শিরোনাম

শনিবার, নভেম্বর 18, 2017 - স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে একত্রে কাজ করবে স্বাস্থ্য অধিদপ্তর ও এটুআই | শনিবার, নভেম্বর 18, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রবি’র ক্যারিয়ার কার্নিভাল | শনিবার, নভেম্বর 18, 2017 - ‘শান্তি’র জন্য প্রযুক্তি পরিচয়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - নতুন ফিচার নিয়ে ফুডপান্ডা | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত হবে জীবন | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - বিশবছর পূর্তি উদযাপন করলো এরিকসন বাংলাদেশ | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে পারেন যে উপায়ে | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - স্মার্টফোনে আসছে আরও শক্তিশালী জুম ক্যামেরা | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - বাজারে এল স্যামসাং এর নতুন ফোন | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - প্রথম“সিরামিক এক্সপো বাংলাদেশ– ২০১৭” শুরু হচ্ছে ৩০ নভেম্বর |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / সাড়ে ৪ কোটি সেবা প্রদান করছে ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র
সাড়ে ৪ কোটি সেবা প্রদান করছে ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র

সাড়ে ৪ কোটি সেবা প্রদান করছে ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র

দেশের ইউনিয়ন পরিষদে স্থাপিত ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র (ইউআইএসসি) থেকে তিন বছরে প্রায় সাড়ে ৪ কোটি সেবা প্রদান করা হয়েছে। আর এসব সেবা প্রদান করে উদ্যোক্তারা মোট আয় করেছেন ১৩০ কোটি টাকার বেশি।

ইউআইএসসি থেকে প্রদান করা উল্লেখযোগ্য সেবার মধ্যে রয়েছে অনলাইনে সাড়ে ৩ কোটির বেশি জন্ম নিবন্ধন, বিদেশ গমনেচ্ছু প্রায় ২০ লাখ নাগরিকের অনলাইন নিবন্ধন এবং সাড়ে ৪ লাখ জমির দলিলের নকল ও পর্চা লাভ করেছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

প্রান্তিক পর্যায়ের জনগণের দোরগোড়ায় তথ্যপ্রযুক্তি সেবা পৌছে দেওয়ার লক্ষ্যে দেশের সকল (৪৫১৬টি) ইউনিয়নে এসব সেবাকেন্দ্র স্থাপন করা হয়। স্থানীয় সরকার বিভাগ ও ইউএনডিপির অর্থায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের যৌথ উদ্যোগে এসব কেন্দ্র চালু রয়েছে। সম্প্রতি এসব কেন্দ্র স্থাপনের তিন বছর পূর্ণ হয়েছে।
২০১০ সালের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কার্যক্রম উদ্বোধন করেছিলেন।

এসব কেন্দ্রের সাফল্যের ধারাবাহিকতায় দেশের সকল সিটি কর্পোরেশনের ৪০৭টি ওয়ার্ডে ও সকল (৩১৯টি) পৌরসভার প্রতিটি ওয়ার্ডে একই ধরনের তথ্য ও সেবাকেন্দ্র স্থাপনের কাজ এগিয়ে চলছে।

প্রতিটি ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রে একজন নারী ও একজন পুরুষ উদ্যোক্তার পাশাপাশি একাধিক নারী ও পুরুষ বিকল্প উদ্যোক্তা হিসেবে কাজ করছেন। তথ্য ও সেবা দেওয়ার পাশাপাশি এতে ১০ হাজারের বেশি গ্রামীণ তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

এসব তথ্য ও সেবাকেন্দ্র থেকে গ্রামের মানুষ এখন খুব সহজে সরকারি ফরম, নোটিশ, পাসপোর্ট, ভিসা সংক্রান্ত তথ্য, জাতীয় ই-তথ্যকোষ, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন বিষয়ক তথ্য, চাকরির খবর, নাগরিকত্ব সনদপত্র, পাবলিক পরীক্ষার ফলাফলসহ অন্যান্য সরকারি সেবা পাচ্ছেন। এর বাইরে, গ্রামের মানুষ বিদেশে চাকুরীর অনলাইন নিবন্ধন , ডিসি অফিসের জমির পর্চার আবেদন, মোবাইল ব্যাংকিং, জীবন বীমা সুবিধা, বিদ্যুতের বিল পরিশোধ, মাটি পরীক্ষা ও সার সুপারিশ, জন্ম-মৃত্যু নিবন্ধন, পাবলিক পরীক্ষার ফলাফল, বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া, ই-মেইল করা, ইন্টারনেট ব্যবহার করা, স্বাস্থ্য তথ্য, কম্পিউটার প্রশিক্ষণ, মোবাইল ফোন রিচার্জ করা,কম্পিউটার কম্পোজ, প্রিন্ট দেয়া, ছবি তোলা ইত্যাদি সেবা পাচ্ছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top