শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / টিউটোরিয়াল / রাউটারের ওয়াই-ফাই ইন্টারনেট ধীর গতির সমাধান
রাউটারের ওয়াই-ফাই ইন্টারনেট ধীর গতির সমাধান

রাউটারের ওয়াই-ফাই ইন্টারনেট ধীর গতির সমাধান

ইন্টারনেট ব্যবহার করতে হলে এখন আর তারের ঝামেলা নেই। ওয়াই-ফাই প্রযুক্তির ফলে তারহীন ইন্টারনেট ব্যবহারের দিকে ঝুঁকছেন সবাই। এ জন্য অফিসের পাশাপাশি বাসাতেও রাউটারের ব্যবহার বাড়ছে।

অনেক সময় রাউটারের মাধ্যমে ওয়াই-ফাই ইন্টারনেট ব্যবহারের সময় মোবাইল ফোন বা ল্যাপটপে সংযোগ ধীর হয়ে পড়ে। ঠিকভাবে ইউটিউব লোড হয় না, ফেইসবুকে ছবি ভেঙ্গে যায় কিংবা অনেক সাইটে প্রবেশ করা যায় না। ইন্টারনেট সংযোগ ঠিক থাকার পরেও এমন সমস্যা সম্মুখীন হতে হয় অনেক ব্যবহারকারীদের।

R7500-quad-chart-large

এ সমস্যা থেকে মুক্তি পেতে রাউটারের নিয়ে দৌড়ে সার্ভিস সেন্টার বা ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের কাছে যেতে হবে না কয়েকটি কৌশল জানা থাকলে। এ টিউটোরিয়ালে সমস্যাটির সমাধান তুলে ধরা হলো। উদাহরণ হিসেব ডি-লিংক ডিআইআর-৬০০এল রাউটার ব্যবহার করা হয়েছে।

প্রথমে রাউটারের এডমিন প্যানেল প্রবেশ করতে হবে। ডি-লিংক রাউটারের ক্ষেত্রে  এ ঠিকানায় গিয়ে ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিতে হবে।

Untitled

এরপর এডমিন প্যানেলের বাম পাশ থেকে ‘Lan setup’-এ যেতে হবে। যেখান থেকে ‘Enable DNS Relay’ অপশনটিতে টিক চিহ্ন তুলে দিতে হবে।

তারপর নিচের দিকে দিয়ে সেইভ দিতে হবে। মনে রাখতে হবে এক্ষেত্রে রিবুট দেয়া যাবে না। রিবুট লেটার অপশনটি নিবার্চন করে পরের ধাপে যেতে হবে।

werwrwqer

তারপর উপর থেকে ‘Advanced’ অপশনে যেতে হবে। সেখান থেকে ‘Firwall & DMZ’ যেতে হবে।

সেখান থেকে ‘SPI Enable’ অপশনটিতে টিক চিহ্ন দিয়ে সেইভ করতে হবে এবং রিবুট দিতে হবে।

sfsfasfasf

তাহলে সমস্যাটির সমাধান হবে। তবে অনেক ক্ষেত্রে যদি সমস্যাটি থেকে যায় তাহলে রাউটারের এডমিন প্যানেল গিয়ে PPPOE সেটিংস থেকে MTu:1452 করে দিয়ে রিবুট দিতে হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top