শিরোনাম

মঙ্গলবার, মে 23, 2017 - বেসিস নির্বাচন :লটারিতে বাদ পড়েছেন মোস্তাফা জব্বার, রাসেল ও ফারহানা | মঙ্গলবার, মে 23, 2017 - গাজীপুরে স্যামসাং এর ৫০তম ব্র্যান্ড শপ উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - ঢাকা বিভাগে পুরোদমে চলছে রবি-এয়ারটেল নেটওয়ার্কের সমন্বয় | মঙ্গলবার, মে 23, 2017 - ঈদের আনন্দ দ্বিগুণ করতে হুয়াওয়ের আকর্ষণীয় অফার | মঙ্গলবার, মে 23, 2017 - আইসিটি স্কলার ফেলোশিপ | মঙ্গলবার, মে 23, 2017 - ড্যাফোডিলে ই-প্রকিউরমেন্ট সিস্টেম উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - সফলভাবে সমাপ্ত হল র্স্টাটআপ উইকেন্ড ঢাকা | সোমবার, মে 22, 2017 - সিটিও ফোরাম বাংলাদেশের নির্বাচন | সোমবার, মে 22, 2017 - বেসিসের সদস্য কোম্পানির জন্য  ইউএসডি মাস্টারকার্ড | সোমবার, মে 22, 2017 - লাভা ও মাইক্রোম্যাক্সের সাথে সাশ্রয়ী স্মার্টফোন নিয়ে এলো গ্রামীণফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / গেমস / হিরোজ অব ৭১ : আপনিও হয়ে উঠুন মুক্তিযোদ্ধা
হিরোজ অব ৭১ : আপনিও হয়ে উঠুন মুক্তিযোদ্ধা

হিরোজ অব ৭১ : আপনিও হয়ে উঠুন মুক্তিযোদ্ধা

ভাবতেই যেন গা শিউরে ওঠে ১৯৭১ সালের সেই যুদ্ধের কথা। সীমাহীন কষ্ট আর ত্যাগের সেই দিনগুলোর কথা ভাবলে যেন মনে হয় নিজেও ঝাপিয়ে পরে অংশ নেই দেশ রক্ষার সংগ্রামে। তবে এই মুহূর্তে সেই মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করতে না পারলেও গেমের মাধ্যমে উপভোগ করা যাবে সেই দিনগুলো।

Heroes-of-71-corporateআজ ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতা দিবসে বীরের স্মৃতিতে গাঁথা মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট অবলম্বনে নির্মিত গেম ‘হিরোজ অব ৭১’ অবমুক্ত করেছে দেশীয় অ্যাপ্লিকেশন গেম নির্মাতা প্রতিষ্ঠান পোর্টব্লিস গেমস। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী তৈরি করেছেন ‘হিরোজ অব ৭১’ নামের অ্যান্ড্রয়েড গেমটি। পোর্টব্লিস গেমসের থেকে নির্মাতাদের তৈরি এটিই প্রথম মুক্তিযুদ্ধবিষয়ক গেমস।

সাল ১৯৭১। দিনটা ছিল ১৫ সেপ্টেম্বর। তখন রাত ২টা ১৫ মিনিট। মুক্তিযুদ্ধের ৯ নম্বর সেক্টরের অধীন বরিশালের শনিরচর গ্রাম। পাঁচজনের কমান্ডো দলের প্রত্যেকের মুখে কালো কালি মাখা। দুজনের হাতে লাইট মেশিনগান, একজনের হাতে একটা হেভি মেশিনগান, আর বাকি দুজনের কাছে স্ট্যান্ডার্ড ইস্যু রাইফেল।

প্রত্যেকের বেল্টেই তিনটি করে গ্রেনেড। কবির, বদি, সজল, তাপস আর শামসু কমান্ডো বাহিনীর পাঁচজনের নাম হলেও মিশনে এক অন্যকে স্পেসিফিক কল সাইন ধরে ডাকতে হয়। কমান্ডো লিডার শামসু, তার নামেই বাহিনীর লোকমুখে নাম শামসু বাহিনী।

পাকিস্তান সেনাবাহিনীর বাঙালি অফিসার শামসুল আলম, সাধারণ শ্রমিক কবির মিয়া, মেডিকেল শিক্ষার্থী তাপস মৈত্র, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সজল ওরফে মাহবুব চৌধুরী, ইস্ট পাকিস্তান ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী বদিউজ্জামান ওরফে বদি।

মধুমতীর পাশে শনিরচর গ্রামে একটা স্কুলে থাকা পাকিস্তানি আর্মির ক্যাম্প তাদের দখল করে নিতে হবে। যাতে বরিশালে মুক্তিবাহিনীর পেনিট্রেট করার পথ পরিষ্কার হয়ে যায়। ফলে ডাক পড়েছে ‘শামসু বাহিনীর’।

বিজয় দিবসের প্রথম প্রহরে আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য নির্মিত মুক্তিযুদ্ধের গেমটি। ইতোমধ্যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের মাঝে গেমটি বেশ সাড়া জাগিয়েছে।

৮৪ মেগাবাইটের গেইমটিতে ১৬টি ডিফিকাল্ট লেভেল আছে। তিনটা পৃথক চরিত্রে গেমার হয়ে উঠতে পারবেন একজন নির্ভীক মুক্তিযোদ্ধা। আর এ   সময় অস্ত্র ও দক্ষতা ব্যবহার করে গেমারকে ক্যাম্প রক্ষা করতে হবে।

গেমটি বিনামূল্যে ডাউনলোড ঠিকানা: https://play.google.com/store/apps/details?id=com.portbliss.ho71

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top