শিরোনাম

মঙ্গলবার, আগস্ট 22, 2017 - কে করবে অস্ত্রোপচার ? | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - আসছে স্যামসাংয়ের নতুন ট্যাব | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - চেক লেখার সময়ে এই ভুলগুলি করলেই ফাঁকা হবে অ্যাকাউন্ট! | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - জিওনির কম বাজেটের নতুন স্মার্টফোন | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - নিটল ইলেকট্রনিক্স এর শোরুম এখন সিলেটে | সোমবার, আগস্ট 21, 2017 - সীমান্তে অবৈধ টাওয়ার, ১৭ কোটি টাকা জরিমানা গুনতে হবে বাংলালিংককে | সোমবার, আগস্ট 21, 2017 - টাকা ওঠাতে চার্জ বেশি নিচ্ছে বিকাশ | সোমবার, আগস্ট 21, 2017 - এরিকসনে বিনা নোটিশে ৫০ কর্মী ছাঁটাই করায় অবরুদ্ধ শীর্ষ কর্মকর্তারা | সোমবার, আগস্ট 21, 2017 - যে অ্যাপ বাধ্য করবে সন্তানদের সাড়া দিতে | সোমবার, আগস্ট 21, 2017 - মোজিলা ফায়ারফক্সের প্রয়োজনীয় কিছু কীবোর্ড শর্টকাট |
প্রথম পাতা / অর্থনীতি / উদ্যোগ / শিক্ষার মানোন্নয়নে এডুকেশন গসিপ
শিক্ষার মানোন্নয়নে এডুকেশন গসিপ

শিক্ষার মানোন্নয়নে এডুকেশন গসিপ

new-image

ছাত্র, শিক্ষক, অভিভাবক ও শহর-গ্রামাঞ্চলের শিক্ষার মানোন্নয়ন এবং বিভিন্ন সমস্যার সমাধানে ‘এডুকেশন গসিপ’ নামে একটি প্লাটফর্ম চালু করেছে একদল তরুণ। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রাতে রাজধানীর কারওয়ান বাজারের জনতা টাওয়ারে (সফটওয়্যার টেকনোলজি পার্ক) এই প্লাটফরমের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। এ প্লাটফরমের আওতায় একটি অ্যাপস, একটি ওয়েবসাইট ও একটি অ্যাটেনডেন্ট মেশিন রয়েছে। এর মাধ্যমে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের একটি ডাটাবেজ তৈরি করা হবে বলে জানিয়েছেন এ প্লাটফরমের প্রধান উদ্যোক্তা তানভীর তাবাসসুম অভি।

অনুষ্ঠানে তানভীর তাবাসসুম জানান, এডুকেশন গসিপ কোনো প্রথাগত পদ্ধতি নয়। এটি শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার আধুনিক পদ্ধতি। এ প্লাটফরমের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীর বিদ্যালয় গমন নিশ্চিতকরণ, শিক্ষার্থীর তথ্য সম্বলিত ডাটাবেজ তৈরি, ছাত্র-শিক্ষক-অভিভাবকদের মধ্যে সমন্বয় সাধন করবে। ঝরে যাওয়া শিক্ষার্থীদের সংখ্যা নির্ণয় ও বিদ্যালয়ে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ, সোস্যাল নেটওয়ার্কিংসহ অ্যাপস ও ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষাসংশ্লিষ্ট সব উপকরণ (সিলেবাস, রুটিন, ই-বুক, বেতন পরিশোধ, শিক্ষার্থীর অগ্রগতি নিরূপণ করা যাবে) নিশ্চিত করবে।

অভি আরো জানান, ওয়েবসাইটে শিক্ষার্থী ও শিক্ষকের চাহিদা যেমন অ্যাসাইনমেন্ট জমা, টিউশন ফি, ব্যক্তিগত রুটিন নিয়ন্ত্রণ, পরীক্ষার্থীর নিবন্ধন ও মূল্যায়ন উপস্থিতির পরিসংখ্যান ও ফলাফলের ওপর ভিত্তি করে দিক-নির্দেশনা প্রদান করবে। একই সঙ্গে সিস্টেমটি কর্মকর্তা-কর্মচারীরা একটি সফটওয়্যার হিসেবেও ব্যবহার করতে পারবেন। এ প্লাটফরমের মাধ্যমে বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে কেন্দ্রীয়ভাবে মনিটর করার একটি বিশাল সুযোগ সৃষ্টি করাসহ শহর ও গ্রামাঞ্চলের শিক্ষার মানের তারতম্য দূর করতে সহায়তা করবে।

এ প্লাটফর্ম তৈরিতে অভির নেতৃত্বে মোসাদ্দেক হোসেন, আহমেদ তারেক ও মো. রমজান নামে তিনজন জার্মান প্রবাসী তরুণ অংশগ্রহণ করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হোসনে আরা বেগম, এনডিসিসহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top