শিরোনাম

সোমবার, জুলাই 24, 2017 - দেশের সব মোবাইল টাওয়ার চালাবে নতুন চার কোম্পানি | সোমবার, জুলাই 24, 2017 - এইচপির নতুন প্রিন্টার বাজারে আনল ফ্লোরালিমিটেড এবং স্মার্ট টেকনোলজি | সোমবার, জুলাই 24, 2017 - এক্সপেরিয়েন্স প্যারিস উইথ মাস্টারকার্ড ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা | সোমবার, জুলাই 24, 2017 - অবৈধ পথে মোবাইল আমদানি:বছরে ৮০০ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার | সোমবার, জুলাই 24, 2017 - ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় গ্র্যাজুয়েশন করলেন রবি’র ৩১ কর্মকর্তা | সোমবার, জুলাই 24, 2017 - বাংলাদেশী রিং আইডির লাইভ চ্যাটে আসছেন সানি লিওন (ভিডিও) | সোমবার, জুলাই 24, 2017 - ইউএস বাংলা এয়ারলাইন্সে বিশেষ ছাড় পাবেন গ্রামীণফোনের স্টার গ্রাহকরা | সোমবার, জুলাই 24, 2017 - দেশে শতকরা ৪৩ ভাগ প্রেমের বিয়েই বিচ্ছেদ পর্যন্ত গড়ায়:বিবাহবিডি জরিপ | সোমবার, জুলাই 24, 2017 - ইনোভেটিভ টিচিং এন্ড লার্নিং এক্সপো ঢাকায় | সোমবার, জুলাই 24, 2017 - মাইক্রোসফট ইন্সপায়ার: অংশ নিয়েছে ১৪৫টি দেশের পার্টনার |
প্রথম পাতা / স্থানীয় খবর / ভেঞ্চার ক্যাপিটাল থেকে কর অব্যহতির আহবান
ভেঞ্চার ক্যাপিটাল থেকে কর অব্যহতির আহবান

ভেঞ্চার ক্যাপিটাল থেকে কর অব্যহতির আহবান

ভেঞ্চার ক্যাপিটাল এবং ই-কমার্সে কর অবাহতির আহ্বান জানিয়েছে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি)।

ভিসিপিইএবি সভাপতি এবং ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল এর ব্যাবস্থাপনা পরিচালক ও জেনারেল পার্টনার শামীম আহসানের নেতৃত্বে প্রতিনিধিদল বাংলাদেশ রাজস্ব বোর্ডের চেয়ারম্যানে নজ্ঙ্গেবিুর রহমানের সঙ্গে সাক্ষাত করে এই আহ্বান জানান।

সভায় বাংলাদেশে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি বিষয়ে ভবিষৎ কর্মপন্থা নিয়ে আলোচনা করা হয়। এসময় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান ভিসিপিইএবি’র বিভিন্ন ভালো উদ্যোগকে সমর্থন ও সংগঠনটিকে এগিয়ে নিতে সম্ভব প্রয়োজনীয় সহযোগিতা করার আশ্বাস দেন।

তিনি বলেন, আইসিটি ইন্ডাস্ট্রি, ভেঞ্চার ক্যাপিটাল ও ই-কমার্সকে এগিয়ে নিতে এনবিআর সবসময় সহযোগিতা করবে।

vc-taxভিসিপিইএবি সভাপতি শামীম আহসান বলেন, গুগল, ফেইসবুকসহ বিশ্বের শীর্ষস্থানীয় কোম্পানিগুলোর বর্তমান অবস্থানে আসতে সবচেয়ে বেশি ভূমিকা ছিলো ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোর। এনবিআর এর সহায়তায় বাংলাদেশি কোম্পানিকে এগিয়ে নিতে ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলো একইভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

শামীম আহসান বলেন, ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোতে (ফান্ড ব্যাবস্থাপনা পর্যায়) তিন দফা ট্যাক্স (উদ্যোক্তা পর্যায়, ফান্ড ব্যাবস্থাপনা পর্যায় ও বিনিয়োগকারী পর্যায়) থাকায় স্থানীয় পর্যায়ে সফটওয়্যার ও আইটি সেবা খাত থেকে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের পথে বাধা হয়ে রয়েছে।

তাই ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোর ফান্ড ব্যাবস্থাপনা পর্যায়ে ২০২১ সাল পর্যন্ত আয়কর অব্যহতি করা প্রয়োজনে কথা উল্লেখ করে এসব কর অব্যাহতির আহ্বান জানান তিনি।

একই সঙ্গে ই কমার্স ও অনলাইন শপিং এর উপর ২০২৪ সাল পর্যন্ত কর আব্যহতি থাকা সত্ত্বেও গত বাজেটে এ সুবিধা তুলে দেওয়া হয়েছে। ফলে তথ্য প্রযুক্তির সম্ভাবনাময় এ খাতটি আয়করের আওতায় চলে এসেছে। ই-কমার্স এবং অনলাইন শপিং এর উপর কর অব্যাহতি পূনর্বহাল এর অনুরোধ জানান বেসিসের সাবেক এই সভাপতি।

এনবিআর কার্যালয়ে এই মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন পারভেজ ইকবাল, এনবিআর এর ট্যাক্স পলিসি সদস্য, ভিসিপিইএবি’র সহ-সভাপতি ও সিফ বাংলাদেশ ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক জিয়া ইউ আহমেদ, ভিসিপিইএবির মহাসচিব ও বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top