিভাইস তৈরি এবং সরবরাহ করতে চান, যা সামাজিক মাধ্যমে প্রথম বলে গণ্য হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top