শিরোনাম

শুক্রবার, জুলাই 28, 2017 - ভিসি ও ডিন্স সার্টিফিকেট পেলেন গ্রিন ইউনিভার্সিটির ২৪০শিক্ষার্থী | শুক্রবার, জুলাই 28, 2017 - দারাজের গ্রোসারি পণ্যে ৩৫% পর্যন্ত ছাড়! | শুক্রবার, জুলাই 28, 2017 - মনিটর কিনলেই পাচ্ছেন আর্কষনীয় টি-শার্ট  | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / মুক্তমনার পক্ষে ‘দ্য ববস’ অ্যাওয়ার্ড নিলেন বন্যা
মুক্তমনার পক্ষে ‘দ্য ববস’ অ্যাওয়ার্ড নিলেন বন্যা

মুক্তমনার পক্ষে ‘দ্য ববস’ অ্যাওয়ার্ড নিলেন বন্যা

ডয়চে ভেলের দ্য ববস জুরি অ্যাওয়ার্ড গ্রহণ করলেন মুক্তমনা ব্লগের বন্যা আহমেদ। ঢাকায় খুন হওয়া ব্লগার ড. অভিজিৎ রায় এবং তাঁর নিজের কাজের স্বীকৃতি হিসেবে মুক্তমনাকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

bobs-muktomona

বাংলাদেশে বাকস্বাধীনতা নিশ্চিতে, ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে নিরলস কাজ করে যাচ্ছে মুক্তমনা ব্লগ৷ আর সেই কাজের জন্য চড়া মূল্যও দিতে হয়েছে সাইটটিকে। গত ফেব্রুয়ারি মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করে মুক্তমান ব্লগের প্রতিষ্ঠাতা ড. অভিজিৎ রায়কে। একুশে বইমেলায় নিজের বই প্রকাশকে কেন্দ্র করে সেসময় যুক্তরাষ্ট্র থেকে সস্ত্রীক ঢাকায় গিয়েছিলেন তিনি।

হামলায় গুরুতর আহত হন রায়ের স্ত্রী এবং সহব্লগার বন্যা আহমেদ। তাঁর মাথা এবং ঘাড়ে একাধিক গভীর ক্ষত স্বাক্ষ্য দিচ্ছে দুর্বৃত্তরা খুন করতে চেয়েছিলেন তাঁকেও। তাঁর হাতের একটি আঙুল পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে৷ পুলিশ সেই আঙুল ঠিকভাবে সংরক্ষণ না করায় পরবর্তীতে আর জোড়া লাগানো যায়নি। তবে হাতের ক্ষতের চেয়ে মাথায় আঘাতই আহমেদকে ভোগাচ্ছে বেশি। অত্যন্ত দৃঢ় মনোবলের এই নারী ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন তাঁর স্বামীর কর্মকাণ্ড এগিয়ে নেয়ার।

চলতি বছর ডয়চে ভেলের ‘‘দ্য ববস – বেস্ট অফ অনলাইন অ্যাক্টিভিজম” অ্যাওয়ার্ডের ‘সামাজিক পরিবর্তন’ বিভাগের জুরি অ্যাওয়ার্ড দেয়া হয়েছে মুক্তমনা ব্লগকে। জার্মানির বন শহরে অনুষ্ঠিত গ্লোবাল মিডিয়া ফোরামে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে মুক্তমনা ব্লগের বন্যা আহমেদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। এ সময় তিনি বলেন, ‘‘মুক্তমনার যে কোনো অর্জন বা প্রাপ্তি অভিজিতের কাছে ছিল দুনিয়া পাওয়ার মতো ব্যাপার। মুক্তমান ছিল অভিজিতের গর্ব এবং আনন্দ৷ এই অ্যাওয়ার্ড গ্রহণ করতে পারলে তার চেয়ে সন্তুষ্ট কেউ হতে পারত না। দ্য ববস অ্যাওয়ার্ড মুক্তমনা মডারেশন টিম, ব্লগার এবং সামগ্রিকভাবে মুক্তমনা কমিউনিটিকে তাদের সংগ্রাম চালিয়ে যেতে সহায়তা করবে।”

এর আগে ডয়চে ভেলেকে দেয়া সাক্ষাৎকারে বন্যা জানান, ধর্মীয় মৌলবাদীরা তাঁর স্বামীকে হত্যা করেছে। বাংলাদেশ মুক্তমনা ব্লগারদের জন্য আর নিরাপদ নেই বলেও মনে করেন তিনি। তিনি বলেন, ‘‘সরকারের এগিয়ে আসতে হবে মুক্তমনাদের রক্ষা করতে। এ ধরনের হত্যাকাণ্ডের নিন্দা জানাতে হবে, ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিতে হবে।”

প্রসঙ্গত, রায় হত্যাকাণ্ডের পর মুক্তমনা ব্লগ একাধিকবার হ্যাকারদের আক্রমণের শিকার হয়। সেই সময় মুক্তমনা টিম নিরলস পরিশ্রম করে সাইটটিকে সক্রিয় রেখেছেন। এমনকি সার্ভারও পরিবর্তন করা হয়েছে। আহমেদ তাই কৃতজ্ঞ মুক্তমনার মডারেটর, উপদেষ্টা, ব্লগার এবং সমর্থকদের প্রতি, যাঁরা অভিজিৎ রায় খুন হওয়ার পরও সাইটটি চালু রেখেছেন। ডয়চে ভেলের সঙ্গে কথোপকথনে একাধিকবার তিনি সকলকে ধন্যবাদ জানিয়েছেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top