শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ | বুধবার, জানুয়ারী 17, 2018 - উইন্ডোজ ৮.১ এর বিদায় | বুধবার, জানুয়ারী 17, 2018 - স্যামসাংকে টপকে গেলো অ্যাপল |
প্রথম পাতা / টেলিকম / মোবাইল ডেটা ব্যবহারে এগিয়ে গ্রামীণফোন
মোবাইল ডেটা ব্যবহারে এগিয়ে গ্রামীণফোন

মোবাইল ডেটা ব্যবহারে এগিয়ে গ্রামীণফোন

dataমানুষ এখন আগের চেয়ে অনেক বেশি ডেটা ব্যবহার করছে মোবাইল ফোনে। বিনোদন, শিক্ষাসহ আরও নানা কাজে মোবাইল ডেটার ব্যবহার হচ্ছে।আর গ্রাহক প্রতি মাসে ডেটা ব্যবহারের দিক থেকে এগিয়ে গ্রামীণফোন। গ্রাহকের বিচারে দেশের সবচেয়ে বড় অপারেটরটির তিন কোটি ইন্টারনেট গ্রাহক এখন গড়ে মাসে ৭৫৪ এমবি ডেটা ব্যবহার করছেন। জুলাই থেকে সেপ্টেম্বর সময়ের গড় হিসাব এটি। এর ঠিক এক বছর আগেও ইন্টারনেট গ্রাহক প্রতি ডেটার ব্যবহার ছিল মাসে ৫৮৯ এমবি।

এ সময়ে রবির গ্রাহকরা মাসে ডেটা ব্যবহার করেছেন গড়ে ৬৩০ এমবি করে। গত বছরের একই সময়ের সঙ্গে তুলনা করলে এ অপারেটরটির গ্রাহকদের ক্ষেত্রেও বড় একটি উল্লম্ফন দেখা যাবে।আগের বছর একই সময়ে এ অপারেটরের ইন্টারনেট গ্রাহকরা গড়ে ৩৭০ এমবি করে ডেটা ব্যবহার করতেন।এত বেশি ডেটা ব্যবহার বাড়ার ক্ষেত্রে অপারেটরটির এয়ারটেলের সঙ্গে এক হওয়াকে বড় করে দেখা হচ্ছে।

এয়ারটেলের গ্রাহকরা অপেক্ষাকৃত বয়সে তরুণ এবং তাদের মধ্যে ডেটা ব্যবহারের প্রবণতা অনেক বেশি বলেও জানিয়েছেন সংশ্লিষ্টদের অনেকে।বর্তমানে একীভূত অপারেটরটির ৩২ শতাংশ গ্রাহকের হাতে এখন স্মার্টফোন আছে যেখানে অন্যরা তাদের চেয়ে পিছিয়ে।

বাংলালিংকের গ্রাহকরা সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন অনুসারে ব্যবহার করছে মাসে গড়ে ৪৬৫ এমবি ডেটা। ২০১৬ সালের জুলাই-সেপ্টেম্বর সময়ে মাসে গড়ে বাংলালিংকের ইন্টারনেট গ্রাহক ২৫৩ এমবি ডেটা ব্যবহার করেছেন।বাংলালিংকের গ্রাহকপ্রতি ডেটা ব্যবহারে প্রবৃদ্ধি হয়েছে এপ্রিল-জুন থেকে জুলাই-সেপ্টেম্বর সময়ে। এপ্রিল-জুন সময়েও তাদের ইন্টারনেট গ্রাহক গড়ে ৩৬৪ এমবি ডেটা ব্যবহার করেছেন।

চলতি বছরের এপ্রিল থেকে জুন এ তিন মাসের হিসাবেও গ্রামীণফোনের গ্রাহকপ্রতি মাসে ডেটার ব্যবহার ছিল ৬৬০ এমবি।একই সময়ে রবি-এয়ারটেলের গ্রাহকরা ব্যবহার করতেন গড়ে ৫৩০ এমবি।

বড় তিন অপারেটর তাদের হিসাবগুলো প্রকাশ করলেও রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটক কখনও তা করে না। তবে তাদের গ্রাহকদের ডেটার ব্যবহার অনেক বেশি বলেও মনে করেন সংশ্লিষ্টরা।অপারেটর সংশ্লিস্টরা বলছেন, দিনকে দিন দেশে ডিজিটাল কনটেন্টের পরিমান বাড়ছে সে কারণে ডেটার ব্যবহারও বাড়ছে।তবে ডেটার ব্যবহার বাড়লেও ডেটা থেকে মোবাইল ফোন অপারেটরগুলোর আয় খুব একটা বাড়ছে না বলেও বলছেন তারা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top