শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ভারতে গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ ‘তেজ’ উন্মুক্ত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বাংলাদেশের ডিজিটাল রূপান্তরে নিজেদের সক্ষমতার প্রমাণ দিল এসএপি | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ২০১৭ টিভি লাইন-আপ উদ্বোধনের মাধ্যমে টিভি পিকচার ও ডিজাইনে নতুনত্ব নিয়ে এলো স্যামসাং |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / শুরু হচ্ছে ‘বেসিস আওয়ার অব কোড’
শুরু হচ্ছে ‘বেসিস আওয়ার অব কোড’

শুরু হচ্ছে ‘বেসিস আওয়ার অব কোড’

বিশ্বের ১৬০ টি দেশের মতো বাংলাদেশেও অনুষ্ঠিত ‘কম্পিউটার সাইন্স এডুকেশন উইক’।

আগামী ৯-১৫ ডিসেম্বর ২০১৩ পর্যন্ত অনুষ্ঠেয় এ কর্মসূচিকে সামনে রেখে বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বেসিস ইন্সটিটিউট অব টেকনোলজি এন্ড ম্যানেজমন্টে (বিআইটিএম) যৌথভাবে প্রথমবারের মত আয়োজন করছে ‘বেসিস আওয়ার অব কোড।’

এ উপলক্ষে ৩ ডিসেম্বর ২০১৩, মঙ্গলবার, সকালে বেসিস সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বেসিস সভাপতি শামীম আহসান, বেসিসের সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, মহাসচিব রাসেল টি আহমেদ, বেসিসের অন্যতম পরিচালক ও এ কর্মসূচির আহবায়ক শাহ ইমরাউল কায়ীশ সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।

বেসিস সভাপতি তার বক্তব্যে উল্লেখ করেন, বর্তমানে শুধুমাত্র আমেরিকায় তথ্য প্রযুক্তি খাতে চাকরির সংখ্যা কম্পিউটার সাইন্স নিয়ে পাশ করা ছাত্রের তিন গুণ। পাশাপাশি ইংল্যান্ড, জার্মানী, ফ্রান্স, স্পেন ও ইতালিতে ২০১৫ সালে তথ্য প্রযুক্তি খাতে দক্ষ জনবলের ঘাটতি হবে ২ লক্ষ ৫০ হাজার। ২০২০ সাল নাগাদ আমেরিকাতেই এই জনবল ঘাটতি ১০ লক্ষে পৌঁছবে এবং বিশ্বব্যাপী তা বেড়ে দাঁড়াবে প্রায় এক কোটি।

code

বিশ্বব্যাপী কম্পিউটার বিজ্ঞানের এই ব্যাপক চাহিদা বাংলাদেশের জন্য একটি অপার সম্ভাবনার দুয়ার উন্মোচন করবে। বাংলাদেশের শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞানে পড়াশোনায় আগ্রহী করা এবং তথ্য প্রযুক্তিকে ভবিষ্যত পেশা হিসেবে নির্বাচনের জন্য বেসিসের এই আয়োজন বলে বেসিস সভাপতি উল্লেখ করেন।

‘বেসিস আওয়ার অব কোড’ হচ্ছে প্রোগ্রামিং সম্পর্কে এক ঘন্টার একটি পরিচিতি পর্ব। এর মূল উদ্দেশ্য হচ্ছে কোডিং সম্পর্কে ভীতি দূর করে ছাত্র-ছাত্রীদের মধ্যে একে উপভোগ করতে শিখানো। কোনো পূর্ব অভিজ্ঞতা ছাড়াই যে কোন কেউ এই আয়োজনে অংশগ্রহণ করতে পারবে। আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা যেকোনো এক দিন এক ঘন্টা নিজস্ব ক্যাম্পাস অথবা সুবিধাজনক স্থানে নিজেদের মতো করে সপ্তাহব্যাপী এ কর্মসূচিতে অংশ নিতে পারবে। যে সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ উদ্যোগ গ্রহণ করা হবে তাদের বেসিস প্রয়োজনীয় সহযোগিতা দেবে। বেসিস ওয়েবসাইটে আওয়ার অব কোডের টিউটোরিয়াল এবং এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

সপ্তাহব্যাপী এ প্রোগ্রামে প্রতিদিন এক ঘন্টা করে অনলাইনে ‘বেসিস আওয়ার অব কোড’ আয়োজন করা হবে। গুগল হ্যাংআউটের ম্যাধ্যমে আগ্রহীরা এ অনলাইন প্রোগ্রামিং-এ অংশ নিতে পারবে। এছাড়া বেসিসের নিজস্ব অডিটোরিয়ামে আগামী ১৩ ডিসেম্বর ২০১৩, শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এই এক ঘন্টা পালন করা হবে ‘বেসিস আওয়ার অব কোড’।

আগ্রহীরা বেসিস ওয়েবসাইট থেকে এই অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। বেসিস অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করবে।

উল্লেখ্য, আইটিআইডব্লিউ-এর উদ্যোগে এবং বেসিস-এর সহযোগিতায় আগামী ১০ ডিসেম্বর ২০১৩ তারিখে বসুন্ধরা আবাসিক এলাকার ইন্টারন্যাশনাল স্কুল ঢাকাতে বিকলে ৫ টা থেকে ৬-৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে ‘আওয়ার অব কোড।’

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top