শিরোনাম

বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - গুগল ফটোসে যে ভাবে ব্যক্তিগত ছবি ও ভিডিও লুকাবেন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - মধ্যবিত্তের কথা ভেবে সস্তায় মাইক্রোম্যাক্সের নতুন ফোন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - নতুন ফিচারের ক্যামেরা নিয়ে উন্মুক্ত হলো নোকিয়া ৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - পেপালের ‘জুম’ উদ্বোধন করলেন সজীব ওয়াজেদ জয় | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - ম্যাক্সেল এর বিভিন্ন পণ্য নিয়ে আইসিটি এক্সপোতে মেট্রো কভারেজ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - সিঙ্গাপুরের মাস্টারকার্ড গ্লোবাল রিস্ক লিডারশিপ কনফারেন্স অনুষ্ঠিত | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - শুরু হলো এমসিসিআই অগ্রগামী ২০১৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - বিএমই দিচ্ছে আইসিটি এক্সপো উপলক্ষে তোশিবা পণ্যে বিশেষ অফার! | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপো তে আসুসের সর্বাধুনিক প্রযুক্তির নোটবুক | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপোতে বিভিন্ন প্রোডাক্ট নিয়ে গ্লোবাল ব্র্যান্ডের অংশগ্রহন |
প্রথম পাতা / স্থানীয় খবর / ভিসিপিএবি‘র ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়া
ভিসিপিএবি‘র  ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়া

ভিসিপিএবি‘র ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়া

vcpeabগত রবিবার, ১১ জুন দুপুর ২ টায় বাংলাদেশ কৃষিবীদ ইনিস্টিটিউটে ভেঞ্চার ক্যাপিটাল এন্ড প্রাইভেট ইক্যুয়েটি অ্যাসোসিয়েসন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) এক সংবাদ সম্মেলেনের আয়োজন করে। ০১ জুন ২০১৭ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থ বছরের বার্ষিক বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন। বাজেটে নির্বাচিত গণতান্ত্রিক সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন, মন্দার প্রভাব মোকাবেলায় দেশের অর্থনীতিতে চাহিদা বৃদ্ধি, শিল্পনোন্নয়ন এবং সোনারবাংলা প্রতিষ্ঠার লক্ষ্যে দিন বদলের সনদ ও ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য প্রস্তাবিত বাজেটকে ভিসিপিইএবি অভিনন্দন জ্ঞাপন করে। বিশেষত, বিকল্প বিনিয়োগ ব্যবস্থাকে সম্প্রসারন ও গতিশীল করার জন্য বিকল্প বিনিয়োগ ব্যবস্থার প্রতি সরকারের বিশেষ গুরুতা¡রোপকে ভিসিপিইএবি বিশেষভাবে ধন্যবাদ জানায়। বাজেটে বিকল্প বিনিয়োগ ব্যবস্থা-সম্পর্কিত ঘোষণার ফলে দেশের নতুন এ খাতটি শক্তিশালী হওয়ার মাধ্যমে দেশের শিল্পন্নোয়নের গতি তরান্বিত হবে বলে তারা আশা প্রকাশ করে। ভিসিপিএবি মনে করে সরকারের প্রগতিশীল মনোভাবের ফলে ক্রমবিকাশমান এবং সম্ভাবনাময় এ খাতটি আরও এগিয়ে যাবে।

বক্তৃতায় বলা হয়, বিকল্প বিনিয়োগ তহবিল (Alternative Investment Fund) কে করমুক্ত করায় আমরা সরকার এবং বিশেষভাবে মাননীয় অর্থমন্ত্রীকে ধন্যবাদ ও অভিনন্দন জানাই। বিকল্প বিনিয়োগ তহবিল বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নিয়ন্ত্রিত তহবিল যা ট্্রাস্ট আকারে গঠন করা হচ্ছে। এগুলো ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের জন্য তহবিল সংগ্্রহ করবে। বিকল্প বিনিয়োগ তহবিল তিন ধরনের প্্রকল্পকে তহবিল দেবে যেমন, ভেঞ্চার ক্যাপিটাল অর্থাৎ দুই বছরের কম বয়সের উদ্যোক্তা, প্রাইভেট ইক্যুয়েটি অর্থাৎ দুই বছরের বেশি বয়সের উদ্যোক্তা এবং সবশেষে ইম্প্যাক্ট ফান্ড যা অর্থনিৈতক মুনাফার চাইতে আর্থসামাজিক উন্নয়নে অনেক বেশি প্্রভাব বিস্তার করবে। করমুক্ত হওয়ায় এই ফান্ড বা তহবিলগুলো আরো বেশি কার্যকর এবং অধিক সুফল বয়ে আনবে। বিকল্প বিনিয়োগ তহবিল ব্যবস্থাপনা ও বিনিয়োগকারীদের মধ্যে এই করমুক্তি ব্যপক উৎসাহ জাগাবে।

ভিসিপিইএবি জাতীয় রাজস্ব বোর্ডকে বিকল্প বিনিয়োগ তহবিলের উপর করমুক্তির প্্রস্তাব করে এবং একইসাথে এসকল তহবিলের নতুন যেসব সম্পদ ব্যবস্খাপক কোম্পানীগুলো রয়েছে তাদের আয়ের উপরও করমুক্তি দরকার। কারণ এই করমুক্তির ফলে তথ্য প্রযুক্তি খাতে দেশি ও বিদেশি বিনিয়োগ অনেক বৃদ্ধি পাবে।

সংবাদ সম্মলেনে বাজটে বক্তৃতা প্রদান করেন অ্যাসোসিয়েসনের সভাপতি ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল এর জেনারেল পার্টনার জনাব শামীম আহসান। তিনি বলেন, ”এবারের জাতীয় বাজেটে তথ্য প্রযুক্তি খাতের জন্য বেশকিছু সুসংবাদ রয়েছে। এর মধ্যে আছে সফটওয়্যারের উপর থেকে ভ্যাট বাতিল, আসিটি ডিভিশনে ৩,৯৭৪ কোটি টাকা বরাদ্দ,ল্যাপটপ ও মোবাইল ফোন উৎপাদনে প্রয়োজনীয় যন্ত্রাংশের উপর থেকে ভ্যাট কমানো এবং সকল মন্ত্রনালয়ের তথ্য প্রযুক্তি খাতে ১১,০০০ কোটি টাকা বরাদ্দ করার জন্য প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং আইসিটি প্রতিমন্ত্রীকে আবারো ধন্যবাদ জানাই। তথ্য প্রযুক্তি খাতে প্রায় সকল সাবসেক্টরে ট্যাক্স অব্যাহতি থাকা সত্বেও ইকমার্স ব্যবসায় ৩৫ শতাংশ কর্পোরটে ট্যাক্স এ বাজেটে বাতিল না করায় এই সেক্টরের উন্নতির অন্তরায় হয়ে দাঁড়াবে।”

তিনি বলেন, ভেঞ্চার ক্যাপিটাল অর্থায়ন খুবই ঝুঁকিপূর্ণ। এটি একটি নতুন আর্থিকখাত বিধায় এ খাতে বিনিয়োগকারীদের মধ্যে অনেক সংশয় আছে। তাই এ শিল্পকে লালন পালনের জন্য কর্পোরেট কর অব্যাহতির আহবান জানানো হয়। তিনি আরও বলেন ভেঞ্চার ক্যাপিটাল এর বিনিয়োজিত অর্থ ফেরত পেতে কমপক্ষে ৭-৮ বছর সময় লাগে। এ সময় তাদের টিকে থাকা খুব দুষ্কর। সুতরাং তাদেরকে কমপক্ষে ১০ বছরের জন্যে কর মওকুফ সুবিধা দেয়া উচিত। আমরা মনেকরি এই করঅবকাশ জাতীয় উন্নয়নের জন্য ডিজিটাল বাংলাদেশ গড়ায় সরকারের পক্ষ থেকে অনেক বড় ধরনের সহায়তা । এই প্রসঙ্গে আমরা ভিসিপিইএবি-র পক্ষ থেকে দেশের উন্নয়নে অংশ নেয়ার আরো বেশি প্রতিশ্রুতি দিচ্ছি।

ভিসিপিইএবি মহাসচিব শওকত হোসেন বলেন, স্টার্ট আপরা ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠাণ, কোথাও থেকে আর্থিক সহায়তা পায় না। পৃথিবী ব্যাপী ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি রাই তাদের অর্থের যোগান দিয়ে থাকে। তাই বাংলাদেশে স্টার্ট আপ বা উদ্ভাবনী উদোগের বিকাশের স্বার্থে ভেঞ্চার ক্যাপিটালের বিকাশ প্রয়োজন। বিকল্প বিনিয়োগ তহবিল তিন ধরনের প্্রকল্পকে তহবিল দেবে যেমন, ভেঞ্চার ক্যাপিটাল অর্থাৎ দুই বছরের কম বয়সের উদ্যোক্তা, প্রাইভেট ইক্যুয়েটি অর্থাৎ দুই বছরের বেশি বয়সের উদ্যোক্তা এবং সবশেষে ইম্প্যাক্ট ফান্ড যা অর্থনিৈতক মুনাফার চাইতে আর্থসামাজিক উন্নয়নে অনেক বেশি প্্রভাব বিস্তার করবে।

উক্ত সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ভিসিপিইএবি মহাসচিব ও বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, ভিসিপিইএবি কোষাধ্যক্ষ ও ভিআইপিবি এর প্রধান নির্বাহী সহিদুল ইসলাম, ভিসিপিইএবি পরিচালক এবং মাসলিন ক্যাপিটালের সহ-প্রতিষ্ঠাতা ও ব্যাবস্থাপনা পরিচালক ওয়ালি-উল- মারূফ মতিন সহ পরিচালনা পর্ষদের অন্যান্য সদস্যবৃন্দ।

ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান আইটি এবং আইটিইএস সহ বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগে বিনিয়োগ করে থাকে। যুক্তরাষ্ট্র, ইউরোপ, ভারতসহ বিভিন্ন দেশে ভেঞ্চার ক্যাপিটাল বিভিন্ন স্টার্ট আপ কোম্পানিকে অর্থায়ন করে বড় হতে সাহায্য করেছে। আপনারা জানেন যে, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন ২০১৫ সালে অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট বিধি পাস করেন। এই বিধির আওতায় বাংলাদেশে বিভিন্ন ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি কোম্পানী প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়া বেশ কিছু বিদেশী ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানী বাংলাদেশে কর্মরত আছে। এইসব ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি কোম্পানী সম্মিলিত হয়ে ২০১৬ সালে ‘ভেঞ্চার ক্যাপিটাল এন্ড প্রাইভেট ইকুইটি এসোসিয়েসন অফ বাংলাদেশ’ (ভিসিপিইএবি) প্রতিষ্ঠা করেন। ভিসিপিইএবি সদস্যবৃন্দ হচ্ছে: ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল, বিডি ভেঞ্চার লিমিটেড, মসলিন ক্যাপিটাল লিমিটেড, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লি, বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড, লংকা বাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড, এথেনা ভেঞ্চার এবং ইকুইটি লিমিটেড

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top