শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / রংপুর ও বরিশাল অঞ্চলের প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত
রংপুর ও বরিশাল অঞ্চলের প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত

রংপুর ও বরিশাল অঞ্চলের প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত

আগামীদিনের জ্ঞানভিত্তিক বিশ্বে নিজেদের অবস্থানকে এগিয়ে নেওয়ার জন্য বাংলাদেমের প্রয়োজন অনে অনেক জ্ঞানকর্মী। আর এই জন্য হাইস্কুল পর্যায় থেকে কম্পিউটার প্রোগ্রামিং চর্চ্চার মাধ্যমে আগামীতে বিশ্বমানের কম্পিউটার প্রোগ্রামার তৈরির জন্য সবাইকে সচেষ্ট হতে হবে।

‘জানুক সবাই, দেখাও তুমি’ এই শ্লোগান নিযে প্রথমবারের মত আয়োজিত জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার রংপুর ও বরিশাল আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতায় এই অভিমত ব্যক্ত করেন অতিথি ও শিক্ষকবৃন্দ।

২৩ মে শনিবার রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বেলুন উড়িয়ে রংপুর অঞ্চলের প্রতিযোগিতার উদ্বোধন করেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এই সময় তিনি শিক্ষার্থীদের বেশি বেশি করে জ্ঞানচর্চ্চার আহবান জানিয়ে বলেন – বাংলাদেশের শিক্ষার্থীদের মেধা বিশ্বমানের। এখন সুযোগ হযেছে সেই মেধা সারাবিশ্বকে দেখিয়ে দেওয়ার। রংপুর অঞ্চলের নয় শতাধিক শিক্ষার্থী এই উৎসবে যোগ দেন।

একই সময়ে বরিশাল অঞ্চলের উৎসব উদ্বোধন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন – এই বছর শুরু হওয়া এই উৎসব নিয়মিত অনুষ্ঠিত হবে। এই সময় তিনি আশা প্রকাশ করেন আগামীতে শিক্ষার্থীরা স্কুল পর্যায়ে গণিত, বিজ্ঞানের পাশাপাশি কম্পিউটার প্রোগ্রামিং চর্চ্চায়ও এগিয়ে আসবে। এইন পর্বে আরো উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক মো. শহিদুল আলম, বরিশাল বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন ড.মো. মুহসিন উদ্দিন, রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম, গনিত বিভাগের চেয়ারম্যান মো.শফিউল আলম, শিড়্গক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম, সিএসই বিভাগের চেয়ারম্যান রাহাত হোসাইন ফয়সাল, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ।

Bari1

উদ্বোধনের পর উভয় স্থানে শিক্ষার্থীরা ৩০ মিনিটের আইসিটি কুইজ ও দুই ঘন্টার প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেন। রংপুরে পুরুস্কার বিতরনীর সময় বেগম রোকেয়া বিম্ববিদ্যালয়ের উপাচার্য এ কে এম নুর উন নবী শিক্ষার্থীদের স্মরণ করিয়ে দেন সঠিকভাবে চেষ্টা করলে যে কোন বিষয়ে সফল হওয়া সম্ভব হয়। এই সময় আরো বক্তব্য রাখেন টেলিকম অপারেটর রবির আঞ্চলিক ব্যবস্থাপক শাহেদ কামাল এবং বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিনবৃন্দ। প্রতিযোগিতায় ৯০ জন কুইজ ও ১৫ জন প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিজয়ী হয়ে জাতীয় পর্যায়ের জন্য নির্বাচিত হয়। অন্যদিকে বরিশালে ৮ জন কুইজে ও ১৫ জন প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিজয়ী হয়।

উল্লেখ্য যে, টেলিকম অপারেটর রবির পৃস্টপোষকতায় প্রথমবারের মত জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করেছে সরকারের আইসিটি বিভাগ। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ধানসিড়ি কমিউনিকেশন্সের সহযোগিতায় আয়োজনের মিডিয়া পার্টনার আর-টিভি। আগামী ২৯ মে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এদিকে অনিবার্যকারণে স্থগিত হয়ে যাওয়া রাজশাহী অঞ্চলের আঞ্ঞলিক প্রতিযোগিতা ২৫ মে সোমবার সকাল ৮টায় রাজশাহী বিশ্ববিদ্যারয়ে অনুষ্ঠিত হবে। নিবন্ধিত প্রতিযোগিতীদের বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বিজ্ঞান ভবনে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top