শিরোনাম

মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - জরুরি সেবা ৯৯৯ এর উদ্বোধন করলেন জয় | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - নতুন অ্যাপ ‘ফাইলস গো’ চালু করেছে গুগল | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বাজারে এলো শাওমির নতুন দুই ফোন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বিশ্ব বিখ্যাত পাঁচ রাঁধুনি রোবট | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - সনি’র দুর্দান্ত এক আপকামিং ফোনের তথ্য ফাঁস | সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / মোবাইল ডিভাইসের জন্য ইন্টেলের নতুন চিপ
মোবাইল ডিভাইসের জন্য ইন্টেলের নতুন চিপ

মোবাইল ডিভাইসের জন্য ইন্টেলের নতুন চিপ

মোবাইল ডিভাইসের জন্য ইন্টেলচিপ তৈরির ঘোষণা দিয়েছে অনেক আগেই। স্মার্টফোন আর ট্যাবলেট পিসির রাজত্বে প্রবেশকরতেইএরআগেঅ্যাটম নির্ভর কিছু প্রসেসরও তৈরি করেছে তারা। তবে ২০০৮ সাল থেকে তারা মোবাইলের জন্য চিপ তৈরির যে প্রচেষ্টা চালিয়েযাচ্ছিল, তা এবারে পূর্ণতা পেতে যাচ্ছে।
intel-galaxy-s-4-1370409647
নতুন ধরনের চিপ আর্কিটেকচার হিসেবে ইন্টেল সম্প্রতি উšে§াচন করেছে ‘ সিলভারমন্ট’ সিস্টেম-অন-এ-চিপ (এসওসি) আর্কিটেকচার। এর আগের অ্যাটম সিরিজের প্রসেসরগুলোর তুলনায় ইন্টেলের নতুন এই চিপআর্কিটেকচার অনেক বেশি কার্যক্ষম হবে বলেই জানিয়েছে ইন্টেল। ২২-ন্যানোমিটার আর্কিটেকচার ব্যবহারকরে তৈরিকরা এই চিপগুলো আগের চিপগুলোর চাইতেঅনেক কম শক্তি খরচ করবেএবং এতে পারফর্ম্যন্স পাওয়াযাবে আগের চাইতে তিন গুণ।
ইন্টেলের এই নতুন চিপআর্কিটেকচার সম্পর্কে ইন্টেলআর্কিটেকচার গ্র“পের সিনিয়র ভাইস প্রেসিডেন্টএবং জেনারেল ম্যানেজার ডাডি পার্লমুটার বলেছেন, ‘এই প্রোডাক্ট লাইনের মধ্যে বলা যায়এখন পর্যন্ত এটাই ইন্টেলের অন্যতম প্রধানএকটি উদ্ভাবন।’নতুন এই চিপ আর্কিটেকচার সম্পর্কে ইন্টেল অবশ্য এখনওপর্যন্ত বিস্তারিত তথ্য জানায়নি। খুব শীঘ্রইঅবশ্য এই চিপের বিস্তারিত তথ্য তারা জানাবে বলে জানিয়েছে।
এদিকে ইন্টেলের এই নতুন চিপ আর্কিটেকচারের খবর প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলেছে। ইন্টেলের অনুপস্থিতির কারণে স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির চিপের বাজারের মূল অংশ দখল করে রেখেছে এআরএম, কোয়ালকম, এনভিডিয়া’র মতো প্রতিষ্ঠান। বিশ্বব্যাপী প্রসেসরের বাজারে ইন্টেলের যে একাধিপত্য, মোবাইল ডিভাইসেও ইন্টেল তেমনবাজার দখল করে নিতে পারে বলে ইধারণা বিশ্লেষকদের। ‘সিলভারমন্ট’ আর্কিটেকচার তাই এই বাজারকে বড় ধরনের একটি ঝাঁকুনিদিতে সক্ষমবলেইমন্তব্য তাদের।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top