শিরোনাম

বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! | শুক্রবার, মার্চ 17, 2017 - বাংলাদেশে ইউসিসিকে একমাত্র পরিবেশক ঘোষনা করলো ট্রান্সসেন্ড | শুক্রবার, মার্চ 17, 2017 - এসএসডি-টেক এবং প্যাভিলিয়নের মধ্যে কন্টেন্ট পার্টনারশিপ সম্পন্ন | শুক্রবার, মার্চ 17, 2017 - মোবাইল অ্যাপস চালু করলো উরি ব্যাংক | শুক্রবার, মার্চ 17, 2017 - গার্ডিয়ান লাইফ এর জন্য মোবাইল অ্যাপ তৈরি করবে এসএসএল ওয়্যারলেস | বুধবার, মার্চ 15, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন দুইটি মডেলের স্মার্টফোন | বুধবার, মার্চ 15, 2017 - ডুয়াল ব্যাক ক্যামেরার হ্যালিও স্মার্টফোন আনল এডিসন গ্রুপ | বুধবার, মার্চ 15, 2017 - জিপি মিউজিকে ‘ভালোবাসার বাংলাদেশ’ | বুধবার, মার্চ 15, 2017 - কলসেন্টার এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত | বুধবার, মার্চ 15, 2017 - ইনোভেশন ফোরামের এন্টারপ্রাইজ পার্টনার হলো লিডসফট |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / মস্তিষ্কে স্থাপিত চিপে কম্পিউটারের নিয়ন্ত্রণ
মস্তিষ্কে স্থাপিত চিপে কম্পিউটারের নিয়ন্ত্রণ

মস্তিষ্কে স্থাপিত চিপে কম্পিউটারের নিয়ন্ত্রণ

প্রযুক্তির মাধ্যমে কম্পিউটারের সঙ্গে সরাসরি মানব মস্তিষ্কের সংযোগ স্থাপন করা সম্ভব হবে এমন সংযোগ ঘটাতে গবেষণা প্রকল্প হাতে নিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

Brain-like-computer-chip-corporateসম্প্রতি যুক্তরাষ্ট্রের ডিফেন্স অ্যাডভান্স রিসার্চ প্রজেক্টস এজেন্সি (ডারপা) ঘোষণা দিয়েছে মস্তিষ্কে স্থাপনযোগ্য চিপ ‘ওয়েটওয়্যার’ বানানোর

নতুন ওই প্রযুক্তির বদৌলতে ব্যবহারকারীরা তাদের চিন্তাশক্তির মাধ্যমেই কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারবেন বলে জানিয়েছে স্কাই নিউজ।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্ট এজেন্সি (ডার্পা) ওই গবেষণা কার্যক্রম চালু করেছে। এর সঙ্গে কিছুটা মিল রয়েছে এমন অতীত সাফল্যগুলোর উপর ভিত্তি করে সামনে আগাবেন গবেষকরা।

‘ওয়েটওয়্যার’ প্রযুক্তির ভাবনা ডার্পার জন্য নতুন নয়। আগের ‘ওয়েটওয়্যার’ প্রযুক্তিকে সম্পর্কে ডার্পা জানিয়েছে, এটা অনেকটা দুটি ‘সুপারকম্পিউটার একটি পুরনো মডেম ব্যবহার করে নিজেদের মধ্যে আলাপ করছে’-এমন।

ওই প্রকল্পের ব্যবস্থাপক ফিলিপ আলভেডা বলেন, “মানব মস্তিষ্ক আর আধুনিক ইলেকট্রনিক্সের মধ্যে যোগাযোগের রাস্তা খুলে দেওয়ার প্রযুক্তি উন্নত করতে পারলে কী করা সম্ভব তা ভেবে দেখুন।”

দ্য অ্যাডভান্স রিসার্চ এজেন্সি আশা করছে ডিভাইসটির একটি তাৎক্ষণিক প্রভাব সৃষ্টি করতে। যখন এটা সত্যিকারভাবে আবিষ্কৃত হবে তখন এটি হবে চিকিৎসা শাস্ত্রে এক অভূতপূর্ব উন্নতি। প্রস্তাবনা অনুসারে বিএমআই যতো বেশি মিলিয়ন নিউরণ স্বতন্ত্রভাবে সংযুক্ত করতে পারবে তার চেষ্ঠা করা হচ্ছে। বর্তমান ডিভাইসের সাথে কয়েক মাত্রার ১০০ এর বেশি ম্যাগনিটুডস সংযুক্ত হতে পারে।

যেসব রোগীরা চোখের এবং কানের সমস্যায় ভোগেন তাদের সমস্যা সমাধানে এই ডিভাইস যুগান্তকারী ভূমিকা রাখবে। একইভাবে যেসব রোগী অঙ্গপ্রতঙ্গ হারিয়েছে তাদের সংবেদনশীলতা এবং তাদের শরীরে কৃত্তিম অঙ্গপ্রতঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ডারপা নতুন এই প্রযু্ক্তি উদ্ভাবনে পরবর্তী সম্মেলন করবেন আরলিংটনের ভিএতে। ফেব্রুয়ারি মাসের ২ এবং ৩ তারিখ এই সম্মেলন চলবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top