শিরোনাম

বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - গ্রামীণফোনের সিএফও হলেন কার্ল এরিক ব্রোতেন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - বন্যা-দুর্গত এলাকার গ্রাহকদের ২০মিনিট ফ্রি টক-টাইম ও ২০এমবি ডাটা দিচ্ছে রবি | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - এটিএমের গোপন নম্বর চোরেরা যেসব উপায়ে হাতিয়ে নিতে পারে | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - শাওমির স্মার্টফোন পেতে পারেন মাত্র ১ টাকায়! | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - ওয়ালটনের ২০ এমপি ফ্রন্ট ক্যামেরার নতুন স্মার্টফোন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - প্রযুক্তি পণ্যকে জনপ্রিয় করতে কাজ করবে ক্যানন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - কেন কলরেট বৃদ্ধি করতে চায় বিটিআরসি? | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - নিজেকে আরও স্মার্ট বানাতে চান? চুপিসারে জেনে নিন এই টিপসগুলো | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - সস্তার হাইটেক স্মার্টফোন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - জেনে নিন আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না? |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / মোবাইল এসএমএস-এ বিনামূল্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের সেবা
মোবাইল এসএমএস-এ বিনামূল্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের সেবা

মোবাইল এসএমএস-এ বিনামূল্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের সেবা

praniপ্রাণিসম্পদ অধিদপ্তর ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম-এর যৌথ আয়োজনে ৩০ অক্টোবর ২০১৬ রবিবার প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্মেলন কক্ষে “মোবাইল এসএমএস এর মাধ্যমে বিনামূল্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের সেবা প্রদান”– কার্যক্রমের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, এম পি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ মাকসুদুল হাসান খান এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায়।

অনুষ্ঠানের প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, এম পি, বলেন, প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে গবাদি পশু পালনকারীগন প্রাথমিক চিকিৎসার অভাবে অনেকেই গবাদি পশু পালন করা ছেড়ে দিচ্ছেন আর এদিকে দেশের খাদ্য চাহিদা মেটানোর জন্য প্রাণিসম্পদ অধিদপ্তর নিয়মিত কাজ করে যাচ্ছে। তিনি বলেন, এইসব সেবা প্রত্যন্ত অঞ্চলের গবাদি পশু পালনকারী ও খামারীগনকে বিনামূল্যে প্রাথমিক সেবা পৌঁছে দিতে প্রাণিসম্পদ অধিদপ্তর মোবাইল এসএমএস কার্যক্রম চালু করেছে। এর মাধ্যম জনগনের দোরগোড়ায় সেবা পৌঁছিয়ে ডিজিটাল বাংলাদেশের স্বপ্নকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।

উল্লেখ্য, ইউএনডিপি এবং ইউএসএইড-এর কারিগরি সহায়তায় একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ড এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে গবাদি পশু পালনকারী ও খামারীগনকে এসএমএস’এর মাধ্যমে প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করা হবে। এ উদ্যোগটি গাজীপুর জেলায় পাইলট প্রকল্প হিসেবে বাস্তবায়ন করা হয়েছে এবং বর্তমানে সারাদেশে এ উদ্যোগটি পরিচালিত হচ্ছে। সারা বাংলাদেশে যে কোন মোবাইল অপারেটর থেকে এসএমএস এর মাধ্যমে বিনামুল্যে প্রাণিসম্পদ সম্পর্কিত সমস্যার সমাধান পাওয়া যাচ্ছে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে প্রাণিসম্পদ সম্পর্কিত যেকোন সমস্যা লিখে ১৬৩৫৮ নাম্বারে এসএমএস পাঠালেই ফিরতি এসএমএস এ বিনামূল্যে সমস্যার সমাধান গ্রাহকের কাছে পৌঁছে যাবে। এই সার্ভিসের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের জনগণ তাদের গবাদি পশু সম্পর্কিত যাবতীয় সমস্যার সমাধান পাবেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটি, সকল মোবাইল অপারেটর, পশু, খাদ্য ও ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর উর্দ্ধতন কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী এ সময় উপস্থিত ছিলেন। এছাড়া সকল জেলার প্রাণিসম্পদ কর্মকর্তাবৃন্দ স্ব স্ব দপ্তরে লাইভ ওয়েবকাস্টিং প্রদর্শনের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top