শিরোনাম

বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফেসবুকে ভিডিও আপলোডে পুরস্কার | বুধবার, মে 24, 2017 - গ্রাহকের হাতে পণ্য তুলে দিতে সর্বাপেক্ষা জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডট কম | বুধবার, মে 24, 2017 - জেডটিই এবং বাংলালিংক নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম | বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / কৃত্রিম বুদ্ধিমত্তার জগতের অগ্রদূত মারভিন মিনস্কি আর নেই
কৃত্রিম বুদ্ধিমত্তার জগতের অগ্রদূত মারভিন মিনস্কি আর নেই

কৃত্রিম বুদ্ধিমত্তার জগতের অগ্রদূত মারভিন মিনস্কি আর নেই

গণিতবিদ ও কম্পিউটার বিজ্ঞানী মার্ভিন মিনস্কি-কে বিবেচনা করা হত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) খাতে বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের একজন হিসেবে। ২৪ জানুয়ারি, মস্তিষ্কে রক্তক্ষরণের শিকার হয়ে মারা গেছেন এআই জগতের ওই অগ্রদূত। তার বয়স হয়েছিল ৮৮ বছর।

marvin-minsky-corporateশিক্ষা জীবনেই ভ্যাকুয়াম টিউব দিয়ে ‘নিউরাল-নেটওয়ার্ক লার্নিং মেশিন’ তৈরি করেছিলেন মিনস্কি। পরবর্তীতে জন ম্যাকার্থির সঙ্গে জোট বেঁধে এমএআইটি (ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি)তে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাব প্রতিষ্ঠা করেন তিনি।

ভাষাবিদ্যা থেকে শুরু করে গণিত ও রোবটিক্স গবেষণাতেও প্রভাব ফেলেছে প্রফেসর মিনস্কির চিন্তাধারা। মানব মস্তিষ্কের কর্মকাণ্ড একটি কম্পিউটারে হুবহু অনুকরণের স্বপ্ন দেখেছিলেন তিনি।

বিশেষজ্ঞদের কারও কারও মতে কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণায় ‘স্বর্ণ যুগ’ চলছে এখন। তবে গেল বছর এমআইটি টেকনোলজি রিভিউকে দেওয়া সাক্ষাৎকারে দ্বিমত পোষণ করেছিলেন মিনস্কি।

“দুই দশকেরও বেশি সময়ে যে প্রযুক্তিরগুলোর খুব বেশি অগ্রগতি হয়নি, বিজ্ঞানীরা এখনও সেগুলো নিয়েই কাজ করছেন” —মন্তব্য করেছিলেন তিনি।

সেই তুলনায় ৫০ আর ৬০-এর দশকই বেশি ফলপ্রসু ছিল মিনস্কির চোখে। আর গুগল ও ফেইসবুকের মতো টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর এআই প্রযুক্তিদর প্রতি আগ্রহ যে খুব একটা ভালো চোখে দেখছেন না, এমনটাও ইঙ্গিত করেছিলেন তিনি।

মিনস্কির প্রয়াণে দুঃখ প্রকাশ করেছেন প্রযুক্তি জগতের শীর্ষস্থানীয় ব্যক্তিদের অনেকেই। এমআইটির এআই ল্যাবের বর্তমান প্রধান ড্যানিয়েল রুস মিনস্কির প্রয়াণ প্রসঙ্গে বলেন, “আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বলতে আমরা যা বুঝি, সেই চিন্তাধারা তৈরিতে সাহায্য করেছিলেন মারভিন মিনস্কি। তিনি যে চ্যালেঞ্জগুলোর কথা বলেছিলেন তা আজও বুদ্ধিমান যন্ত্র নিয়ে গবেষণায় আমাদের চালিকা শক্তি।”

“মারভিন ধাঁধায় কথা বলতেন, কিন্তু তার সবই ছিল অর্থবহ। তার কথার আলাদা গুরুত্ব ছিল এবং অনেক সময় কথাগুলো এত হাসির ছিল যে কয়েক দিন পরেও আপনি মনে করে হাসতেন।”–বলে স্মৃতিচারণ করেন এমআইটি মিডিয়া ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা অধ্যাপক নিকোলাস নেগ্রোপন্টে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top