শিরোনাম

শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শুরু হলো আসুস আরওজি জেফ্রাস গেমিং ল্যাপটপের প্রি-বুকিং | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বাজারে এলো স্বল্পবাজেটের এসার ল্যাপটপ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - ছুটির দিনের শুরুতেই ক্রেতা মুখর ল্যাপটপ মেলা ২০১৭ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শোককে শক্তিতে রুপান্তর করে প্রযুক্তিতে আগাবে তরুণরা : ইয়াফেস ওসমান | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - গুগলে সবচেয়ে বেশি খুঁজেছেন সাবিলা নূর,৩এ তাসকিন | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বৈদ্যুতিক কার চারজিং সেবা চালু করল সিঙ্গাপুর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - জেমসক্লিপ এবং অ্যাডকম লিমিটেড-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি,দাবি গবেষকদের | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ:গবেষণা | বুধবার, ডিসেম্বর 13, 2017 - হোয়াটস অ্যাপে নতুন ফিচার,গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ |
প্রথম পাতা / অর্থনীতি / মাস্টারকার্ড জরিপ – বিশ্বের জনপ্রিয় ভ্রমণ গন্তব্য ব্যাংকক
মাস্টারকার্ড জরিপ – বিশ্বের জনপ্রিয় ভ্রমণ গন্তব্য ব্যাংকক

মাস্টারকার্ড জরিপ – বিশ্বের জনপ্রিয় ভ্রমণ গন্তব্য ব্যাংকক

আন্তর্জাতিক পর্যটকদের কাছে এশিয়ার ব্যাংকক ও সিঙ্গাপুর শহর বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। চলতি ২০১৪ সালে মাস্টারকার্ড গ্লোবাল ডেস্টিনেশন্স সিটিজ ইনডেক্সে শহর দুটি বিশ্বের শীর্ষ তিন জনপ্রিয় ভ্রমণ-গন্তব্য হিসেবে আবির্ভূত হয়েছে। তবে গত চার বছরের মধ্যে তিনবারই এই তালিকার শীর্ষস্থানটি দখল করেছে লন্ডন শহর।

mastercard-index

এ নিয়ে মাস্টারকার্ড চতুর্থবারের মতো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভ্রমণ-গন্তব্যের এই তালিকা তথা সূচক প্রকাশ করল। সবচেয়ে বেশি পর্যটক আসেন বিশ্বের এমন ১৩২টি দেশকে নিয়ে মাস্টারকার্ড গ্লোবাল ডেস্টিনেশন্স সিটিজ ইনডেক্স তৈরি করা হয়। এবারে আন্তর্জাতিক পর্যটকদের কাছে বিশ্বের শীর্ষ পাঁচটি ভ্রমণ-গন্তব্যের শহর হলো লন্ডন, ব্যাংকক, প্যারিস, সিঙ্গাপুর ও দুবাই। বিশ্বে মধ্যবিত্ত শ্রেণীর বিকাশ, বিলাসবহুল ভ্রমণ বা অবকাশ যাপনের সুব্যবস্থা ও ব্যবসায়িক ভ্রমণের ক্রমবর্ধমান চাহিদা মেটানোর কারণেই মূলত এসব শহর এখন ভ্রমণ-গন্তব্য হিসেবে ব্যাপক জনপ্রিয়। বিশেষ করে শহরগুলোতে তথ্যপ্রযুক্তিসহ প্রয়োজনীয় সব ব্যবসায়িক সুযোগ-সুবিধা নিশ্চিত থাকায় ভবিষ্যতেও পর্যটকের সংখ্যা বাড়বে এমন ইঙ্গিতও রয়েছে মাস্টারকার্ডের বার্ষিক এই ইনডেক্স বা সূচকে।

মাস্টারকার্ডের সমীক্ষায় পূর্বাভাস দেওয়া হয়েছে যে চলতি ২০১৪ সালে লন্ডনে মোট পর্যটক সংখ্যা দাঁড়াবে ১৮ দশমিক ৭ মিলিয়ন বা ১ কোটি ৮৭ লাখ। শীর্ষ পাঁচে থাকা বাকি চারটি শহরের জন্য পূর্বাভাস হচ্ছেÑ এ বছরে ব্যাংককে ১৬ দশমিক ৪২ মিলিয়ন বা ১ কোটি ৬৪ ২০ হাজার, প্যারিসে ১৫ দশমিক ৫৭ মিলিয়ন বা ১ কোটি ৫৫ লাখ ৭০ হাজার, সিঙ্গাপুরে ১২ দশমিক ৪৭ মিলিয়ন বা ১ কোটি ২৪ লাখ ৭০ হাজার পর্যটক আসবেন।

GDCI-2013-Big

মাস্টারকার্ডের ইন্টারন্যাশনাল মার্কেটস বা আন্তর্জাতিক বাজারবিষয়ক সভাপতি অ্যান কেয়ার্নস এ প্রসঙ্গে বলেন, ‘‘মাস্টারকার্ডের এই ইনডেক্স বা সূচকে প্রতিফলিত হয়েছে যে বিশ্বে ব্যক্তিগত ও ব্যবসায়িক ভ্রমণের চাহিদা দিনদিন বেড়েই চলেছে।’’ তিনি বলেন, ‘‘যেসব শহর অধিকতর সুযোগ-সুবিধাসহ বাণিজ্যিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক কেন্দ্র হিসেবে অব্যাহতভাবে বিকশিত হচ্ছে সেগুলোই মাস্টারকার্ডের এই বার্ষিক সূচকে শীর্ষ পর্যায়ে স্থান পেয়েছে। সে অনুযায়ীই আমরাও কাজ করে থাকি। বিশ্বজুড়ে ব্যক্তিগত ও ব্যবসায়িক উভয় পর্যায়ের পর্যটকদের আমরা প্রতিদিনই সহজ ও নিরাপদ লেনদেনসহ ভ্রমণসংক্রান্ত নানা সুযোগ-সুবিধা দিয়ে থাকি।’’

আপনার হাতের নাগালেই স্বচ্ছন্দময় ভ্রমণের সুযোগ-সুবিধা

ভ্রমণের প্রতিটি পর্যায়েই রয়েছে মাস্টারকার্ড ট্রাভেল সার্ভিসেসের নানা সুযোগ-সুবিধা। এতে ভ্রমণকারীদের জন্য ভ্রমণের পরিকল্পনা তৈরি ও বুকিংয়ের প্রক্রিয়া সহজতর হয়ে উঠেছে। মাস্টারকার্ডধারীরা বিশ্বের নানা শহর ও গন্তব্যে অনাবিল আনন্দ উপভোগের সুযোগ পান।

বিশেষ করে মাস্টারকার্ডের প্রাইসলেস সিটিজ প্রোগ্রামের আওতায় তাঁদের জন্য বিশেষ বিশেষ সব সুবিধা রয়েছে। মাস্টারকার্ডধারীরা ভ্রমণের ক্ষেত্রে বীমাাসহ নানা বৈশিষ্ট্যপূর্ণ সুযোগ-সুবিধা পেয়ে থাকেন; যা তাঁদের ভ্রমণকে অধিকতর সাবলীল ও স্বচ্ছন্দময় করে তোলে। মাস্টারকার্ডের জিরো লায়বিলিটি পলিসির আওতায় গ্রাহকদের জন্য অর্থ সাশ্রয়ের সুযোগ রয়েছে; যা তাঁদের মনে শান্তির পরশ বুলিয়ে দেয়।

ভ্রমণ বিষয়ে মাস্টারকার্ডের দেওয়া বিভিন্ন সুযোগ-সুবিধা সম্পর্কে আরো তথ্য জানতে হলে ভিজিট করুন এই ওয়েবসাইট:www.mastercard.com

বিশ্বজুড়ে ও অঞ্চল ভেদে চিহ্নিত কিছু বিশেষ প্রবণতা

ভ্রমণের ক্ষেত্রে বিশ্বজুড়ে ও অঞ্চল ভেদে নির্দিষ্ট কিছু প্রবণতা বা বিশেষত্ব রয়েছে:

♦ এশিয়া ও প্রশান্ত মহাসগারীয় অঞ্চলÑ সবচেয়ে বেশি সংখ্যক পর্যটক যায় বিশ্বের এমন ১০টি শহরের মধ্যে পাঁচটিই হলো এশিয়া ও প্রশান্ত মহাসগারীয় অঞ্চলের।

♦ ইউরোপ-চলতি বছরে লন্ডন ভ্রমণকারী আন্তর্জাতিক পর্যটকদের ৬৭ শতাংশই হলো ইউরোপের বিভিন্ন দেশের। এতে ইউরোপের অর্থনীতি আবার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত মেলে।

♦ ল্যাটিন আমেরিকা-পেরুর রাজধানী লিমা ২০১৩ সালে ল্যাটিন অঞ্চলের সবচেয়ে জনপ্রিয় ভ্রমণ-গন্তব্য হিসেবে আবির্ভূত হয়েছে। সেই সুবাদে এই শহরটি হয়ে উঠেছে ওই অঞ্চলের শীর্ষ ভ্রমণ-গন্তব্য।

♦ মধ্যপ্রাচ্য ও আফ্রিকা-বিশ্বের শীর্ষ ১০ ভ্রমণ-গন্তব্যের মধ্যে রয়েছে মধ্যপ্রাচ্যের দুবাই শহর; যেখানে দিনদিন ভ্রমণকারী বা পর্যটকের সংখ্যা বাড়ছে। বদৌলতে এই শহর মাত্র পাঁচ বছরের মধ্যে প্যারিস ও সিঙ্গাপুরকে টপকে যাবে।

♦ উত্তর আমেরিকা-মাস্টারকার্ডের এই তালিকা বা সূচক চালু করার পর থেকে লক্ষ্য করা গেছে যে উত্তর আমেরিকায় ক্রমাগত আন্তর্জাতিক পর্যটক বাড়ছে। এরমধ্যে আমেরিকার শিকাগো শহরে চলতি বছরে সবচেয়ে বেশি সংখ্যক পর্যটকের সমাগম ঘটবে

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top