শিরোনাম

সোমবার, জুলাই 24, 2017 - দেশের সব মোবাইল টাওয়ার চালাবে নতুন চার কোম্পানি | সোমবার, জুলাই 24, 2017 - এইচপির নতুন প্রিন্টার বাজারে আনল ফ্লোরালিমিটেড এবং স্মার্ট টেকনোলজি | সোমবার, জুলাই 24, 2017 - এক্সপেরিয়েন্স প্যারিস উইথ মাস্টারকার্ড ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা | সোমবার, জুলাই 24, 2017 - অবৈধ পথে মোবাইল আমদানি:বছরে ৮০০ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার | সোমবার, জুলাই 24, 2017 - ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় গ্র্যাজুয়েশন করলেন রবি’র ৩১ কর্মকর্তা | সোমবার, জুলাই 24, 2017 - বাংলাদেশী রিং আইডির লাইভ চ্যাটে আসছেন সানি লিওন (ভিডিও) | সোমবার, জুলাই 24, 2017 - ইউএস বাংলা এয়ারলাইন্সে বিশেষ ছাড় পাবেন গ্রামীণফোনের স্টার গ্রাহকরা | সোমবার, জুলাই 24, 2017 - দেশে শতকরা ৪৩ ভাগ প্রেমের বিয়েই বিচ্ছেদ পর্যন্ত গড়ায়:বিবাহবিডি জরিপ | সোমবার, জুলাই 24, 2017 - ইনোভেটিভ টিচিং এন্ড লার্নিং এক্সপো ঢাকায় | সোমবার, জুলাই 24, 2017 - মাইক্রোসফট ইন্সপায়ার: অংশ নিয়েছে ১৪৫টি দেশের পার্টনার |
প্রথম পাতা / স্থানীয় খবর / মোবাইল সফটওয়্যার ব্যবহারে অভূতপূর্ব সাফল্য পেয়েছে পিডিবি
মোবাইল সফটওয়্যার ব্যবহারে অভূতপূর্ব সাফল্য পেয়েছে পিডিবি

মোবাইল সফটওয়্যার ব্যবহারে অভূতপূর্ব সাফল্য পেয়েছে পিডিবি

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) বিদ্যুৎ বিল তৈরির জন্য মিটার রিডিং সংগ্রহে পরীক্ষামূলকভাবে সেলফোন অ্যাপ্লিকেশন ব্যবহার করছে।
এই কাজের জন্য ব্যবহৃত হচ্ছে ‘এম-বিল’ নামে একটি মোবাইল এপ্লিকেশন যার নির্মাতা প্রতিষ্ঠান সিস্টেম রিসোর্সেস লিমিটেড নামে একটি স্থানীয় সফ্টওয়ার কোম্পানী। সিস্টেম রিসোর্সেস লিমিটেড বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও ডিপিডিসিতে বিলিং সহ বিভিন্ন সফ্টওয়ার সরবরাহ করেছে।

mbill

রাজস্ব সংগ্রহে মূল দুর্বল জায়গা ছিল সঠিক মিটার রিডিং, এটা নিরসনে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড গৃহীত এই পদক্ষেপ অত্যান্ত কার্যকরী হয়েছে। নির্ভুল মিটার রিডিং সংগ্রহ করে তাৎক্ষণিকভাবে কম্পিউটার কেন্দ্রে বিল প্রস্তুত এর জন্য পাঠানো সম্ভব হচ্ছে।
প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসাবে এই মোবাইল এপ্লিকেশন দিয়ে রিডিং সংগ্রহের কাজ চলছে ময়মনসিংহ শহরে।
রিডিং এর স্ন্যাপশট (ছবি) নিয়ে ডাটাবেসে রাখায়, বিল নির্ভুল হওয়ায় সাথে সাথে গ্রাহকদের অভিযোগ কমে যাচ্ছে, একই সাথে কমে যাচ্ছে সিস্টেম লস। এর সফলতায় গ্রাহক এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ এই আধুনিক প্রযুক্তির ব্যাপক ব্যবহারে অতীব অগ্রহী।
একদিকে মিটার রিডিং সংগ্রহ করে কম্পিউটার কেন্দ্রে পাঠাতে আর ৭ থেকে ৮ দিন সময় নষ্ট হচ্ছে না। অন্যদিকে নির্ভূল রিডিং এর মাধ্যমে বিলিং হচ্ছে।
দেশের বিদ্যুৎ খাতে নিয়োজিত সংস্থাগুলি বিগত পনের বছরে দেশীয় সফ্টওয়ার কোম্পানী দ্বারা বিদ্যুৎ বিলিং এর কাজ কম্পিউটারাইজড করে। ফলশ্রুতিতে আর্থিক ব্যবস্থাপনায় বিশেষকরে ক্যাশ ম্যানেজমেন্টে উল্লেখযোগ্য উন্নতি পরিলক্ষিত হয়। শতকরা ২৫ থেকে ৩০ ভাগ সিস্টেম লস এর জায়গায় গত কয়েক বছরে বার্ষিক সিস্টেম লস শতকরা ১৩ থেকে ১৪ভাগে নেমে আসে।
সরকারের অঙ্গীকার এবং সময়ের দাবী অনুযায়ী প্রযুক্তির লাগসই ব্যবহার আমাদের দেশ ও জাতিকে আরো অনেকদূর এগিয়ে নিবে।
শিগগিরই দেশের সব বিদ্যুৎ সরবরাহ দফতরে সেলফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিল সংগ্রহের এ প্রক্রিয়া চালুর উদ্যোগ নেয়া হবে বলে জানা গেছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top