শিরোনাম

শনিবার, জুলাই 22, 2017 - লিংকসীস এর ১৯০০ এমবিপিএস গতির ডুয়াল-ব্যান্ড ওয়্যারলেস রাউটার | শনিবার, জুলাই 22, 2017 - আগামী মাসে স্যামসাং আনছে নতুন ডিভাইস | শনিবার, জুলাই 22, 2017 - আইটি খাতে কর্মসংস্থান আগামী বছর আরও কমবে:নাসকম | শনিবার, জুলাই 22, 2017 - সনির ২৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার স্মার্টফোন | শনিবার, জুলাই 22, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো সিগেট ডিলার মিট | শনিবার, জুলাই 22, 2017 - অনলাইন কর্মসংস্থানে দ্বিতীয় বাংলাদেশ | শনিবার, জুলাই 22, 2017 - অলেফিন্সে পাওয়া যাচ্ছে ফুল হাইট টার্নস্টাইল গেট | শনিবার, জুলাই 22, 2017 - নিরাপত্তা বিষয়ক পণ্য ও সেবা নিয়ে এসেছে অলেফিন্স ট্রেড কর্পোরেশন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / মানুষের মনের কথা পড়তে কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কার
মানুষের মনের কথা পড়তে কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কার

মানুষের মনের কথা পড়তে কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কার

manমানুষ কী ভাবছে বা তার মনে এই মুহূর্তে কী চলছে-তা বোঝা বা জানার কোনো যন্ত্র নেই! অনেক সময় মানুষের মুখ দেখে বোঝা যায় মন খারাপ নাকি ভালো। কিন্তু তার মনের জটিল চিন্তাগুলো অনুমান করা যায় না। কিন্তু এবার প্রযুক্তি সেই অসম্ভবকে সম্ভব করবে! মানুষের মন পড়তে পারবে এমন কৃত্রিম বুদ্ধিমত্তার আবিষ্কার হয়েছে। যা মানুষের মনের সূক্ষ্ম চিন্তাগুলোকে তুলে আনতে পারবে সামনে। যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী সম্প্রতি এই কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করেছে।যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ফক্স নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিককালে বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তার অন্যতম ভালো উদাহরণ হলো কম্পিউটার। যেখানে দাবা খেলায় কৃত্রিম বুদ্ধিমত্তার পরিচয় পাওয়া যায়। কিন্তু ওই ধাপ থেকে প্রযুক্তি আরও অগ্রসর হয়েছে। নতুন প্রযুক্তিতে মানুষের মস্তিষ্কের ভেতরে কী চলছে তা অনুমান করতে নতুন বেশ কিছু সফটওয়্যারের একটি গ্রুপ কাজ করবে। এফএমআরআই এর মাধ্যমে মস্তিষ্ক স্ক্যান করে সংগৃহিত ডাটা ব্যবহার করা হবে মানুষ কী ভাবছে তার ভবিষ্যৎবাণী করতে। মূলত এক্ষেত্রে মস্তিষ্কের গঠন প্রণালী কীভাবে কাজ করে এবং তার ফল কি হয় তা শনাক্ত করা হবে। প্রধান গবেষক মার্সেল জাস্ট বলেন, শেষ পর্যন্ত এফএমআরআই সংকেতের মাধ্যমে মানষের মনের ভাবনা দেখার একটি উপায় আমরা বের করতে সমর্থ হয়েছি। মানুষের ভাবনা ও মস্তিষ্ক সক্রিয়করণ গঠন প্রণালীর সাদৃশ্যের আবিষ্কার আমাদের বলে দেয় যে, মানুষের মনে কি ভাবনা তৈরি হচ্ছে।

বেশ কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকও এ ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কার করার আগ্রহ প্রকাশ করে। এজন্যে ফেসবুক ৬০ জন প্রযুক্তিবিদ ও মনস্তাত্বিক গবেষককে নিয়োগ করে। সংস্থাটির লক্ষ্য ছিল এমন একটি প্রযুক্তি তৈরি করা যা ব্যবহারকারীর মন-মানসিকতা সহজেই বুঝতে পারবে এবং সেই মোতাবেক পরামর্শ ও পোস্ট দেওয়া এবং দেখায় সাহায্য করবে। ভার্চুয়াল জগতে মানুষ যেন একা বোধ না করেন সে লক্ষ্যেই এই কাজ শুরু করে ফেসবুক।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top