শিরোনাম

শুক্রবার, জানুয়ারী 19, 2018 - মোবাইল সেবার মাধ্যমে বাংলাদেশ অর্জন করবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - ক্যাসপারস্কি ল্যাবের আয়োজনে নবনির্বাচিত কমিটির সদস্যদের সংবর্ধনা | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - হুয়াওয়ে নোভা টুআই এর সঙ্গে ২ বছরের ওয়ারেন্টি | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - এরা ইনফোটেক ও পল্লী সঞ্চয় ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / মানুষের মনের কথা পড়তে কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কার
মানুষের মনের কথা পড়তে কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কার

মানুষের মনের কথা পড়তে কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কার

manমানুষ কী ভাবছে বা তার মনে এই মুহূর্তে কী চলছে-তা বোঝা বা জানার কোনো যন্ত্র নেই! অনেক সময় মানুষের মুখ দেখে বোঝা যায় মন খারাপ নাকি ভালো। কিন্তু তার মনের জটিল চিন্তাগুলো অনুমান করা যায় না। কিন্তু এবার প্রযুক্তি সেই অসম্ভবকে সম্ভব করবে! মানুষের মন পড়তে পারবে এমন কৃত্রিম বুদ্ধিমত্তার আবিষ্কার হয়েছে। যা মানুষের মনের সূক্ষ্ম চিন্তাগুলোকে তুলে আনতে পারবে সামনে। যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী সম্প্রতি এই কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করেছে।যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ফক্স নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিককালে বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তার অন্যতম ভালো উদাহরণ হলো কম্পিউটার। যেখানে দাবা খেলায় কৃত্রিম বুদ্ধিমত্তার পরিচয় পাওয়া যায়। কিন্তু ওই ধাপ থেকে প্রযুক্তি আরও অগ্রসর হয়েছে। নতুন প্রযুক্তিতে মানুষের মস্তিষ্কের ভেতরে কী চলছে তা অনুমান করতে নতুন বেশ কিছু সফটওয়্যারের একটি গ্রুপ কাজ করবে। এফএমআরআই এর মাধ্যমে মস্তিষ্ক স্ক্যান করে সংগৃহিত ডাটা ব্যবহার করা হবে মানুষ কী ভাবছে তার ভবিষ্যৎবাণী করতে। মূলত এক্ষেত্রে মস্তিষ্কের গঠন প্রণালী কীভাবে কাজ করে এবং তার ফল কি হয় তা শনাক্ত করা হবে। প্রধান গবেষক মার্সেল জাস্ট বলেন, শেষ পর্যন্ত এফএমআরআই সংকেতের মাধ্যমে মানষের মনের ভাবনা দেখার একটি উপায় আমরা বের করতে সমর্থ হয়েছি। মানুষের ভাবনা ও মস্তিষ্ক সক্রিয়করণ গঠন প্রণালীর সাদৃশ্যের আবিষ্কার আমাদের বলে দেয় যে, মানুষের মনে কি ভাবনা তৈরি হচ্ছে।

বেশ কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকও এ ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কার করার আগ্রহ প্রকাশ করে। এজন্যে ফেসবুক ৬০ জন প্রযুক্তিবিদ ও মনস্তাত্বিক গবেষককে নিয়োগ করে। সংস্থাটির লক্ষ্য ছিল এমন একটি প্রযুক্তি তৈরি করা যা ব্যবহারকারীর মন-মানসিকতা সহজেই বুঝতে পারবে এবং সেই মোতাবেক পরামর্শ ও পোস্ট দেওয়া এবং দেখায় সাহায্য করবে। ভার্চুয়াল জগতে মানুষ যেন একা বোধ না করেন সে লক্ষ্যেই এই কাজ শুরু করে ফেসবুক।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top