শিরোনাম

সোমবার, অক্টোবর 23, 2017 - ২৬ অক্টোবর চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইটি চাকুরি মেলা | সোমবার, অক্টোবর 23, 2017 - আসছে নকিয়া ২ | সোমবার, অক্টোবর 23, 2017 - ব্লু হোয়েলের পর ফেসবুকে থাবা বসাচ্ছে নতুন এক ভয়ঙ্কর গেম | সোমবার, অক্টোবর 23, 2017 - ফটোগ্রাফারদের মন জয় করতে ফুজিফিল্ম এর মিররলেস ক্যামেরা | সোমবার, অক্টোবর 23, 2017 - টেলিটক দিচ্ছে বিনামূল্যে নারীদের জন্য ২০ লাখ সিম | সোমবার, অক্টোবর 23, 2017 - ১৭ লেন্সযুক্ত 3D ক্যামেরা নিয়ে এলো স্যামসাং | সোমবার, অক্টোবর 23, 2017 - কানাডায় ইমিগ্রেশনের সুযোগ করে দিচ্ছে ভিসা সেন্টার | সোমবার, অক্টোবর 23, 2017 - হোয়্যাটসঅ্যাপের নতুন চমক | সোমবার, অক্টোবর 23, 2017 - ২৯০০ টাকায় সিম্ফোনির স্মার্টফোন | সোমবার, অক্টোবর 23, 2017 - মুহূর্তেই ট্রাফিকের জরিমানা পরিশোধ করা যাবে ভিসা-মাস্টার কার্ড দিয়ে |
প্রথম পাতা / ইভেন্ট / শেষ হলো চতুর্থ বিডিনগ সম্মেলন
শেষ হলো চতুর্থ বিডিনগ সম্মেলন

শেষ হলো চতুর্থ বিডিনগ সম্মেলন

শ্রীমঙ্গলের গ্রান্ড সুলতান রিসোর্টে গত ১০-১৪ নভেম্বর অনুষ্ঠিত চতুর্থ বিডিনগ সম্মেলন ও কর্মশালা শেষ হয়েছে। বিডিনগের এ সম্মেলনে ১৫ জন গবেষক তাদের গবেষনা ও প্রযুক্তি বিষয়ক ধারনা উপস্থাপন করেন। কর্মশালায় টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য মাল্টি প্রটোকল লেভেল সুইচিং (এমপিএলএস) টেকনোলজি এবং ক্লাউড কম্পিউটিং ও লিনাক্স শেল প্রোগ্রামিং বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

bdNOG4-corporateবিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির সম্মেলন সম্পর্কে বলেন, এবারের আয়োজনে ১০০ জনেরও বেশি প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যক্তি অংশ নিয়েছেন। বাংলাদেশের ইন্টারনেট পরিচালনা প্রযুক্তি বিষয়ক এই সম্মেলনে প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য বেটার ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করাই এই সম্মেলনের উদ্দেশ্য।

বিডিনগ বোর্ড অব ট্রাস্টির সদস্য ও বিডিনগ-৪ এর আহ্বায়ক এফ এম রাশেদ আমিন বলেন, বিডিনগ একটি ফোরাম। সবাই মিলে একসঙ্গে কাজ করার লক্ষ্যে বিডিনগ তৈরি করা হয় যাতে নিজেদের অর্জিত জ্ঞান শেয়ার করা, সাহায্য করা ও নেতৃত্ব তৈরি করা যায়। বিডিনগের বাংলা ও ইংরেজি ওয়েবসাইট আছে। সবাই এখানে যুক্ত হতে পারেন।

বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমান বলেন, ‘বিডিনগের এই ধরনের সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের প্রযুক্তি জ্ঞান সম্পন্ন মানুষ বিশেষ করে ইঞ্জিনিয়াররা অনেক উপকৃত হচ্ছেন। এই সম্মেলনের মূল উদ্দেশ্য যদিও ইঞ্জিনিয়ারদের মধ্যে প্রযুক্তিগত জ্ঞানের ব্যপ্তি বাড়ানো, তবুও আমি আশা করবো সামনের দিকে প্রযুক্তিতে আগ্রহী লোকজনকেও এ ধরনের সম্মেলনে সংযুক্ত করার প্রক্রিয়া শুরু করতে হবে। বাংলাদেশের মতো দেশের অনেক ইন্টারনেট প্রফেশনালস দরকার।’

বিডিনগ সাধারণ সম্পাদক ফখরুল আলম বলেন, এ ধরনের সম্মেলনের মাধ্যমে দেশী-বিদেশী প্রকৌশলীদের এক সাথে কাজ করার সুযোগ তৈরি হয়, এতে আমাদের স্থানীয় প্রকৌশলীরা উচ্চতর জ্ঞান অর্জনের সুযোগ পান। তিনি জানান, দেশে এ ধরনের প্রশিক্ষনের মাধ্যমে আমাদের দক্ষ জনশক্তি তৈরী হবে। এতে করে দেশের প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানগুলো উপকৃত হবে।

এর আগে গত ১০ নভেম্বর সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়েরকম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস প্রফেসর ড. মোঃ লুৎফর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি মোঃ আমিনুল হাকিম।

বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির এর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োক্যামিকেল ফিজিক্স ও প্রযুক্তি বিভাগের প্রফেসর ড. খন্দকার সিদ্দীক-ই রব্বানী ও বিজনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি) প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন মীর শরীফুল বাশার।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top