শিরোনাম

শনিবার, নভেম্বর 18, 2017 - এখন হোয়্যাটসঅ্যাপে ডিলিট হয়ে যাওয়া মেসেজও পড়তে পারবেন | শনিবার, নভেম্বর 18, 2017 - বাজারে এসেছে গুগল এর পিক্সেল ২এক্সএল | শনিবার, নভেম্বর 18, 2017 - উন্মুক্ত হলো ওয়ানপ্লাস ৫টি | শনিবার, নভেম্বর 18, 2017 - আইটি প্রশিক্ষণে আয় করে ফি পরিশোধের সুযোগ | শনিবার, নভেম্বর 18, 2017 - চার দেশের মাইক্রোসফটের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেলেন সোনিয়া বশির | শনিবার, নভেম্বর 18, 2017 - “বাংলালিংক নেক্সট টিউবার”-এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে একত্রে কাজ করবে স্বাস্থ্য অধিদপ্তর ও এটুআই | শনিবার, নভেম্বর 18, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রবি’র ক্যারিয়ার কার্নিভাল | শনিবার, নভেম্বর 18, 2017 - ‘শান্তি’র জন্য প্রযুক্তি পরিচয়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - নতুন ফিচার নিয়ে ফুডপান্ডা |
প্রথম পাতা / অফবিট / সনির নতুন “আইবো রোবট”
সনির নতুন “আইবো রোবট”

সনির নতুন “আইবো রোবট”

robotআগের চেয়ে উন্নত এই রোবটটি বাড়ির সদস্যদের সঙ্গে ‘আবেগময় সম্পর্ক’ তৈরি করবে বলে দাবি করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠানটি, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

এর আগে নব্বই ও দুই হাজারের দশকে ‘আইবো’ কুকুর রোবট বাজারে এনেছে সনি। বাণিজ্যিকভাবে সাফল্য না পাওয়ায় ২০০৬ সালে এই পণ্য বাতিল করেন সনি’র সাবেক প্রধান হাওয়ার্ড স্ট্রিংগার।

বাণিজ্যিকভাবে সফল না হলেও এটিকে প্রতিষ্ঠানের একটি উল্লেখযোগ্য অধ্যায় হিসেবে বিবেচনা করেছে সনি। তাই এবার নতুনভাবে পণ্যটি বাজারে আনলো প্রতিষ্ঠানটি।

সনির দাবি, “নতুন আইবো বাড়ির সদস্যদের সঙ্গে ভালবাসা ও স্নেহের মাধ্যমে পোষ্য সঙ্গী হিসেবে আবেগময় সম্পর্ক তৈরি করবে।”

ক্ষুদ্র অ্যাকচুয়েটরের মাধ্যমে রোবটটি ১২টি অক্ষ বরারবর চলাচল করতে পারবে। কুকুরটির চোখের ওলেড প্যানেল বিভিন্ন ধরনের অভিব্যক্তি প্রকাশ করবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়

তিন ঘন্টায় পূর্ণ চার্জে দুই ঘন্টা চলবে এই রোবটটি।

পরিবেশের সঙ্গে নিজের আচরণ মানিয়ে নিতে পারবে নতুন আইবো। কুকুরের মালিকরা কী পছন্দ করেন সেটি শিখবে এই রোবট। ফলে অনেক ধরনের পরিবেশের সঙ্গে নিজেক মানিয়ে নেবে এটি।

ডিপ লার্নিং প্রযুক্তির মাধ্যমে শব্দ ও আইবো’র সব সেন্সর থেকে পাওয়া ছবি এবং ক্লাউড ডেটা ব্যবহার করে অন্য আইবো রোবট ও মালিকদের অভিজ্ঞতা থেকে  শিক্ষা নেবে আইবো।

রোবটটির জন্য ‘মাই আইবো’ নামে একটি অ্যাপও উন্মোচন করা হয়েছে। এর মাধ্যমে রোবটের সেটিংস পরিবর্তন ও এর মাধ্যমে ধারণকৃত ছবি দেখতে পারবেন গ্রাহক। এছাড়া ‘এয়ারবোন’ নামে রোবটের জন্য এক টুকরো হাড্ডিও উন্মোচন করেছে প্রতিষ্ঠান, যার দাম রাখা হয়েছে ২৯৮০ ইয়েন।

মঙ্গলবার জাপানে রোবটটির প্রি-অর্ডার শুরু করেছে সনি। ২০১৮ সালের ১১ জানুয়ারি এটি বাজারে আসার কথা রয়েছে। আপাতত জাপানের বাইরে এটি উন্মোচনের পরিকল্পনা নেই প্রতিষ্ঠান। নতুন আইবো’র মূল্য বলা হয়েছে প্রায় ১৭০০ মার্কিন ডলার।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top