শিরোনাম

সোমবার, মে 29, 2017 - ফেসবুক মেসেঞ্জারে মাহে রমজান | সোমবার, মে 29, 2017 - স্যামসাং এর উইকলি অফার এ মালদ্বীপ ট্রিপের বিজয়ীদের নাম ঘোষণা | সোমবার, মে 29, 2017 - লো বাজেটের ফোন গ্যালাক্সি ফিল | সোমবার, মে 29, 2017 - স্ন্যাপচ্যাট কিনেছে ড্রোন কোম্পানিকে | সোমবার, মে 29, 2017 - একত্রে কাজ করবে এটুআই এবং ই-ক্যাব | সোমবার, মে 29, 2017 - ঢাকায় ওয়ার্ডপ্রেসের ১৪তম বর্ষপূর্তি উদযাপন | সোমবার, মে 29, 2017 - নুসরাত ফারিয়ার ‘আল্লাহ মেহেরবান’ সরাতে নোটিশ | রবিবার, মে 28, 2017 - আগামীকাল থেকে রাজশাহী বিভাগে এক হতে যাচ্ছে রবি-এয়ারটেল নেটওয়ার্ক | রবিবার, মে 28, 2017 - বাক্য এর ২০১৭-২০১৯ মেয়াদের কার্যনির্বাহী পরিষদ গঠিত | রবিবার, মে 28, 2017 - ঈদ আনন্দে বিশেষ মূল্যছাড় : ডিসকাউন্ট বাজার বিডি ডট কম |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / মহাকাশ প্রযুক্তি উদ্ভাবনে এগিয়ে যাবে বাংলাদেশ: শামীম আহসান
মহাকাশ প্রযুক্তি উদ্ভাবনে এগিয়ে যাবে বাংলাদেশ: শামীম আহসান

মহাকাশ প্রযুক্তি উদ্ভাবনে এগিয়ে যাবে বাংলাদেশ: শামীম আহসান

দ্বিতীয়বারের মতো বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬’। বিশ্বের শতাধিক নগরীর মতো বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে বড় পরিসরে আয়োজিত এই প্রতিযোগিতা আগামী ২২ থেকে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। গতবারের মতো বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

nasa-space-apps

এবারের আয়োজন সম্পর্কে জানতে গতকাল বেসিস মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বেসিস সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিস পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ এর আহ্বায়ক আরিফুল হাসান অপু, এলআইসিটি প্রকল্পে ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর তারিক বরকতুল্লা, নাসা ক্যাম্প অ্যাম্বেসেডর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আফরোজ আর মামুন, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের অ্যাসোসিয়েট প্রফেসর আশরাফুল আমিন, বাগডুম ডটকমের প্রধান পরিচালন কর্মকর্তা মনোয়ার হোসেন খান, পিবাজার ডটকমের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহীন। উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির সিনিয়র লিয়াজো অফিসার আশরাফুল হকসহ প্রতিযোগিতার সহযোগি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বেসিস সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান বলেন, দেশে দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক এই প্রতিযোগিতা আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আমরা মনে করি, এসব প্রতিযোগিতার মাধ্যমে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সমস্যা সমাধানে উল্লেখযোগ্য আইডিয়া বের হয়ে আসবে। নাসার মতো বড় বড় প্রতিষ্ঠানে বাংলাদেশিদের চাকরি ও অন্যান্য সংশ্লিষ্ঠতা বাড়বে। একদিন বাংলাদেশিরাও মঙ্গলগ্রহ, চাঁদসহ মহাকাশে যেসব প্রযুক্তি ব্যবহার করা হয়, সেসব প্রযুক্তি উদ্ভাবনে এগিয়ে যাবে।

বেসিস পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ এর আহ্বায়ক আরিফুল হাসান অপু বলেন, এবার দেশের ৩টি বিভাগে বৃহৎ পরিসারে বুটক্যাম্পের আয়োজন করা হবে। সেখান থেকে ২টি করে মোট ৬টি টিম নাসার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া প্রতিযোগিতায় নির্বাচিত অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট প্রদান করা হবে। এই প্রতিযোগিতা দেশব্যাপী ছড়িয়ে দেয়ার লক্ষ্যে বেসিস স্টুডেন্টস ফোরাম ৬৪ টি জেলার ১০০ টি শিক্ষা প্রতিষ্ঠানে সেমিনার আয়োজন করবে। দেশের শীর্ষস্থানীয় মেন্টরদের মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মেন্টরিংসহ প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

অনুষ্ঠানে জানানো হয়, এবারের প্রতিযোগিতায় বিমানচালনাবিদ্যা, স্পেস স্টেশন, সোলার সিস্টেম, তথ্যপ্রযুক্তি, আর্থ ও মঙ্গলগ্রহে যাওয়ার বিষয়ে বিভিন্ন সমস্যার সমাধান করবেন প্রতিযোগিরা। একক বা দলবদ্ধভাবে নিবন্ধনের মাধ্যমে যে কেউ নাসার এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। আগ্রহীরা studentsforum.basis.org.bd ওয়েবসাইট থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে পারবে। আগামী ২০ মার্চের মধ্যে নিবন্ধন করতে হবে। প্রতিযোগিতা সম্পর্কে spaceappschallenge.org ওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top