শিরোনাম

সোমবার, মে 29, 2017 - ফেসবুক মেসেঞ্জারে মাহে রমজান | সোমবার, মে 29, 2017 - স্যামসাং এর উইকলি অফার এ মালদ্বীপ ট্রিপের বিজয়ীদের নাম ঘোষণা | সোমবার, মে 29, 2017 - লো বাজেটের ফোন গ্যালাক্সি ফিল | সোমবার, মে 29, 2017 - স্ন্যাপচ্যাট কিনেছে ড্রোন কোম্পানিকে | সোমবার, মে 29, 2017 - একত্রে কাজ করবে এটুআই এবং ই-ক্যাব | সোমবার, মে 29, 2017 - ঢাকায় ওয়ার্ডপ্রেসের ১৪তম বর্ষপূর্তি উদযাপন | সোমবার, মে 29, 2017 - নুসরাত ফারিয়ার ‘আল্লাহ মেহেরবান’ সরাতে নোটিশ | রবিবার, মে 28, 2017 - আগামীকাল থেকে রাজশাহী বিভাগে এক হতে যাচ্ছে রবি-এয়ারটেল নেটওয়ার্ক | রবিবার, মে 28, 2017 - বাক্য এর ২০১৭-২০১৯ মেয়াদের কার্যনির্বাহী পরিষদ গঠিত | রবিবার, মে 28, 2017 - ঈদ আনন্দে বিশেষ মূল্যছাড় : ডিসকাউন্ট বাজার বিডি ডট কম |
প্রথম পাতা / স্থানীয় খবর / সাইবার সিকিউরিটির উপর প্রশিক্ষণ র্কমশালা
সাইবার সিকিউরিটির উপর প্রশিক্ষণ র্কমশালা

সাইবার সিকিউরিটির উপর প্রশিক্ষণ র্কমশালা

বাংলাদেশসহ সারা বিশ্বে সাইবার আক্রমণের ঘটনা আশঙ্কাজনকহারে বেড়ে যাওয়ায় হুমকির মুখে পড়েছে জাতীয় নিরাপত্তা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ। তাই রাষ্ট্রীয় নিরাপত্তা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে সাইবার নিরাপত্তায় আরো বেশি শক্তিশালী করে তোলার লক্ষ্যে   ১২ এপ্রিল, ২০১৬ থেকে রাজধানীস্থ হোটেল ওয়াশিংটন, গুলশান-১ এ আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এর আর্থিক সহযোগিতায় শুরু হয়েছে ‘Cyber Security & Network Security এর উপর প্রশিক্ষণ কর্মশালা।

a2i এ কর্মশালার উদ্বোধন করেন  জুনাইদ আহমেদ পলক এমপি,  প্রতিমন্ত্রী, আইসিটি ডিভিশন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ অতিদ্রত এগিয়ে চলেছে। একইসাথে বেড়ে চলেছে সাইবার ঝুঁকি এবং আক্রমণের ঘটনা। তাই যে কোন ধরণের সাইবার আক্রমণ মোকাবিলা করতে আমাদের প্রস্তুত থাকতে হবে। বিশ্বব্যাপী সাইবার অগ্রগতির এই গুরুত্বপূর্ণ সময়ে আইএসপিএবির আয়োজনে এমন একটি কার্যকরী কর্মশালা আয়োজনের জন্য তিনি ধন্যবাদ জ্ঞাপণ করেন।

আইএসপিএবি এবং তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে এই ধরনের প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের মাধ্যমে দক্ষ তথ্যপ্রযুক্তিবিদ গড়ে তোলার আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। একই সাথে ২০০ জন তথ্যপ্রযুক্তিবিদকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার জন্য আইএসপিএবিকে আর্থিক সহায়তা প্রদানের ঘোষণা দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ফকির ফিরোজ আহমেদ, কো- অর্ডিনেটর, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল। তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য দক্ষ জনশক্তি তৈরি করা এর জন্য আমরা কাজ করে যাচ্ছি। ভবিষ্যতে অর্থ মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে এ খাতে বাজেট আরো বাড়ানোর আশাবাদ ব্যক্ত করেন বিপিসি কো-অর্ডিনেটর।  অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আইএসপিএবির প্রেসিডেন্ট জনাব এম এ হাকিম বলেন,  আইএসপিএবি আইএসপি প্রতিষ্ঠানসমূহের সংগঠন হলেও আমরা শুধুমাত্র ব্যবসায় সংক্রান্ত কার্যাবলীই করি না, পাশাপাশি এ খাতে দক্ষ জনবল তৈরিতে সর্বোচ্চ চেষ্টা করে থাকি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএসপিএবির প্রাক্তন সভাপতি আখতারুজ্জামান মঞ্জু। আরো উপস্থিত ছিলেন আইএসপিএবি এর কোষাধ্যক্ষ সুব্রত সরকার শুভ্র, গাজী জিহাদুল কবির, ডিরেক্টর, আইএসপিএবি, শরিফুল বাশার, আইবিপিসি ও জনাব মো. ফয়সাল খান, আইবিপিসি।  দুই দিন ব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষণ দিচ্ছেন আন্তর্জাতিক স্বনামধন্য তথ্য প্রযুক্তিবিদঃ Kevin Meynell (Internet Society) & Mr. Fakrul Alam , Security Specialist ,  APNIC । কর্মশালায় পুলিশ, সিআইডি, এসবি, ডিবি ডিজিএফআই, এনএসআই,  পিবিআই, বিভিন্ন ব্যাংক, বিটিআরসিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের প্রায় ৬০ জন নেটওয়ার্ক ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞগণ প্রশিক্ষণ গ্রহণ করছেন। রাষ্ট্রীয় ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের নেটওয়ার্ক কিভাবে নিরাপদ ও ঝুকিমুক্ত।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top