শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - জংশেন ও হুন্দাই মোটরসাইকেল এখন বিক্রয় ডট কম-এ | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - আইবিএম আবারও বাংলাদেশে অফিস খুলতে চায় | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রোহিঙ্গাদের কাছে মোবাইল বিক্রি নিষিদ্ধ করেছে সরকার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডাটা খরচ কমাতে আসছে টুইটারের নতুন সংস্করণ | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - লন্ডনে লাইসেন্স বাঁচানোর চেষ্টায় উবার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ড্রোন যখন কৃষকের বন্ধু | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - আইফোন ৮ এর ভেতরে যা দেখা গেল | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডি-লিংক এর স্পেশাল অফার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / মুনাফা পূর্বাভাস ১০শতাংশ কমল সনির
মুনাফা পূর্বাভাস ১০শতাংশ কমল সনির

মুনাফা পূর্বাভাস ১০শতাংশ কমল সনির

sonyচলতি অর্থবছরে মুনাফার পূর্বাভাস কমিয়েছে সনি। ব্যাটারি ব্যবসা খাতে ধস নামায় পূর্বাভাসে বছর শেষে সম্ভাব্য মুনাফার পরিমাণ ১০ শতাংশ কমিয়ে আনল জাপানি ইলেকট্রনিকস জায়ান্ট প্রতিষ্ঠানটি। খবর মার্কেট ওয়াচ, ওয়াল স্ট্রিট জার্নাল, নাসডাক।

সাবসিডিয়ারি প্রতিষ্ঠান মুরাতা ম্যানুফ্যাকচারিংকে বিক্রি করে দেয়ার কথা জানিয়েছে জাপানভিত্তিক ইলেকট্রনিকস জায়ান্ট সনি। এ বিক্রি বাবদ প্রতিষ্ঠানটিকে ব্যয় করতে হবে আরো ৩ হাজার ৩০০ কোটি ইয়েন (৩১ কোটি ৪১ লাখ ডলার)। ফলে এখান থেকেও খুব একটা মুনাফা তুলতে পারছে না প্রতিষ্ঠানটি।

মার্চে শেষ হতে যাওয়া অর্থবছরে সনির পরিচালন মুনাফা দাঁড়াতে পারে ২৭ হাজার কোটি ইয়েনে (২৬০ কোটি ডলার বা ২১০ কোটি ইউরো)। এর আগের এক পূর্বাভাসে তা আরো ৩ হাজার কোটি ইয়েন বেশি হওয়ার কথা জানিয়েছিল প্রতিষ্ঠানটি। আজই প্রতিষ্ঠানটির চলতি অর্থবছরের প্রথম ছয় মাসের (এপ্রিল-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করার কথা।

প্রসঙ্গত, জাপানে প্রতি বছরের ১ এপ্রিল থেকে নতুন অর্থবছর শুরু হয়।

শুক্রবার টোকিওর শেয়ারবাজারে গত সপ্তাহের লেনদেন বন্ধ হওয়ার পর এ প্রতিবেদন প্রকাশের ঘোষণা দেয় সনি। এর আগে ওই দিনের শেষে সনির শেয়ারমূল্য স্থির হয় আগের দিনের চেয়ে ১ দশমিক ৯ শতাংশ বেশিতে।

চলতি বছরের শুরুতেই মুরাতা ম্যানুফ্যাকচারিংকে বিক্রি করে দেয়ার কথা জানায় সনি। কিন্তু গতকালই নতুন আরেকটি চুক্তিতে সনি ও মুরাতা আবদ্ধ হওয়ার কথা জানায়।

মূলত প্রতিষ্ঠানের সবচেয়ে লাভজনক ব্যবসা ভিডিও গেম, বিনোদন ও ক্যামেরা সেন্সরের দিকে মনোযোগ বাড়ানোর প্রয়াস হিসেবেই মুরাতা করপোরেশনকে বিক্রির কথা ভাবা শুরু করে সনি। বর্তমানে এর মাধ্যমে লাভজনক ব্যবসাগুলোকে নতুন করে ঢেলে সাজানোর বিষয়ে বিবেচনা করছে প্রতিষ্ঠানটি।

এর আগে জুলাইয়ে ২০১৬-১৭ অর্থবছরে প্রায় ৯ শতাংশ হ্রাস করে মোট বিক্রির পূর্বাভাস আগেরটির তুলনায় ৭ লাখ ৪০ হাজার কোটিতে নামিয়ে আনার ঘোষণা দিয়েছিল সনি।

সাম্প্রতিক সময়ে সনির আর্থিক পরিস্থিতিকে আরো দুর্বল করে তোলে ইয়েনের বিনিময় হার বৃদ্ধি। ফলে বিশ্বের বিভিন্ন দেশে সনির বিক্রি হওয়া পণ্যের মূল্য ইয়েনে রূপান্তরের পর আগের তুলনায় অনেকাংশেই হ্রাস পায়। অন্যদিকে প্রতিষ্ঠানটির স্মার্টফোন নির্মাতা বিভাগের বিক্রিও বর্তমানে অনেকাংশেই কমে এসেছে। একই সঙ্গে কমেছে ফিল্ম, টিভি উত্পাদন ও কম্পিউটার গেম নির্মাতা বিভাগের বিক্রিও।

গত প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) টোকিওতে সনির শেয়ারপ্রতি আয়ের (আর্নিং পার শেয়ার-ইপিএস) অপ্রত্যাশিতভাবে ১৬ সেন্টে নেমে দাঁড়িয়েছিল। অন্যদিকে এ তিন মাসে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মোট লোকসানের পরিমাণ দাঁড়ায় ২৮ সেন্টের সমপরিমাণে।

সাম্প্রতিক সময়ে সনির ফ্ল্যাগশিপ গেমিং পণ্য প্লেস্টেশন (পিএস), পিএস ফোর হার্ডওয়্যার ও সফটওয়্যারের বিক্রি আগের তুলনায় বেড়েছে। মূলত এগুলো দিয়েই রাজস্ব আয়ের পরিমাণ বাড়াতে সক্ষম হয় প্রতিষ্ঠানটি। গত প্রান্তিকে বাজারে প্লেস্টেশন ফোর প্রো ও জ্বালানি সাশ্রয়ী পিএসফোর মেশিন ছাড়ে সনি, যা ছিল মোটামুটি ব্যবসা সফল।

প্রতিষ্ঠানটির বিনোদন ও আর্থিক সেবা বিভাগ চলমান দুরবস্থায়ও সনিকে টেনে তোলার সামর্থ্য রাখে। প্রতিষ্ঠানটির মিডিয়া নেটওয়ার্ক বিপুল সংখ্যক ক্রেতার কাছে জনপ্রিয়তা পেয়েছে। এছাড়া বিনোদন বিভাগের মুনাফাকে স্ফীত করে তুলছে একের পর এক ব্যবসা সফল ছবি। একই সঙ্গে রাজস্বের ধারা বজায় রাখতে সহায়ক ভূমিকা রেখেছে প্রতিষ্ঠানটির আর্থিক সেবা বিভাগ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top