শিরোনাম

সোমবার, ডিসেম্বর 18, 2017 - মোবাইল ডেটা ব্যবহারে এগিয়ে গ্রামীণফোন | সোমবার, ডিসেম্বর 18, 2017 - বিদেশ থেকে এখন ৮টি মোবাইল ফোন আনা যাবে | রবিবার, ডিসেম্বর 17, 2017 - গুগল-ফেসবুকের বিজ্ঞাপনে ডলার পাচার-রাজস্ব হারাচ্ছে সরকার | রবিবার, ডিসেম্বর 17, 2017 - রাইড শেয়ারিং সার্ভিস ‘ডাকো’র প্রথম যাত্রী আশরাফুল | রবিবার, ডিসেম্বর 17, 2017 - বাংলাদেশে এলো মোবাইল এ্যাপস ‘ফ্ল্যাশট্যাগ’ | রবিবার, ডিসেম্বর 17, 2017 - আগামী বছর ঢাকায় আন্তর্জাতিক পর্যটন মেলা : রাশেদ খান মেনন | রবিবার, ডিসেম্বর 17, 2017 - ‘ল্যাপটপ ফর অল’ ক্যাম্পেইন বাস্তবায়নে এটুআই ও সিঙ্গারের মধ্যে সমঝোতা স্মারক | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শুরু হলো আসুস আরওজি জেফ্রাস গেমিং ল্যাপটপের প্রি-বুকিং | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বাজারে এলো স্বল্পবাজেটের এসার ল্যাপটপ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - ছুটির দিনের শুরুতেই ক্রেতা মুখর ল্যাপটপ মেলা ২০১৭ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / শেষ হলো জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬
শেষ হলো জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬

শেষ হলো জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬

Untitled-1শেষ হলো সারাদেশ ব্যাপী আয়োজিত জমজমাট জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬। সারাদেশে থেকে আগত ছোট্ট ছোট্ট প্রোগ্রামদের নিয়ে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬-এরচূড়ান্ত পর্ব।

২৪ এপ্রিল রোববার সকাল ৯টায় বেলুন উড়িয়ে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। উদ্বোধনের পর শুরু হয় ৩০ মিনিটের কুইজ প্রতিযোগিতা ও ৩ ঘন্টা ব্যাপি প্রোগ্রামিং প্রতিযোগিতা।

দ্বিতীয়বারের মতো আয়োজিত জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রোগ্রামিংয়ে জুনিয়ার ক্যাটাগরি চ্যাম্পিয়ান হয়েছে রিজেন্ট এডুকেয়ারের নবম শ্রেনীর শিক্ষার্থী রুহান হাবিব। সিনিয়রে চ্যাম্পিয়ান হয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের আসিফ জাওয়াদ।

পুরস্কার প্রদান অনুষ্ঠানের আগে সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেন, আমরা আশাবাদী এই তরুণদের নিয়ে। আগামীতে ৩২টি অঞ্চলে প্রোগ্রামিং প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে জানান প্রতিমন্ত্র।

আয়োজনে উপস্থিত থেকে ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, এই প্রোগ্রামিং প্রতিযোগিতায় আয়োজনের মাধ্যমে বাংলাদেশ অনেকখানী জ্ঞানের সম্পদ বৃদ্ধি হয়েছে। যে দেশের যত বেশী জ্ঞান আছে সেই দেশে ততবেশী এগিয়ে যাবে। প্রোগ্রামিং প্রতিযোগিতা আয়োজন করে আমাদের তরুণদের জ্ঞানের সম্পদ বৃদ্ধি করতে হবে। মুহম্মদ জাফর ইকবাল অংশগ্রহনকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পৃথিবীতে সবচেয়ে জ্ঞানী বা ক্ষমতাবানের যা আছে তোমাদেরও তাই আছে। আর সেটা হলো তোমাদের ব্রেন। তোমাদের মধ্যেই একজন ফেসবুক, গুগল তৈরি করবে।

আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক রবি আজিয়াটা লিমিটেডের চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ বলেন, স্কুল-কলেজ থেকে প্রতিভা বের করে আনার জন্য এটি একটি ভালো পদক্ষেপ। এই আয়োজন তরুণদের মাঝে তথ্য-প্রযুক্তির আলো ছড়িয়ে দিবে। তথ্য-প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার বলেন, বাংলাদেশ এখন স্কুল পর্যায় প্রোগ্রামিং প্রতিযোগিতা হচ্ছে। এটা দেশের জন্য খুবই ভালো খবর। আগামীতে প্রাথমিক পর্যায় প্রোগ্রামিং প্রতিযোগিতা আয়োজন করে সত্যিকারে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলায় কাজে এগিয়ে আসবে আইসিটি মন্ত্রণালয়।

আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বের অনুষ্ঠানের আরও বক্তব্য রাখেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুন অর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্চিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক লাফিফা জামাল সহ অনেকে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top