শিরোনাম

শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শুরু হলো আসুস আরওজি জেফ্রাস গেমিং ল্যাপটপের প্রি-বুকিং | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বাজারে এলো স্বল্পবাজেটের এসার ল্যাপটপ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - ছুটির দিনের শুরুতেই ক্রেতা মুখর ল্যাপটপ মেলা ২০১৭ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শোককে শক্তিতে রুপান্তর করে প্রযুক্তিতে আগাবে তরুণরা : ইয়াফেস ওসমান | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - গুগলে সবচেয়ে বেশি খুঁজেছেন সাবিলা নূর,৩এ তাসকিন | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বৈদ্যুতিক কার চারজিং সেবা চালু করল সিঙ্গাপুর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - জেমসক্লিপ এবং অ্যাডকম লিমিটেড-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি,দাবি গবেষকদের | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ:গবেষণা | বুধবার, ডিসেম্বর 13, 2017 - হোয়াটস অ্যাপে নতুন ফিচার,গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ |
প্রথম পাতা / ফ্রিল্যান্সিং / ল্যাপটপ কিনতে ঋণ দেবে এনজিও
ল্যাপটপ কিনতে ঋণ দেবে এনজিও

ল্যাপটপ কিনতে ঋণ দেবে এনজিও

দেশের বেসরকারি সংস্থাগুলোর (এনজিও) মাধ্যমে প্রত্যেক ফ্রিল্যান্সিং আউটসোর্সিং প্রশিক্ষণার্থীকে ল্যাপটপ ক্রয়ে ঋণ সহায়তা দেবে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। এ তথ্য জানিয়েছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম। এজন্য তথ্য ও যোযোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় থেকে দু’জন এবং পিকেএসএফ থেকে দু’জনকে ফোকাল পয়েন্ট হিসেবে মনোনীত করা হয়েছে বলেও তিনি জানান।

laptoploan

বুধবার পিকেএসএফ মিলনায়তনে ‘শেখার মাধ্যমে আয়’ (লার্নিং অ্যান্ড আর্নিং) বিষয়ক কর্মশালায় পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক বলেন, বাংলাদেশের মানুষ অত্যন্ত মেধাবী তাদের আয়ের পথ দেখিয়ে দেয়া হলে তারা নিজেরাই আত্মকর্মসংস্থানের মাধ্যমে নিজেদেরকে স্বাবলম্বী করে তুলবে।

তিনি বলেন, এ কর্মসূচি তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দেয়ার জন্য এনজিওদের সম্পৃক্ততার প্রয়োজন রয়েছে। খুব শিগগির আইসিটি মন্ত্রণালয়, পিকেএসএফের এনজিও কর্মকর্তাদের নিয়ে বড় আকারে একটি কর্মশালার উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।

কর্মশালয় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের লার্নি অ্যান্ড আর্নিং প্রোগ্রামের মাধ্যমে নয় মাসে ১৫ হাজার ফ্রিল্যান্সার তৈরি হয়েছে।

অনলাইন মার্কেট প্লেসে দেশের ফ্রিল্যান্সারদের অবদানের কথা উল্লেখ করে আইসিটি সচিব বলেন, ওডেস্কে পাকিস্তান, রাশিয়া, আমেরিকা এবং ইউক্রেনকে পেছনে ফেলে বাংলাদেশ ফ্রিল্যান্সারদের কাজের প্রবৃদ্ধি বিগত নয় মাসে বৃদ্ধি পেয়েছে ১০২ শতাংশ।

pksf

ফ্রিল্যান্সিং আউট সোর্সিং খাত থেকে বাংলাদেশের আয় এ বছর ৪০ মিলিয়ন মার্কিং ডলার ছড়িয়ে যেতে পারে বলে এসময় আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এন আই খান জানান, আগামী বছর লার্নিং অ্যান্ড আর্নিং প্রোগ্রামের মাধ্যমে ৪৫ হাজার ফ্রিল্যান্সার তৈরি করা হবে। সরকারের লক্ষ্য প্রথমে ফ্রিল্যান্সার তৈরি করা। পরবর্তীতে এসব ফ্রিল্যান্সার মধ্য থেকে উদ্যোক্তা এবং শেষে এসব উদ্যোক্তাদের মধ্যে থেকে বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) বা আইটি ইন্ডাস্ট্রিয়ালিস্ট তৈরি করা হবে।

এন আই খান বলেন, ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র (ইউআইএসসি) থেকে বর্তমানে প্রতি বছর প্রায় ৫০ হাজার তরুণ-তরুণী কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের লিভারেজিং আইসিটি প্রকল্প থেকে ৩৪ হাজার আইটি পেশাজীবী তৈরি হচ্ছে।

কর্মশালায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মোবাইল অ্যাপস কর্মসূচির পরিচালক ড. মোহাম্মদ আবুল হাসান, লিভারেজিং আইসিটি প্রকল্পের কম্পিউনিকেশন কনসালট্যান্ট অর্জিত কুমার সরকার ও টেকনিক্যাল স্পোশালিস্ট খালিদ নোমান হুসাইনী এবং পিকেএসএফ, উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফজলুল কাদেরসহ বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top