শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / টিউটোরিয়াল / রাতে ফোনটি চার্জে রেখেই ঘুমিয়ে পড়েন? ভালো, না খারাপ?
রাতে ফোনটি চার্জে রেখেই ঘুমিয়ে পড়েন? ভালো, না খারাপ?

রাতে ফোনটি চার্জে রেখেই ঘুমিয়ে পড়েন? ভালো, না খারাপ?

whole-night-cahrgeসারা দিন নানা কাজে ব্যস্ত থাকার কারণে স্মার্টফোনের ওপর দিয়ে চাপটাও যায় বেশি। ফোনে কথা বলা, ইন্টারনেট ব্যবহার করা, ছবি তোলা—সব কাজেই তো ভরসা ওই স্মার্টফোন। সঙ্গে বহনযোগ্য চার্জার না থাকলে রাতে ঘরে ফিরে চার্জ দিতে হয়।

সময়ের অভাবে অনেকে রাতে ফোনটি চার্জে রেখেই ঘুমিয়ে পড়েন, যাতে সকালে উঠে পুরোপুরি চার্জ হওয়া ফোনটা পাওয়া যায়। কিন্তু এটা কি ফোনের জন্য ভালো, না খারাপ?

অনেক ব্যবহারকারীই ঘন ঘন ফোন পরিবর্তন করে থাকেন। সর্বোচ্চ দুই বছর তাঁরা একই ফোন ব্যবহার করে থাকেন। এ ক্ষেত্রে ফোনের ব্যাটারি নিয়ে তাঁদের চিন্তা থাকে কম। কিন্তু যাঁরা দীর্ঘদিন একই ফোন ব্যবহার করতে চান, তাঁদের একটু সাবধান হতে হবে, ফোনের যত্ন নিতে হবে। মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বিষয়টি নিয়ে বিস্তারিত জানানো হয়েছে।

সারা রাত ফোনে চার্জ দিয়ে রাখাটা স্মার্টফোনের ব্যাটারির কোনো ক্ষতি করে না বলে জানিয়েছেন ফোন চার্জার প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাঙ্কের মুখপাত্র ইদো ক্যাম্পোস। তিনি বলেন, ‘স্মার্টফোন আসলেই স্মার্ট। এটি জানে এর কতটুকু চার্জ প্রয়োজন। প্রয়োজনীয় চার্জ নেওয়া হয়ে গেলে এটি চার্জ করা বন্ধ করে দেয়। অর্থাৎ বিদ্যুৎ সংযোগ থাকলেও ফোনের ব্যাটারি তার প্রয়োজনের অতিরিক্ত বিদ্যুৎ গ্রহণ করে না। তাই সারা রাত ফোনে চার্জ দিয়ে রাখলে এটি ফোনের ক্ষতি করে না।’

1472032650-mobile 1কিন্তু বারবার বা ঘনঘন ফোনে চার্জ দেওয়াটা ব্যাটারির জন্য ক্ষতিকর। আবার একেবারে শূন্য থেকে ১০০ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়াটাও ক্ষতিকর। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট পিসি অ্যাডভাইজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্মার্টফোনের ক্ষেত্রে ব্যাটারিতে সব সময় ৪০ থেকে ৮০ শতাংশ চার্জ থাকা অবস্থায় ব্যবহার করা ভালো।

২০ শতাংশের নিচে চার্জ নামানো ঠিক নয়, আবার পুরোপুরি, অর্থাৎ সব সময় শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ দেওয়াও ঠিক নয়। তবে মাসে একবার শূন্য থেকে ১০০ শতাংশ মানে পুরোপুরি চার্জ দেওয়া যায়। কিন্তু সব সময় সেটা করলে ব্যাটারির ক্ষতি হয়।

আর সব সময় ফোনের সঙ্গে যে চার্জার দেওয়া হয়, সেটা দিয়েই চার্জ দেওয়া ভালো। কারণ, এতে মোবাইলের ব্যাটারির সঙ্গে সঠিক সমন্বয় করে চার্জ দেওয়া যায়। কারণ, বিভিন্ন ফোনে নানা এমএএইচের ব্যাটারি ব্যবহার করা হয়ে থাকে। নিজস্ব চার্জার হারিয়ে গেলে ভালো মানের চার্জার ব্যবহার করা উচিত।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top