শিরোনাম

বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - গ্রামীণফোনের সিএফও হলেন কার্ল এরিক ব্রোতেন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - বন্যা-দুর্গত এলাকার গ্রাহকদের ২০মিনিট ফ্রি টক-টাইম ও ২০এমবি ডাটা দিচ্ছে রবি | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - এটিএমের গোপন নম্বর চোরেরা যেসব উপায়ে হাতিয়ে নিতে পারে | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - শাওমির স্মার্টফোন পেতে পারেন মাত্র ১ টাকায়! | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - ওয়ালটনের ২০ এমপি ফ্রন্ট ক্যামেরার নতুন স্মার্টফোন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - প্রযুক্তি পণ্যকে জনপ্রিয় করতে কাজ করবে ক্যানন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - কেন কলরেট বৃদ্ধি করতে চায় বিটিআরসি? | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - নিজেকে আরও স্মার্ট বানাতে চান? চুপিসারে জেনে নিন এই টিপসগুলো | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - সস্তার হাইটেক স্মার্টফোন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - জেনে নিন আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না? |
প্রথম পাতা / সাইবার ক্রাইম / সবচে বেশী সাইবার আক্রমণ উইন্ডোজ প্লাটফর্মে – ২৩ লাখ শনাক্ত
সবচে বেশী সাইবার আক্রমণ উইন্ডোজ প্লাটফর্মে – ২৩ লাখ  শনাক্ত

সবচে বেশী সাইবার আক্রমণ উইন্ডোজ প্লাটফর্মে – ২৩ লাখ শনাক্ত

microsoftচলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) উইন্ডোজ অপারেটিং সিস্টেম প্লাটফর্মে ২৩ লাখ সাইবার আক্রমণ এবং ১৩ ধরনের র্যানসমওয়্যার শনাক্ত করা হয়েছে। সাইবার নিরাপত্তা সলিউশন সরবরাহকারী প্রতিষ্ঠান কুইক হিল টেকনোলজিস লিমিটেড প্রকাশিত গত বুধবারের এক প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।

বিশ্বব্যাপী গত কয়েক মাসে একাধিক সাইবার আক্রমণের ঘটনা ঘটেছে। এতে অচল হয়ে পড়ে লাখ লাখ কম্পিউটার। সাইবার অপরাধীরা ক্ষতিগ্রস্ত এসব কম্পিউটারের ফাইল পুনরায় চালু করার নামে হাতিয়ে নিয়েছে বিপুল পরিমাণ অর্থ।

কুইক হিল টেকনোলজিস লিমিটেডের তথ্যমতে, এপ্রিল-জুন প্রান্তিকে ম্যালওয়্যার শনাক্ত ২৩ শতাংশ কমেছে। কিন্তু তা সত্ত্বেও মিনিটে ১ হাজার ৭০০টির বেশি ম্যালওয়্যার আক্রমণের ঘটনা ঘটেছে।

কুইক হিলের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সঞ্জয় কাতকার বলেন, উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মে চলতি বছরের প্রথম প্রান্তিকের চেয়ে ম্যালওয়্যার শনাক্তকরণ কমেছে। তবে র্যানসমওয়্যার আক্রমণের ঘটনা বেড়ে গেছে।

কুইক হিলের প্রতিবেদনের তথ্যমতে, ব্যক্তিগত উইন্ডোজ ব্যবহারকারী এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাদের সিস্টেমকে হালনাগাদ রাখতে না পারার কারণে ওয়ানাক্রাইয়ের মতো বড় ধরনের র্যানসমওয়্যার আক্রমণ বৃদ্ধি পাচ্ছে। র্যানসমওয়্যার আক্রমণ থেকে রক্ষা পাচ্ছে না স্বাস্থ্যসেবা খাত, বহুজাতিক ব্যবসা প্রতিষ্ঠান। ওয়ানাক্রাই কিংবা পেটয়্যার মতো র্যানসমওয়্যার আক্রমণ আগামীতে আরো হতে পারে। ওয়ানাক্রাই এবং পেটয়্যা র্যানসমওয়্যার বাদেও দ্বিতীয় প্রান্তিকে অন্য যেসব ম্যালওয়্যার আক্রমণের ঘটনা ঘটেছে তা হলো— জাফ, ক্রাইসিস ও ক্রাই১২৮/ক্রাই৯।

কুইক হিলের প্রতিবেদনে বলা হয়, সাইবার অপরাধীরা ভুয়া অ্যাপ বিতরণ করছে। এ ধরনের অ্যাপ ডাউনলোডের জন্য তারা উত্সাহিত করছে। এ কৌশল হিসেবে তারা এসব অ্যাপের মধ্যে জনপ্রিয় কিছু বিষয় যোগ করে দিচ্ছে, যাতে সবার নজর কাড়া সম্ভব হয়। এসব অ্যাপ সাধারণত বিশেষভাবে কোডিং করা। এগুলোর মাধ্যমে কম্পিউটারে ভাইরাস ছড়িয়ে দেয়া হয়। ভুয়া অ্যাপের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে দেয়ার প্রবণতাও বাড়তির দিকে। এ ধরনের ভুয়া অ্যাপ শুধু তৃতীয়-পক্ষের অ্যাপ স্টোরে নয় বরং গুগল প্লে স্টোরেও বাড়বে বলে মনে করা হচ্ছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top