শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / মস্তিষ্কে স্থাপিত চিপে কম্পিউটারের নিয়ন্ত্রণ
মস্তিষ্কে স্থাপিত চিপে কম্পিউটারের নিয়ন্ত্রণ

মস্তিষ্কে স্থাপিত চিপে কম্পিউটারের নিয়ন্ত্রণ

প্রযুক্তির মাধ্যমে কম্পিউটারের সঙ্গে সরাসরি মানব মস্তিষ্কের সংযোগ স্থাপন করা সম্ভব হবে এমন সংযোগ ঘটাতে গবেষণা প্রকল্প হাতে নিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

Brain-like-computer-chip-corporateসম্প্রতি যুক্তরাষ্ট্রের ডিফেন্স অ্যাডভান্স রিসার্চ প্রজেক্টস এজেন্সি (ডারপা) ঘোষণা দিয়েছে মস্তিষ্কে স্থাপনযোগ্য চিপ ‘ওয়েটওয়্যার’ বানানোর

নতুন ওই প্রযুক্তির বদৌলতে ব্যবহারকারীরা তাদের চিন্তাশক্তির মাধ্যমেই কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারবেন বলে জানিয়েছে স্কাই নিউজ।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্ট এজেন্সি (ডার্পা) ওই গবেষণা কার্যক্রম চালু করেছে। এর সঙ্গে কিছুটা মিল রয়েছে এমন অতীত সাফল্যগুলোর উপর ভিত্তি করে সামনে আগাবেন গবেষকরা।

‘ওয়েটওয়্যার’ প্রযুক্তির ভাবনা ডার্পার জন্য নতুন নয়। আগের ‘ওয়েটওয়্যার’ প্রযুক্তিকে সম্পর্কে ডার্পা জানিয়েছে, এটা অনেকটা দুটি ‘সুপারকম্পিউটার একটি পুরনো মডেম ব্যবহার করে নিজেদের মধ্যে আলাপ করছে’-এমন।

ওই প্রকল্পের ব্যবস্থাপক ফিলিপ আলভেডা বলেন, “মানব মস্তিষ্ক আর আধুনিক ইলেকট্রনিক্সের মধ্যে যোগাযোগের রাস্তা খুলে দেওয়ার প্রযুক্তি উন্নত করতে পারলে কী করা সম্ভব তা ভেবে দেখুন।”

দ্য অ্যাডভান্স রিসার্চ এজেন্সি আশা করছে ডিভাইসটির একটি তাৎক্ষণিক প্রভাব সৃষ্টি করতে। যখন এটা সত্যিকারভাবে আবিষ্কৃত হবে তখন এটি হবে চিকিৎসা শাস্ত্রে এক অভূতপূর্ব উন্নতি। প্রস্তাবনা অনুসারে বিএমআই যতো বেশি মিলিয়ন নিউরণ স্বতন্ত্রভাবে সংযুক্ত করতে পারবে তার চেষ্ঠা করা হচ্ছে। বর্তমান ডিভাইসের সাথে কয়েক মাত্রার ১০০ এর বেশি ম্যাগনিটুডস সংযুক্ত হতে পারে।

যেসব রোগীরা চোখের এবং কানের সমস্যায় ভোগেন তাদের সমস্যা সমাধানে এই ডিভাইস যুগান্তকারী ভূমিকা রাখবে। একইভাবে যেসব রোগী অঙ্গপ্রতঙ্গ হারিয়েছে তাদের সংবেদনশীলতা এবং তাদের শরীরে কৃত্তিম অঙ্গপ্রতঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ডারপা নতুন এই প্রযু্ক্তি উদ্ভাবনে পরবর্তী সম্মেলন করবেন আরলিংটনের ভিএতে। ফেব্রুয়ারি মাসের ২ এবং ৩ তারিখ এই সম্মেলন চলবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top