শিরোনাম

শনিবার, জুলাই 22, 2017 - সনির ২৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার স্মার্টফোন | শনিবার, জুলাই 22, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো সিগেট ডিলার মিট | শনিবার, জুলাই 22, 2017 - অনলাইন কর্মসংস্থানে দ্বিতীয় বাংলাদেশ | শনিবার, জুলাই 22, 2017 - অলেফিন্সে পাওয়া যাচ্ছে ফুল হাইট টার্নস্টাইল গেট | শনিবার, জুলাই 22, 2017 - নিরাপত্তা বিষয়ক পণ্য ও সেবা নিয়ে এসেছে অলেফিন্স ট্রেড কর্পোরেশন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - হজ্ব রোমিং প্যাকেজ চালু করল রবি | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - অনলাইন প্রশিক্ষণ সেবা চালু করলো ক্রিয়েটিভ-ই-স্কুল | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - ল্যাপটপের চার্জ বাড়ানোর উপায় সমূহ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / শুরু হলো তৃতীয় বিডিনগ সম্মেলন
শুরু হলো তৃতীয় বিডিনগ সম্মেলন

শুরু হলো তৃতীয় বিডিনগ সম্মেলন

রাজধানীর স্থানীয় একটি হোটেলে উদ্বোধন করা হলো তৃতীয় বিডিনগ সম্মেলন। এর আগে গত বছরের ১৯-২৪ মে ঢাকায় প্রথম সম্মেলন এবং ১১-১৫ নভেম্বর কক্সবাজারে দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।  ১৮ মে প্রধান অতিথি হিসাবে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এশিয়া-প্যাসেফিক  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ (বিডিআইএক্স) এর চেয়ারম্যান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস এন্ড নাম্বারস (আইক্যান) এর হেড অফ সিকিউরিটি, স্ট্যাবেলিটি এন্ড রিসিলিয়েন্স জন ক্রেইন, আইএসপি এসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি এম এ হাকিম, বিডিনগ সাধারণ সম্পাদক ফখরুল আলম, সভাপতি নুরুল ইসলাম রোমান এবং বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির চেয়ারম্যান সুমন আহমেদ সাব্বির।

উদ্বোধনী অনুষ্ঠানে হাসানুল হক ইনু বলেন, ‘বিডিনগের এই ধরনের সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের প্রযুক্তি জ্ঞান সম্পন্ন মানুষ বিশেষ করে ইঞ্জিনিয়াররা অনেক উপকৃত হচ্ছেন।’ তিনি বলেন, ‘আমরা বাংলাদেশকে একটি আধুনিক ও উন্নত বাংলাদেশ হিসাবে দেখতে চাই। এই লক্ষ্যে এগিয়ে যেতে হলে সকল পেশার মানুষ একে অপরের সাথে কাধে কাধ মিলিয়ে কাজ করে যেতে হবে। এই সম্মেলনের মূল উদ্দেশ্য যদিও ইঞ্জিনিয়ারদের মধ্যে প্রযুক্তিগত জ্ঞানের ব্যপ্তি বাড়ানো, তবুও আমি আশা করবো সামনের দিকে প্রযুক্তিতে আগ্রহী লোকজনকেও এ ধরনের সম্মেলনে সংযুক্ত করার প্রক্রিয়া শুরু করতে হবে।’ তিনি এ সময় ইন্টারনেট ব্যবহারকে মৌলিক অধিকার হিসাবে গন্য করার আহবান জানান।

bdNOG3 Opening Ceremoney1

তৃতীয় বিডিনগ সম্মেলনঃ তথ্য ও যোগাযপগ প্রযুক্তি মন্ত্রী

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, ‘বাংলাদেশের মতো দেশের অনেক ইন্টারনেট প্রফেশনালস দরকার। বিডিনগের এ ধরনের সম্মেলন ও ট্রেনিং স্থাণীয় প্রকৌশলীদের আরো যুগোপযুগী হতে সহায়তা করবে।’ তিনি আশা প্রকাশ করেন, এ ধরনের সম্মেলনের মাধ্যমে আমরা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও আন্তর্জাতিক মানের প্রকৗশলী পাঠাতে সক্ষম হবো।’

জন ক্রেইন বলেন, ইন্টারনেট বর্তমান পৃথিবীর যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছে, যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ করে দিচ্ছে। বিডিনগের এই উদ্যোগ বাংলাদেশের ইন্টারনেট ব্যবস্থায় ব্যাপক ইতিবাচক পরিবর্তন আনবে বলে আমি আশা করি। এক্ষেত্রে সরকার, সিভিল সোসাইটি এবং টেকনিক্যাল কমিউনিটি এক সাথে কাজ করতে হবে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি এম এ হাকিম বলেন, বিডিনগের এবারের আয়োজনে সহ-আয়োজক হিসাবে দায়িত্ব পালন করছে আইএসপিএবি। সহযোগিতায় রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল। তিনি বলেন, ভবিষ্যতে এ ধরনের সম্মেলনে সরকারের সহযোগিতা ও অংশগ্রহন বাড়লে স্থানীয় তথ্যপ্রযুক্তি পেশাজীবি ও প্রকৌশলীরা আরো বেশি উপকৃত হবে। ভবিষ্যতে বিডিগনের কার্যক্রমে আইএসপিএবি সকল প্রকার সমর্থন প্রদান করবে বলে তিনি আশ্বাস প্রদান করেন।

বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমান বলেন, বিডিনগ প্রত্যেক বছর নিয়মিতভাবে দুটি সম্মেলন আয়োজন করবে। একটি ঢাকায় এবং একটি ঢাকার বাইরে অন্য কোন শহরে। এই ধারাবাহিকতায় আমাদের চতুর্থ বিডিনগ সম্মেলন অনুষ্ঠিত হবে এই বছরের নভেম্বরে সিলেটে। তিনি বলেন, এই সম্মেলনগুলোর মূল উদ্দেশ্য হচ্ছে বিডিনগ সদস্যদের নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য গ্রহনযোগ্য ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করা।

বিডিনগ সাধারণ সম্পাদক ফখরুল আলম পাপ্পু বলেন, এ ধরনের সম্মেলনের মাধ্যমে দেশী-বিদেশী প্রকৌশলীদের এক সাথে কাজ করার সুযোগ তৈরি হয়, এতে আমাদের স্থানীয় প্রকৌশলীরা উচ্চতর জ্ঞান অর্জনের সুযোগ পান। তিনি জানান, দেশে এ ধরনের প্রশিক্ষনের মাধ্যমে আমাদের দক্ষ জনশক্তি তৈরী হবে। এতে করে দেশের প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানগুলো উপকৃত হবে।

বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির চেয়ারম্যান সুমন আহমেদ সাব্বির বলেন, তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে [যেমন- ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (আইইটিএফ), এশিয়া-প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিস (অ্যাপ্রিকট), এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক)] তথ্যপ্রযুক্তি পেশাজীবি ও প্রকৌশলীদের অংশগ্রহনে আর্থিকভাবে সহায়তা প্রদানের জন্য বিডিনগ থেকে একটি অর্থ তহবিল গঠন করার চেষ্টা করছি আমরা। এর মাধ্যমে স্থানীয় ট্যালেন্টদেরকে আমরা আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করতে পারবো বলে আশা করছি।

সম্মেলনের অংশ হিসাবে ১৯-২৩ মে রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য অনুষ্ঠিত হবে এডভ্যান্স রাউটিং এন্ড বিজিপি, আইপি টেলিফোনি, লিনাক্স সিস্টেম এডমিন এন্ড নেটওয়ার্ক সহ বিভিন্ন বিষয়ে কারিগরি কর্মশালা।

বিডিনগ সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য  ওয়েবসাইটসামাজিক যোগাযোগ গ্রুপে যোগাযোগ করা যেতে পারে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top