শিরোনাম

সোমবার, জানুয়ারী 16, 2017 - নতুন নম্বর সিরিজ ০১৩ পাচ্ছে না জিপি | সোমবার, জানুয়ারী 16, 2017 - সিওরক্যাশের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবে পেইজা গ্রাহকেরা | সোমবার, জানুয়ারী 16, 2017 - সব শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াই-ফাই দেওয়া হবে : পলক | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল শিক্ষা বিস্তারে কাজ করবে টেন মিনিট স্কুল | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল এন্টারপ্রেনারশিপ ইকোসিস্টেম সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত | বুধবার, জানুয়ারী 11, 2017 - আফতাব-উল-ইসলাম বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক | বুধবার, জানুয়ারী 11, 2017 - কিশোর-কিশোরীদের মেধা বিকাশে আসছে কানেক্ট ডটবাংলা | বুধবার, জানুয়ারী 11, 2017 - ডয়েচে ভেলের বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক অনুষ্ঠান আরটিভিতে | বুধবার, জানুয়ারী 11, 2017 - ‘র‍্যাংকসটেলের ইন্টারনেটের জন্য চ্যালেঞ্জের মুখে পড়বে বিটিসিএল’ | বুধবার, জানুয়ারী 11, 2017 - এবার ভিডিওতে বিজ্ঞাপন আনছে ফেসবুক |
প্রথম পাতা / সফটওয়্যার / রমজানে নতুন অ্যাপ ‘সওয়াব’ আনল এমসিসি
রমজানে নতুন অ্যাপ ‘সওয়াব’ আনল এমসিসি

রমজানে নতুন অ্যাপ ‘সওয়াব’ আনল এমসিসি

1

শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। রমজানে রোজাদারদের ইবাদত-বন্দেগিতে সহায়তা করতে দেশের অন্যতম মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাণকারী প্রতিষ্ঠান এমসিসি নিয়ে এসেছে নতুন মোবাইল অ্যাপ্লিকেশন ‘সওয়াব’। ইফতার-সেহেরির সময়সূচী, কোরআন, হাদিস, নামাজ-রোজার নিয়ম-কানুন, তসবি গোনা থেকে শুরু করে সকল প্রয়োজনীয় তথ্যই আছে একটি অ্যাপ্লিকেশনে। এছাড়া রোজাদারদের জন্য এই অ্যাপ্লিকেশনটিতে আছে বেশ কিছু ইসলামিক রিং-টোন, দারুণ সব ওয়ালপেপার। পুরো রমজান এমনকি বছর জুড়ে যে কোন মুসলিম ধর্ম পালনে এই অ্যাপকে যাতে সঙ্গী হিসেবে নিতে পারেন ‘সওয়াব’ অ্যাপ সেভাবেই বানানো হয়েছে।

পুরো রমজান মাসের একটি ক্যালেন্ডার ছাড়াও এই অ্যাপ ব্যবহারকারী সেহেরি ও ইফতারের সময়সূচী, স্বয়ংক্রিয়ভাবে অ্যালার্ম বাজিয়ে সঠিক সময় আপনাকে জানিয়ে দেবে। এমনকি নামাজের সময় হওয়ার আগেই এই অ্যাপ আপনাকে নোটিফিকেশন দিয়ে জানাবে। সঠিকভাবে কেবলা খুঁজে বের করার জন্য অ্যাপ্লিকশনটিতে একটি কম্পাসও রাখা হয়েছে। সেহেরি ও ইফতারের জন্য দোয়াসহ বিভিন্ন প্রয়োজনীয় দোয়ার বাংলা ও আরবীরূপও এই অ্যাপ্লিকশনের মাধ্যমে ব্যবহারকারী জানতে পারবেন। তারাবির নামাজের নিয়মকানুন ও দোয়া সম্পর্কেও জানার সুযোগ থাকছে। এই অ্যাপ্লিকেশনে পাঁচ ওয়াক্ত নামাজসহ অন্যান্য নামাজ ও প্রয়োজনীয় দোয়া শিক্ষার ব্যবস্থা রয়েছে। এছাড়া নামাজ বা বিভিন্ন সময়ে যারা তসবি পাঠ করে থাকেন, সেই তসবি গণনার কাজেও এই অ্যাপ্লিকেশনটি চমৎকারভাবে ব্যবহার করা যাবে। কোরআন শরিফ তেলোয়াত শোনা ও পড়া যাবে অ্যাপটির সাহায্যে। সাথে বাংলায় অর্থও আছে।

এমসিসির হেড অব টেকনলজি মাইনুল ইসলাম বলেন, ‘গুগল প্লে স্টোরে হাজারো ইসলামিক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন থাকলেও এমসিসি বাংলায় একটি পূর্ণাঙ্গ ইসলামিক অ্যাপ বানিয়েছে। অনেকগুলো অ্যাপ ডাউনলোড করলে মোবাইল ফোনের মেমোরি নষ্ট হয়। গ্রাহকদের এ সুবিধার কথা ভেবে আমরা একটি অ্যাপেই সবগুলো সেবা দেওয়ার চেষ্টা করেছি। যে কোন ধর্মপ্রাণ মানুষ রমজান ও বছর জুড়ে এই অ্যাপকে ধর্মপালনে সঙ্গী হিসেবে নিতে পারেন।’

‘সওয়াব’ অ্যাপে প্রতিটি সূরা আলাদা টেক্সট আকারে আরবি ও বাংলা তরজমা রাখা হয়েছে। সূরা সম্পর্কিত সাধারণ তথ্যও জানা যাবে এতে। লাইভ কোরআনের অংশে কোরআনের তিলাওয়াত, বাংলা ও ইংরেজি তরজমা, হাদিস, হামদ ও নাত শোনার সুযোগও রয়েছে।

অ্যাপটি চালু করলেই হোম স্ক্রিনে নামাজের সময়সূচী দেখা যাবে। এরপর মেন্যু বাটনে ঢুকলে পাওয়া যাবে রমজান ক্যালেন্ডার ও অ্যালার্ম, দোয়া, কুরআন, নামাজ শিক্ষা, তসবি, কম্পাস, রিং-টোন এবং ওয়ালপেপার।
অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরের থেকে https://play.google.com/store/apps/details?id=com.mcc.ramadan এই লিংক থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ৪.০ বা কিটক্যাটের ওপরে যেকোনো সংস্করণের মোবাইল ফোন ও ট্যাবলেটে সমর্থন করবে। এছাড়া উইন্ডোজ প্ল্যাটফর্মেও এই অ্যাপটি পাওয়া যাবে।

মাজহারুল ইসলাম তানিম 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top