শিরোনাম

মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিটিআইটি ফেয়ার-২০১৭ কম্পিউটার মেলা শুরু বৃহস্পতিবার | মঙ্গলবার, মার্চ 28, 2017 - চালু হল ঘড়ি বিক্রয়ের ই-কমার্স প্রতিষ্ঠান টাকশাল | মঙ্গলবার, মার্চ 28, 2017 - আরও দ্রুত ডাউনলোড অপেরা মিনিতে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - স্মার্ট স্টুডেন্টস অ্যাপ বানালো ডিআইইউ’র শিক্ষার্থীরা | মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিইবিআইটি মেলায় ডিজিটাল রূপান্তরের অংশীদার হুয়াওয়ে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - বাংলাদেশে উন্মুক্ত হলো অপো সেলফি এক্সপার্ট এফ৩ প্লাস | শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! |
প্রথম পাতা / স্থানীয় খবর / রাজশাহী ও রংপুর বিভাগের প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালা
রাজশাহী ও রংপুর বিভাগের প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালা

রাজশাহী ও রংপুর বিভাগের প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালা

DSC_6885

গ্রাম বাংলার উন্নয়নসহ ঐতিহ্য, কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসেবা সম্পর্কিত ইতিবাচক ধারার তথ্য ও সংবাদ প্রচারের সুযোগ তৈরি করেছে ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট এবং সামাজিক মাধ্যমগুলো। এ সুয়োগকে কাজে লাগিয়ে সারাদেশের চার হাজার ৫শ’ ৫০টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ১০ হাজার উদ্যোক্তা প্রতিবেদন, ফিচার, আউটসোর্সিং ও ই-কমার্সের প্রশিক্ষণ নিয়ে স্থানীয় তথ্য ও সংবাদ মানুষের কাছে ছড়িয়ে দিতে পারেন। এর ফলে মানুষ যেমন ক্ষমতায়িত হবে, তেমনি ইউডিসি উদ্যোক্তারা হয়ে উঠবেন একেকজন ইনফোলিডার হিসেবে।
বগুড়ায় জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমীতে (নেকটার) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তৃণমূলের তথ্যজানালা কর্মসূচি ও তথ্যসেবা বার্তা সংস্থার (টিএসবি) যৌথভাবে আয়োজিত রাজশাহী ও রংপুর বিভাগের তিন দিনব্যাপী প্রশিক্ষক-প্রশিক্ষণ (মাস্টার ট্রেইনার) কর্মশালার সমাপনী ও সনদপত্র বিতরণী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

ডেইলি অবজারভার পত্রিকার নির্বাহী সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিক সৈয়দ বদরুল আহসান বলেন, মানুষকে যতো তথ্য দেওয়া হবে ততো তাঁরা ক্ষমতায়িত হবে। আর গ্রাম বাংলার ঐতিহ্য, কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসেবা সম্পর্কিত তথ্য, উন্নয়ন সংবাদ, প্রতিবেদন ও ফিচার রচনা করে তা মানুষের কাছে পৌছে দেওয়ার কাজটি করতে পারে ইউডিসি উদ্যোক্তারা।

তিনি ইউডিসিতে নিয়োজিত ১০ হাজার উদ্যোক্তাকে তথ্য, প্রতিবেদন ও ফিচার গুছিয়ে লেখা এবং আউটসোর্সিং ও ই-কমার্সের প্রশিক্ষণ নিয়ে তৃণমূলের তথ্যপ্রবাহ নিশ্চিত করা এবং আউটসোর্সিং ও ই-কমার্স পরিচালনার মাধ্যমে নিজেদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলার আহ্বান জানান।
নেকটারের পরিচালক মো. আশরাফউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন টিএসবির নির্বাহী সম্পাদক ড. অলিউর রহমান ও সাংবাদিক আসাদুজ্জামান স্ম্রাট।
এ কর্মশালায় রাজশাহী ও রংপুর বিভাগের ৩২জন প্রশিক্ষক প্রশিক্ষণ অংশ নেন। প্রশিক্ষক হিসেবে ছিলেন ঢাকা বিশ্বদ্যিালয়ের টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিস ডিপার্টমেন্টের চেয়ারম্যান আ জ ম শফিউল আলম, সাংবাদিক সৈয়দ বদরুল আহসান, ড. অলিউর রহমান, আউটসের্সিং ও ই-কমার্স বিশেষজ্ঞ মিনার মাসুদ ও সোহেল রানা প্রমুখ। তথ্য ও যোগযাযোগ প্রযুক্তি বিভাগের ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচির আওতায় দেশের ৬৪টি জেলায় প্রত্যেক জেলায় ২ জন করে মোট ১২৮ জনকে প্রশিক্ষক-প্রশিক্ষণের মাধ্যমে মাস্টার ট্রেইনার হিসেবে গড়ে তোলা হচ্ছে। এসব মাস্টার ট্রেইনার ও রিসোর্স পারসনরা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) ১০ হাজার উদ্যোক্তাকে প্রতিবেদন ও ফিচার লিখন এবং আউটসোর্সিং ও ই-কমার্স বিষয়ের ওপর প্রশিক্ষণ দেবেন। প্রশিক্ষণ পরবর্তীতে নিয়মিত ফিচার ও প্রতিবেদন এবং আউটসোর্সিং ও ই-কমার্স পরিচালনার মাধ্যমে ইউডিসি উদ্যোক্তারা ইনফোলিডার হিসেবে গড়ে উঠবে। এর পাশাপাশি এ প্রশিক্ষণ তাদের ইউডিসিতে মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং সেন্টার (বিপিও) পরিচালনায় দক্ষ করে তুলবে।
তিন বছর মেয়াদী ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচি বাস্তবায়নে পরামর্শ সহায়তা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম। আর এ কর্মসূচির বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে টিএসবি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top