শিরোনাম

বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - হজ্ব রোমিং প্যাকেজ চালু করল রবি | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - অনলাইন প্রশিক্ষণ সেবা চালু করলো ক্রিয়েটিভ-ই-স্কুল | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - ল্যাপটপের চার্জ বাড়ানোর উপায় সমূহ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - যেসব তথ্য ফেইসবুকে গোপন রাখা উচিত | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - গুগলের মোবাইল সার্চ অ্যাপে পরিবর্তন | বুধবার, জুলাই 19, 2017 - আমারি ঢাকাতে ফ্রাইডে ব্রাঞ্চ | বুধবার, জুলাই 19, 2017 - ঢাকায় বিজনেস ইনোভেশন সামিট ও আইডিয়া চ্যালেঞ্জ | বুধবার, জুলাই 19, 2017 - আসুস নিয়ে এলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী গেমিং ল্যাপটপ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / মাইক্রোসফটের আয় কমেছে ১৫ শতাংশ
মাইক্রোসফটের আয় কমেছে ১৫ শতাংশ

মাইক্রোসফটের আয় কমেছে ১৫ শতাংশ

২০১৫ সালের শেষ প্রান্তিকে এসে সফটওয়্যার জায়ান্ট খ্যাত মাইক্রোসফটের আয় কমেছে ১৫ শতাংশ। ক্লাউড কম্পিউটিং আর মোবাইল অ্যাপলিকেশন ব্যবসায় শক্ত অবস্থানে আছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। শুধু ক্লাউড সেবা থেকেই ২০১৫ সালের শেষ ৩ মাসে প্রতিষ্ঠানটির আয় ৫ শতাংশ বেড়ে ৬৩০ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে।

microsoft-lossঅন্যদিকে ডলার বিনিময় হারের পরিবর্তন আর বিশ্ববাজারে পিসি বিক্রির হার ক্রমশ হ্র্যাস পাওয়ায় ৩১ ডিসেম্বরে শেষ হওয়া প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় কমেছে ১৫ শতাংশ। সব মিলিয়ে মুনাফা ১০.১ শতাংশ হ্রাস পেয়ে নেমে এসেছে ২৩৮০ কোটি ডলারে।

শেষ প্রান্তিকের আয় আর মুনাফা উভয় কমলেও বাজার বিশ্লেষকরা যেমনটা আশঙ্কা করেছিলেন, মাইক্রোসফট তার থেকে ভালো অবস্থানে আছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ক্লাউড থেকে বার্ষিক ৯৪০ কোটি ডলার আয় করতে সক্ষম হয়েছে মাইক্রোসফট। এ হার ২০১৪ সালে ছিল ৫৫০ কোটি ডলার। ফলে সিলিকন ভ্যালিতে মাইক্রোসফটের অবস্থান দৃঢ় থেকে দৃঢ়তর হচ্ছে। এ সফলতার কারণ ‘ক্লাউড’ বলে জানালেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা

অন্যদিকে ক্লাউড আর মোবাইল অ্যাপ খাতে মাইক্রোসফটের সাফল্য বেশ ইতিবাচক দৃষ্টি থেকে দেখছেন বাজার বিশ্লেষকরা। “মাইক্রোসফট গুরুত্ব হারাচ্ছে বলে যারা মনে করছেন, তাদের উচিত প্রতিষ্ঠানটির দিকে আরেকবার তাকানো।”—মন্তব্য করেছেন এনপিডি গ্রুপের বাজার বিশ্লেষক স্টিফেন বেকার। বিশ্ববাজার এখন সফটওয়্যার নির্ভর, আর মাইক্রোসফটও একটি সফটওয়্যার প্রধান প্রতিষ্ঠান হিসেবে শক্ত অবস্থানে আছে বলেই মত তার।

ক্লাউডে মাইক্রোসফটের সাফল্য নিয়ে আরও ‘সোজাসাপ্টা’ মন্তব্য করেছেন ভেঞ্চার ক্যাপিটালিস্ট প্রতিষ্ঠান নরওয়েস্ট ভেঞ্চার্স-এর ম্যাট হাওয়ার্ড। তার মতে, “Microsoft had nailed the cloud”।

ক্লাউড খাত থেকে গেল বছর সব মিলিয়ে ৯৪০ কোটি ডলার আয় করেছে মাইক্রোসফট। ওই সময়ে মধ্যে মাইক্রোসফট ৮২০ কোটি ডলার আয় করবে বলে ভবিষ্যদ্বাণী করেছিলেন বাজার বিশ্লেষকরা।

আরও পড়ুন:

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top