শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / ক্যারিয়ার / সুইডেন-ডেনমার্কে উচ্চ শিক্ষা
সুইডেন-ডেনমার্কে উচ্চ শিক্ষা

সুইডেন-ডেনমার্কে উচ্চ শিক্ষা

শিক্ষা-দীক্ষা, ধন-সম্পদ, উন্নত সমাজ ব্যবস্থা এবং জ্ঞান-বিজ্ঞান ও কারিগরী উৎকর্ষতায় যে দেশসমূহ পৃথিবীর সেরা তার মধ্যে অন্যতম বা শীর্ষস্থানীয় হচ্ছে সুইডেন এবং ডেনমার্ক। শিক্ষার হার শতভাগ। পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা যথাক্রমে সুইডেনে ১৪টি ও ৩টি। ডেনমার্কে ৩০টি ও ৯টি। যারা উচ্চ শিক্ষার জন্য ভাল দেশে যেতে চান তারা নিশ্চিন্তে আবেদন করতে পারেন সুইডেন অথবা ডেনমার্ক।

study-abroad-corporateপড়ার সময় পার্টটাইম চাকুরী, পড়াশেষে Employment বা PR এর সুুযোগ রয়েছে। তবে ইচ্ছুক ছাত্রদের নিয়মিত, ভাল ফলাফলের অধিকারী, ইংরেজীতে দক্ষতা (IELTS-6.0 বা অধিক অথবা ৪ বছর মেয়াদী Bachelor degree ইংরেজীতে পড়া থাকতে হবে এই মর্মে Controler of Examination বা Register এর প্রত্যয়নপত্র লাগবে)।

পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের প্রধান Session September কিন্তু আবেদন যথেষ্ট আগে, যেমন Sweden এ September 2016 Intake এর Application করা ও document পৌঁছানোর সর্বশেষ তারিখ ১৫ জানুয়ারী ২০১৬।

মনে রাখতে হবে মূল Application করতে হয় Online- এ, application fee DKK SEK 900 বা BDTK 14,000 পাঠাতে হবে Credit card বা Online এর মাধ্যমে। পড়া যাবে বিজ্ঞান, প্রকৌশল, কৃষি, বানিজ্য ও উচ্চতর পাঠ্যবিষয়ের সকল বিষয়ে।

Sweden এ বার্ষিক Tuition fee হবে Bachelor SEK 90,000 থেকে 1,10,000, Masters SEK 1,20,000 থেকে 1,30,000 । Denmark এ এই fee হবে যথাক্রমে 68,000 DKK ও 75,000 DKK ।

কয়েক বছর আগে Sweden এ পড়তে কোনো Tuition fee লাগত না, বর্তমানে Tuition fee দিয়ে পড়তে হয় তবে যাদের result ভাল তারা online application করার সময় Scholarship এর ও আবেদন করতে পারে এবং ভাগ্য অনুকুল থাকলে উচ্চমূল্যের Tuition fee ছাড়াই পড়তে পারে।

সুইডেন বা ডেনমার্কে পড়াশোনা সম্মন্ধে বিস্তারিত জানা যাবে Study in Denmark বা Study in Sweden ওয়েবপেইজ থেকে। ভর্তি যোগ্যতা, ভর্তি ও ভিসা সহযোগিতা ইত্যাদি সম্মন্ধে বাস্তব তথ্য ও সহায়তা পাওয়া যাবে ইমেইলে : sweden.study2016@gmail.com এই ঠিকানায় আগ্রহী প্রার্থীর জীবন বৃত্তান্ত পাঠিয়ে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top