শিরোনাম

বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - মহাকাশযানে লেটুস চাষ | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফেসবুকের আয় প্রত্যাশা ছাড়িয়ে | বুধবার, জুলাই 26, 2017 - শাহজালাল ইসলামী ব্যাংক এর ঋণ সহায়তা পাবেন বেসিস সদস্যরা |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / সালতামামি ২০১৫: বছরের সেরা প্রযুক্তি পণ্য
সালতামামি ২০১৫: বছরের সেরা প্রযুক্তি পণ্য

সালতামামি ২০১৫: বছরের সেরা প্রযুক্তি পণ্য

top-gadgets-2015-corporateপ্রতি বছর বছর পাল্পে যাচ্ছে প্রযুক্তি। আসছে নতুন বছরের সাথে সাথে নতুন প্রযুক্তি। তা আবার বছর পেরুতেই হয়ে যাচ্ছে পুরনো। খুব দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির মধ্যে উল্লেখযোগ্য হল মোবাইল, ল্যাপটপ, ব্লুটুথ স্পিকার, ক্যামেরা, গাড়ি ও ঘড়ি। তাছাড়াও এবছর প্রযুক্তিতে বেশ সারা জাগিয়েছে হোভারবোর্ড ও ড্রোন। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল ২০টি প্রযুক্তি পণ্যকে পুরস্কৃত করেছে ২০১৫ এর সেরা প্রযুক্তি হিসেবে।

মাইক্রোসফটের সারফেজ বুক

মাইক্রোসফটের সারফেজ বুক ল্যাপটপের রয়েছে আল্ট্রা পোর্টাবলিটি। ম্যাগনেশিয়াম দিয়ে তৈরি এই ল্যাপটপটি ট্যাব এবং ল্যাপটপ উভয়ভাবেই ব্যবহার করা যায়। এর রয়েছে টার্বো চার্জড সম্পন্ন ব্যাটারি। এর বিল্ট ইন পেনটি অন্য যে কোন স্টাইলাসের চেয়ে অধিক কার্যক্ষমতা সম্পন্ন। মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমে চলা ল্যাপটপগুলোর মধ্যে এই ল্যাপটপটি শীর্ষে রয়েছে।

আইপেড প্রো

প্রযুক্তি নিয়ে র‌্যাংকিং হলে সেখানে প্যাড বা ট্যাব থাকতেই হবে। অ্যাপলের আইপেড প্রো সেরা প্রযুক্তি। আইপ্যাড প্রো প্যাডের মধ্যে সবচে বড় ডিসপ্লের। স্মার্ট কি-বোর্ড এবং অ্যাপল পেন্সিলের সাথে যুক্ত হয়ে আইপ্যাড প্রো পরিণত হয় শক্তিশালি কাজ সম্পাদনের ডিভাইস হিসেবে। এই আইপেড দিয়ে ৪ কে ভিডিও এডিট করা যায়।

আইফোন ৬এস বা ৬এস প্লাস

আইফোনের সিক্স এস বা সিক্স এস প্লাস দুই ফ্ল্যাগশিপ আইফোন গ্রাহকদের মন জয় করেছে। পাতলা ডিজাইনের এই ফোনগুলোতে রয়েছে উন্নত প্রযুক্তির সব সুযোগ সুবিধার সঙ্গে থ্রিডি টাচ। ফোনগুলোর পেছনে রয়েছে ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং সামনে রয়েছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এই মোবাইল গুলো দিয়ে ৪ কে ভিডিও ধারণ করা যায়।

এলজি জি ফোর

স্যামসাং ফোনের একধাপ আগে রয়েছে এলজি জি ফোর স্মার্টফোনটি। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে পরিচালিত সেরা স্মার্টফোনগুলোর মধ্যে জি ফোর ও এগিয়ে আছে। ৫.৫ ইঞ্চির এই ফোনে ১৬ মেগা পিক্সেলের রিয়ার ক্যামেরা রয়েছে। ৫৩৮ পিক্সেল পার ডেনসিটির এই মোবাইলে হেক্সা কোর প্রসেসরের সাথে আছে ৩ জিবি র‌্যাম। এর বিল্ট ইন মেমোরি ৩২ জিবি।

ডেলের ল্যাপটপ এক্স পি এস ১৩

তালিকায় রয়েছে ডেলের ল্যাপটপ এক্স পি এস ১৩। আকর্ষণীয় সব ফিচার সহ এই ল্যাপটপটি ১৩ ইঞ্চির। ১৩ ইঞ্চি হওয়ার পরেও ১২ ইঞ্চির ল্যাপটপের খোলসে এটা আরামসে এঁটে যাবে। উইন্ডোজ ল্যাপটপ গুলোর মধ্যে এই মডেলটি বেশ জনপ্রিয় হয়েছে।

স্যামসাং গ্যালাক্সি এস ৬

ল্যাপটপের আগে আছে স্যামসাং গ্যালাক্সি এস ৬। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে পরিচালিত সেরা স্মার্টফোনগুলোর মধ্যে এস ৬ এর অবস্থান শীর্ষে। ৫.১ ইঞ্চির এই ফোনে ১৬ মেগা পিক্সেলের রিয়ার ক্যামেরা রয়েছে। ৫৭৬ পিক্সেল পার ডেনসিটির এই মোবাইলে অক্টা কোর প্রসেসরের সাথে আছে ৩ জিবি র‌্যাম।

এসএসডি বা সলিড স্ট্রেট ড্রাইভ

হার্ডডিস্কের সবচে উন্নত সংস্করণ এসেছে চলতি বছরে। এসএসডি বা সলিড স্ট্রেট ড্রাইভ যেমনি হালকা ও পাতলা তেমনি কার্যদক্ষতায় তার রয়েছে আলাদা বৈশিষ্ট্য। স্যামসাংয়ের পোর্টেবল এসএসডি টি১ এর স্থান ১২তম। এই এসএসডিতে ৩ জিবি ওজনের একটি ফাইল ট্রান্সফার করতে সময় লাগে মাত্র ৮ সেকেন্ড। ১৫ জিবির একটি ৪র্থ জেনারেশনের মুভি অ্যাপল ল্যাপটপ থেকে স্যামসাংয়ের এই এসএসডিতে ট্রান্সফার করতে সময় লেগেছে মাত্র ৩৭ সেকেন্ড। উচ্চ মূল্যের এই এসএসডির মূল্য ৫০০ ডলার বা ৩৯ হাজার টাকা।

ভার্চুয়াল রিয়েলিটি

এ বছরের নতুন উদ্ভাবনের মধ্যে রয়েছে ভার্চুয়াল রিয়েলিটি বা ভিআর। স্যামসাং এর নির্মিত স্যামসাং গিয়ার ভি আরের স্থান রয়েছে ১৭ তে। প্লে স্টেশন দ্বারা গেম খেলা যায় এমন ভিআর গুলো স্যামসাং ছাড়া অন্য কোন প্রতিষ্ঠান এখনো বাণিজ্যিকভাবে নির্মাণ শুরু করেনি। মাত্র ৯৯ ডলার অথবা বাংলাদেশী টাকায় ৭ হাজার ৭০০ টাকায় পাওয়া যাচ্ছে এই ডিভাইসটি। এটি ওজনে হালকা, এবং চারটি ফোন দিয়েই এই ভিআর চালানো যায়।

 

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top