শিরোনাম

মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - জরুরি সেবা ৯৯৯ এর উদ্বোধন করলেন জয় | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - নতুন অ্যাপ ‘ফাইলস গো’ চালু করেছে গুগল | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বাজারে এলো শাওমির নতুন দুই ফোন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বিশ্ব বিখ্যাত পাঁচ রাঁধুনি রোবট | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - সনি’র দুর্দান্ত এক আপকামিং ফোনের তথ্য ফাঁস | সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মাইক্রোসফটের মামলা
যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মাইক্রোসফটের মামলা

যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মাইক্রোসফটের মামলা

OLYMPUS DIGITAL CAMERA

যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মামলা করেছে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। ব্যক্তিগত তথ্যভাণ্ডারে দেশটির তদন্ত সংস্থাগুলোর প্রবেশের আগে ব্যবহারকারীকে জানানোর অধিকার চেয়ে এ মামলা করা হয়। মাইক্রোসফট বলছে, ওইসব অনুরোধের অর্ধেক আদালতের মাধ্যমে এসেছে, যা যুক্তরাষ্ট্রের সংবিধান পরিপন্থী। সংবিধানে আছে, সরকারি কোনো প্রতিষ্ঠান কোনো নাগরিকের ব্যক্তিগত সম্পদে তল্লাশি চালাতে চাইলে বা জব্দ করতে চাইলে সে বিষয়ে জানা ওই নাগরিকের অধিকার।যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ মাইক্রোসফটের দায়ের করা মামলাটি পর্যালোচনা করে দেখছে বলে জানিয়েছেন মুখপাত্র এমিলি পিয়ার্স।গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে এই ধরণের অনুরোধের মাধ্যমে সরকার অনলাইন সংরক্ষণাগারকে গোপন তল্লাশি ও ক্ষমতার বিস্তারের জন্য ব্যবহার করে আসছে বলেও ধারণা করছে মাইক্রোসফট।এর আগে মাইক্রোসফটের প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যাপলও যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে এই ধরণের বেশ কয়েকটি অভিযোগ করে জাতীয় নিরাপত্তা ও ব্যক্তিগত গোপনীয়তার বিষয় সমন্বিত করে নতুন আইন করার আহ্বান জানিয়েছে।বিবিসি বলছে, মূলত যুক্তরাষ্ট্রের ‘ইলেকট্রনিক কমিশন প্রাইভেসি অ্যাক্ট (ইসিপিএ)’ ঘিরেই প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোর অভিযোগ। ৩০ বছর আগে প্রণীত ওই আইন ‘নির্যাতনের হাতিয়ার’ হিসেবে ব্যবহৃত হচ্ছে বলে প্রতিষ্ঠানগুলোর ধারণা।

বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করে যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে বলে সম্প্রতি এক ব্লগ পোস্টে বলেছেন মাইক্রোসফটের প্রেসিডেন্ট ও প্রধান আইন কর্মকর্তা ব্র্যাড স্মিথ। “এই মামলাকে ‘হালকাভাবে’ দেখার কোনো সুযোগ নেই। আমরা বিশ্বাস করি, সরকার কখন ইমেইল ও অন্যান্য তথ্যভাণ্ডারে প্রবেশ করে তা কিছু ব্যতিক্রম ছাড়া ভোক্তা ও ব্যবসায়ীদের জানার অধিকার আছে।” ইমেইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর কাছে ব্যবহারকারীর অজান্তে তথ্য চেয়ে তা গোপন রাখার অনুরোধ ‘বাড়াবাড়ির পর্যায়ে’ চলে গেছে বলে মনে করেন তিনি। “আমরা মনে করি, এটা অনেকদূর গড়িয়েছে। আমরা আদালতের কাছে এটি ঠেকানোর আবেদন জানিয়েছি।” স্মিথ বলেন, কিছু কিছু বিশেষ ঘটনায় এই ধরনের অনুরোধ গোপন রাখা যায়। তবে সরকারি প্রতিষ্ঠানগুলোর এই সংক্রান্ত ‘ধারাবাহিক’ অনুরোধ মাইক্রোসফটকে বিব্রত করছে।

 

 

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top