শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডি-লিংক এর স্পেশাল অফার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ঢাকা মহিলা পলিটেকনিককে স্যামসাং এর পক্ষ থেকে অত্যাধুনিক ল্যাব হস্তান্তর  | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - সিডস্টারস ঢাকায় দেশের সেরা স্টার্টআপ সিমেড হেলথ | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - অ্যান্ড্রয়েড ফোনকে মডেম হিসেবে ব্যবহারের উপায় | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আসছে নকিয়ার আরও দুই ফোন |
প্রথম পাতা / ক্যারিয়ার / সরকার এমপ্লয়মেন্ট ইনসেনটিভ সুবিধায় ৭,৫০০ গ্রাজুয়েট তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে চাকরি পাবে
সরকার এমপ্লয়মেন্ট  ইনসেনটিভ সুবিধায় ৭,৫০০ গ্রাজুয়েট তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে চাকরি পাবে

সরকার এমপ্লয়মেন্ট ইনসেনটিভ সুবিধায় ৭,৫০০ গ্রাজুয়েট তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে চাকরি পাবে

দেশের তথ্যপ্রযুক্তি (আইটি) শিল্পের প্রসার ঘটাতে সরকার এমপ্লয়মেন্ট  ইনসেনটিভ সুবিধা দিয়ে ৭ হাজার ৫শ’ গ্রাজুয়েট তরুণ-তরুণীকে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে চাকরি এবং আইটি  প্রতিষ্ঠানে কর্মরত মধ্যম স্তরের ৩ হাজার ৩শ’ কর্মকর্তাকে বিশেষায়িত প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে।

বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট  এ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প অনলাইনে পরীক্ষার মাধ্যমে  বাছাইকৃত ৪ হাজার এবং সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাইটেক পার্ক/আইসিটি প্রকল্প ৩ হাজার ৫শ’ জনকে বিভিন্ন আইটি প্রতিষ্ঠান কর্তৃক চাকুরিতে নিয়োগদান পরবর্তী বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণের জন্য এ এমপ্লয়মেন্ট ইনসেনটিভ দেয়া হচ্ছে।

IT-graduate

একই সাথে আইটি শিল্পের বিকাশে আইটি এবং আইটি সক্ষম সেবা প্রতিষ্ঠানে কর্মরত স্তরের ৩ হাজার ৩শ’ কর্মকর্তাদের বিশেষায়িত প্রশিক্ষণেও  ইনসেনটিভ  দেবে এ দু’টি প্রকল্প। এই ৩৩০০ জনের মধ্যে এলআইসিটি প্রকল্প দেবে ২০০০ কর্মকর্তাকে এবং হাইটেক পার্ক প্রকল্প ১৩০০ কর্মকর্তাকে।

প্রকল্প দু’টির সাথে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, তারা এরই মধ্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস  (বেসিস) এবং বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের সাথে একাধিক বৈঠক করে তাদের কাছ থেকে সফটওয়্যার উন্নয়ন, বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও), প্রোগ্রামিং, ম্যানেজমেন্টসহ বিভিন্ন ধরনের কাজের জন্য জনবলের চাহিদাপত্র সংগ্রহ করছেন।

এলআইসিটি প্রকল্পের পরিচালক মো: রেজাউল করিম জানান, তারা এরই মধ্যে বেসিসের মাধ্যমে বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের চাকুরিতে নিয়োগদানের জন্য প্রায় ৫শ জনের একটি তালিকা পেয়েছেন। খুব শীঘ্রই তারা আরও জনবল নিয়োগের চাহিদা পত্র পাবেন বলে আশা করছেন।

রেজাউল করিম বলেন, আগামী তিন বছরে এলআইসিটি প্রকল্প দেশে মোট ৩৪ হাজার আইটি পেশাজীবী গড়ে তুলবে। এরমধ্যে এমপ্লয়মেন্ট ইনসেনটিভ সুবিধা দিয়ে গড়ে তোলা হবে ৪ হাজার আইটি পেশাজীবী। যাদের নাম দেয়া হয়েছে ফাস্ট ট্রাক ফিউচার আইটি লিডার। অবশিষ্ট ৩০ হাজার আইটি পেশাজীবীর মধ্যে ১০ হাজার জনকে বিশেষায়িত আইটি (টপ আপ আইটি) প্রশিক্ষণ এবং ২০ হাজার জনকে আইটি সক্ষম সেবা (আইটিইএস) ও বিপিওতে প্রাথমিক প্রশিক্ষণ দেয়অ হবে।

আগামী ছয় মাসে পরীক্ষমূলকভাবে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য স্বল্প পরিসরে ৯০০ জনের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হচ্ছে। এর মধ্যে ৩০০ জনকে সফটওয়্যার ডেভলপমন্টে, ৩০০ জন আইটিইএস/বিপিও এবং ৩০০ জনকে ম্যানেজমেন্টে ঢাকা অথবা ঢাকার পার্শ্ববর্তী গাজীপুরে বুট ক্যাম্প করে এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনিক্যাল ম্যানেজমেন্টে (বিআইটিএম) একটা নির্দিষ্ট সময় পর্যন্ত প্রশিক্ষণ দেয়া হবে। তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান বা কোম্পানীর বিশেষজ্ঞরা এসব প্রশিক্ষনার্থীদের প্রশিক্ষণ দেবেন। প্রশিক্ষণের আয়োজন, প্রশিক্ষণকালিন ভাতাসহ ব্যয়ের সিংহভাগ বহন করবে এলআইসিটি প্রকল্প।

সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাইটেক পার্ক/আইটি প্রকল্পের পরিচালক আ ন ম শফিকুল ইসলাম বলেন, প্রকল্প দু’টির বৈশিষ্ট্য হলো বাছাইকৃত গ্রাজুয়েটদের আইটি প্রতিষ্ঠান কর্তৃক চাকরিতে নিয়োগের বিষয়টি আগে নিশ্চিত করা হচ্ছে এবং নিয়োগের পর প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষ আইটি পেশাজীবী হিসাবে গড়ে তোলা হবে।

তিনি বলেন, হাইটেক পার্ক প্রকল্প একই সাথে চাকরি গ্রহীতাদের  প্রশিক্ষণের ব্যবস্থার পাশাপাশি বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের মধ্যম স্তরের ১৩০০ কর্মকর্তাকে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণের ব্যবস্থা করবে।

শফিকুল বলেন, প্রকল্প দু’টি বাস্তবায়িত হলে দেশে আইটি শিল্পের দ্রুত প্রসার ঘটবে এবং এ খাত থেকে রপ্তানী আয়ও বৃদ্ধি পাবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, পাঁচ বছর মেয়াদি এলআসিটি প্রকল্পে বিশ্বব্যাংক ৭০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে। এ বছরের জানুয়ারি থেকে এ প্রকল্পের কাজ শুরু হয়। আর ৩ বছর চার মাস মেয়াদি সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাইটেক পার্ক/আইটি প্রকল্পে বিশ্বব্যাংক ২৮ মিলিযন ডলার ঋণ দিচ্ছে। এ বছরের ফেব্রুয়ারিতে এ প্রকল্পের কাজ শুরু হয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top