শিরোনাম

বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত হবে জীবন | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - বিশবছর পূর্তি উদযাপন করলো এরিকসন বাংলাদেশ | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে পারেন যে উপায়ে | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - স্মার্টফোনে আসছে আরও শক্তিশালী জুম ক্যামেরা | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - বাজারে এল স্যামসাং এর নতুন ফোন | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - প্রথম“সিরামিক এক্সপো বাংলাদেশ– ২০১৭” শুরু হচ্ছে ৩০ নভেম্বর | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - এইচটিসি আনলো নতুন ভিআর হেডসেট | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - ঢাকায় যাত্রা শুরু করলো ‘রোবট রেস্টুরেন্ট’ | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - ৭৫ শতাংশ কার্বন নির্গমন কমাবে মাইক্রোসফট | বুধবার, নভেম্বর 15, 2017 - বাংলালিংক নিয়ে এলো ব্যবসায়ীক পরিকল্পনার প্রতিযোগিতা “বাংলালিংক ইনোভেটর” |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / সুইডেন-বাংলাদেশ নোবেল মেমোরিয়াল কুইজ ২০১৬ বিজয়ী ঢাকা বিশ্ববিদ্যালয়
সুইডেন-বাংলাদেশ নোবেল মেমোরিয়াল কুইজ ২০১৬ বিজয়ী ঢাকা বিশ্ববিদ্যালয়

সুইডেন-বাংলাদেশ নোবেল মেমোরিয়াল কুইজ ২০১৬ বিজয়ী ঢাকা বিশ্ববিদ্যালয়

imageআজ ঢাকায় অনুষ্ঠিত সুইডেন-বাংলাদেশ নোবেল মেমোরিয়াল কুইজ ২০১৬- এর গ্র্যান্ড ফিনালেতে বিজয়ী হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাতিস্বিক। বিজয়ী দলের সদস্যরা হলেন শামীম সোহানি রিমন, ওয়াহিদ কায়সার ও মুনজের তালুকদার।

ফাইনালে প্রতিযোগিতাকারী অন্য তিনটি দল- বুয়েটের বুয়েট অর্কস, নর্থ সাউথ ইউনিভার্সিটির এনএসইউ ক্রিসপ আর এবং ইসলামি ইউনিভার্সিটি অব টেকনোলজির আইইউটি স্টার্ককে হারিয়ে বিজয়ী দল সম্পূর্ণ বিনাখরচে সুইডেন ঘুরে আসার সুযোগের পাশাপাশি পাচ্ছে বিখ্যাত সব সুইডিশ প্রতিষ্ঠান এবং সুইডেনের দর্শনীয় স্থানগুলো ঘুরে দেখার সুযোগ। কুইজে আলফ্রেড নোবেল, নোবেল প্রাইজ, নোবেল বিজয়ী এবং সুইডেন দেশের ওপর আলোকপাত করা হয়।

সুইডেন-বাংলাদেশ নোবেল মেমোরিয়াল কুইজ ২০১৬- তে বাংলাদেশের মানুষ বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে উদ্ভাবন ও এন্টারপ্রাইজের দেশ হিসেবে সুইডেন এবং এদেশে যেসব সুইডিশ প্রতিষ্ঠান কাজ করছে তাদের ওপর জোর দেয়া হয়। আরলা, এরিকসন ও টেট্রা পার্কের মতো স্বনামধন্য সব প্রতিষ্ঠান সরাসরি বাংলাদেশে কাজ করছে। ভলভো ও স্ক্যানিয়ার মতো সুইডিশ প্রতিষ্ঠানের পণ্য ও সেবা এদেশে অত্যন্ত জনপ্রিয়।

গ্রান্ড ফিনালেতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে সুইডেনের রাষ্ট্রদূত ইয়োহান ফ্রসিলে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এ প্রচারণার স্পন্সর এবিবি, এরিকসন, আরলা, টেট্রা পার্ক, ভলভো, স্ক্যানিয়া ও আইকেইএ’র প্রতিনিধিগণ।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ‘ব্যবসা খাত, সংস্কৃতি এবং গবেষণা খাতে বাংলাদেশ ও সুইডেনের সম্পর্ক আরও গভীর হচ্ছে। মহান সুইডিশ শিল্পপতি আলফ্রেড নোবেলের মতো বাংলাদেশে শিক্ষার্থীদের একটি প্রজন্মের মধ্যে এন্টারপ্রাইজ ও উদ্ভাবন নিয়ে প্রবল আগ্রহ রয়েছে। এ নোবেল কুইজের সাফল্য তাই প্রমাণ করে। তাদের প্রবল আগ্রহ ও জ্ঞানের গভীরতা দেখে আমি বিস্ময়াভূত। এরাই আমাদের ভবিষ্যতে সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে।

এ বছর প্রতিযোগিতা কয়েকটি ধাপে অনুষ্ঠিত হয়। গত নভেম্বর ৩০টির বেশি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এ নিয়ে প্রচারণা অনুষ্ঠিত হয়। সর্বমোট ৬শ’টি দল এ প্রতিযোগিতার জন্য নিবন্ধন করে এবং এর মধ্যে ১শ’টি দল প্রতিযোগিতার প্রধান পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পায়। এর মধ্যে চারটি দল গ্রান্ড ফিনালেতে পৌঁছায়। গত বছর প্রথমবারের মতো এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের একটি দল বিজয়ী হয়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top