শিরোনাম

সোমবার, জানুয়ারী 16, 2017 - নতুন নম্বর সিরিজ ০১৩ পাচ্ছে না জিপি | সোমবার, জানুয়ারী 16, 2017 - সিওরক্যাশের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবে পেইজা গ্রাহকেরা | সোমবার, জানুয়ারী 16, 2017 - সব শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াই-ফাই দেওয়া হবে : পলক | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল শিক্ষা বিস্তারে কাজ করবে টেন মিনিট স্কুল | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল এন্টারপ্রেনারশিপ ইকোসিস্টেম সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত | বুধবার, জানুয়ারী 11, 2017 - আফতাব-উল-ইসলাম বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক | বুধবার, জানুয়ারী 11, 2017 - কিশোর-কিশোরীদের মেধা বিকাশে আসছে কানেক্ট ডটবাংলা | বুধবার, জানুয়ারী 11, 2017 - ডয়েচে ভেলের বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক অনুষ্ঠান আরটিভিতে | বুধবার, জানুয়ারী 11, 2017 - ‘র‍্যাংকসটেলের ইন্টারনেটের জন্য চ্যালেঞ্জের মুখে পড়বে বিটিসিএল’ | বুধবার, জানুয়ারী 11, 2017 - এবার ভিডিওতে বিজ্ঞাপন আনছে ফেসবুক |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / সিইএস ২০১৬ আসরে প্রদর্শিত সেরা প্রযুক্তি
সিইএস ২০১৬ আসরে প্রদর্শিত সেরা প্রযুক্তি

সিইএস ২০১৬ আসরে প্রদর্শিত সেরা প্রযুক্তি

Consumer-Electonic-Show-(CES)-2016-corporateপ্রযুক্তি বিশ্বের সবচেয়ে বড় প্রদর্শনী ‘কনজুমার ইলেক্ট্রনিক শো ২০১৬’ অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে। যেখানে স্যামসাং, ইন্টেল, এলজি, এইচপি, আসুস সহ প্রযুক্তি বিশ্বের জায়ান্ট প্রতিষ্ঠানগুলো তাদের আবিষ্কারের ঝাঁপি নিয়ে এসেছেন। নতুন বছরের ৬-৯ জানুয়ারী অনুষ্ঠিত এই চার দিনের প্রদর্শনীতে প্রতিষ্ঠানগুলো প্রযুক্তি বিশ্বকে তাদের নানা নতুন প্রযুক্তি পণ্য এবং অভাবনীয় আবিষ্কারের মাধ্যমে অভিভূত করেছে।

Samsung-TV-8K-98-inch-curved-corporateস্যামসাং ৮কে প্রযুক্তির টিভি

স্মার্টটিভিতে এবার ৮কে প্রযুক্তির সংযোজন করেছে দক্ষিণ কোরিয়া ভিত্তিক জায়ান্ট প্রতিষ্ঠান স্যামসাং। প্রথম দিনেই প্রদর্শনীতে ৮কে প্রযুক্তিতে দৈত্যাকার বাঁকানো পর্দার স্মার্টটিভি উন্মোচিত করেছে প্রতিষ্ঠানটি। বাঁকানো পর্দার এই টিভিটি দৈর্ঘ্য ৯৮ ইঞ্চি বিশিষ্ট।

Huawei-smartphone-corporateসেরা মোবাইল ডিভাইস হুয়াওয়ে মেট ৮

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজুমার ইলেকট্রনিক শো’তে (সিইএস) চীন ভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের অবমুক্ত মেট ৮ স্মার্টফোন সেরা মোবাইল ডিভাইসের খেতাব অর্জন করেছে। ৬ ইঞ্চি কিউএইচডি ডিসপ্লের স্মার্টফোনটিতে প্রসেসর হিসেবে রয়েছে হুয়াওয়ের নির্মিত হিসিলিকন কিরিন ৯৫০ এসওসি। আগামী বছরের শুরুর দিকে চীনের বাজারে পাওয়া যাবে হুয়াওয়ের এই ফ্ল্যাগশিপ।

the-oculus-rift-virtual-reaভার্চুয়াল রিয়ালিটি ডিভাইস আনল অকুলাস

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট অকুলাসের আগাম ক্রয়ের আবেদন গ্রহণের ঘোষণাটি আসে এই প্রদর্শনী থেকেই। ডিভাইসটির আগ্রহী ক্রেতাদের ৬ জানুয়ারি থেকে ক্রয়ের প্রি অর্ডার গ্রহণ শুরু করেছে ভিআর হেডসেটটির নির্মাতা প্রতিষ্ঠান অকুলাস। সিইএস ২০১৬- এর দ্বিতীয় দিন ভিআর হেডসেটের জন্য একটি কন্ট্রোলার উন্মোচন করে প্রতিষ্ঠানটি।

LG-18-inch-roll-up-display-corporateমুড়িয়ে রাখা যায় এমন নমনীয় পর্দার ওএলইডি টিভি

এলজির তৈরি পরীক্ষামূলক টেলিভিশনটি ১৮ ইঞ্চি পর্দার। কিন্তু তারা এখন ৫৫ ইঞ্চি স্ক্রিনের এমন টিভি তৈরির পরিকল্পনা করছে। এই স্ক্রিন হবে ফোর-কে মানের, অর্থাৎ এইচডির চেয়েও চারগুণ উন্নত। নতুন এই প্রযুক্তির উন্মোচন করলেও ‘সেরা টিভি পণ্য’ বিভাগে পুরস্কার পেয়েছে এলজির ওএলইডি জি৬ স্মার্টটিভিটি।

hp-folio-g1-notebook-corporateএইচপির পাতলা নোটবুক

এলিটবুক ফলিও জি১ মডেলে পৃথিবীর সবচেয়ে পাতলা এবং হালকা ওজনের নোটবুক প্রদর্শনীতে অবুমক্ত করে প্রথম দিনেই দর্শনার্থীদের নজর আকৃষ্ট করেছে এইচপি। নোটবুকের বডি অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করা হয়েছে। এতে আছে অপশনাল ফোরকে-রেজ্যুলেশন ডিসপ্লে। এছাড়াও এতে আছে ইউএসবি পোর্ট সি ব্যবস্থা ও ইন্টেলের কোর এম প্রসেসর। ডিভাইসটিকে ১৮০ ডিগ্রি পর্যন্ত খোলা যায়। চলতি বছরের মার্চে বাজারে আসবে এই নোটবুকটি। এর মূল্য নির্ধারন করা হয়েছে ৯৯৯ ডলার।

স্যামসাংয়ের স্মার্টফোন নিয়ন্ত্রিত ফ্রিজ

সিইএস ২০১৬- এ স্পর্শকাতর পর্দাযুক্ত ফ্রিজ অবমুক্ত করেছে প্রযুক্তি পণ্য নির্মাতা জায়ান্ট স্যামসাং। প্রতিষ্ঠানটির নির্মিত ফ্রিজটির দরজায় আছে একটি সাড়ে ২১ ইঞ্চির হাই ডেফিনিশন টাচস্ক্রিন স্মার্টফোন। স্মার্টফোনগুলোর নিচে অ্যান্ড্রয়েডের মত ক্যাপাসিটিভ বাটনও আছে। এটির মাধ্যমে খাবারের তালিকা তৈরি, খবর পড়া, গান শোনা এবং নোট পোস্ট করা যাবে। তাছাড়া ছবি দেখে এটিতে ভয়েস ইনপুট করার সুবিধাও রয়েছে।

Pilotless-drone-to-transport-humans-corporateইহাং ১৮৪ ড্রোন পেল ‘সেরা অফবিট খেতাব’

আকাশে উড়বে এমন ড্রোন যা মানুষ পরিবহন করতে সক্ষম। তবে ড্রোনটি পরিচালনায় প্রয়োজন হবে না কোন চালকের। ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান ইহাং এর এমন ড্রোন অর্জন করেছে সেরা অফবিট খেতাব। এই মিনিকপ্টারটির মূল্য হবে প্রায় ২ লাখ ডলার।

বন্ধু রোবট

মানবাকৃতির রোবট পিপার ইতিমধ্যে নানান কাজ করে তাক লাগিয়ে দিয়েছে। মানুষ এ রোবটের সঙ্গে যা করে সেটিই আবার রোবটটি করে দেখাতে পারে। প্রদর্শনীতে এক দর্শক রোবটের সঙ্গে হাত মিলিতে গেলে স্বয়ংক্রিয় বুদ্ধিমত্তার ব্যবহারে রোবটটির হাত মেলানো অবাক করে সকলকে। পিপার বানিয়েছে অ্যালডেবারান রোবোটিকস এবং জাপানের সফটব্যাংক।

প্রদর্শনীতে প্রথম ইউএসবি সি মনিটর

ইউএসবি সি টাইপ ব্যবহার শুরু হয় গত বছর ল্যাপটপ ও স্মার্টফোনে। তবে স্মার্টফোন ছাড়িয়ে এবার তা ছড়িয়ে গেছে মনিটরে। সেই ধারাহিকতায় এবার প্রথমবারের মতো ইউসবি সি টাইপ মনিটর বাজারে এনেছে এসার। এইচ ৭ সিরিজের এই মনিটরটি পাওয়া যাবে ২৫ ও ২৭ ইঞ্চি আকৃতির।

ব্লুটুথ নিয়ন্ত্রিত স্মার্ট জুতা

পরিধেয় প্রযুক্তি পণ্যে ভিন্ন মাত্রা যেন স্মার্ট জুতা। নির্মাতা প্রতিষ্ঠান ডিজিটসোল এতে রেখেছে পায়ের আঙ্গুল গরম রাখার ব্যবস্থা। ব্লুটুথ নিয়ন্ত্রিত জুতাটি ব্যবহারকারীর পদক্ষেপ গুনতে সক্ষম। ৪৫০ ডলার মূল্যের এই স্মার্টশু মোবাইল ফোনের মতোই চার্জ দিতে হবে।

নিকনের অ্যাকশন ক্যামেরা

লাস ভেগাসের এই প্রদর্শনীতে প্রথমবারের মতো অ্যাকশন ক্যামেরা উন্মুক্ত করে নিকন। অ্যাকশন ক্যামেরাটি ৩৬০ ডিগ্রী ভিডিও ধারণে সক্ষম। ‘কী মিশন ৩৬০’ নামের নতুন ক্যামেরাটি আলোড়ন তুলেছে। তবে ক্যামেরাটি বাজারে ছাড়ার সম্ভাব্য তারিখ, দাম কিংবা বিশেষ কোন তথ্য এখনও সংবাদমাধ্যমকে জানায়নি নিকন।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top