শিরোনাম

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - দর্শনার্থী নেই বেসিস সফটএক্সপোতে ! | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিসিএস নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - ২০১৭ সালে রবি’র লোকসান ২৮০ কোটি টাকা | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বাংলাদেশের গ্রাহকদের জন্য অপো স্মার্টফোনসমূহ ৪জি সেবা দিতে প্রস্তুত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিইউপিবিজিএ-এর বার্ষিক বনভোজন সম্পন্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - উদ্বোধন হলো বেসিস সফটএক্সপো ২০১৮’র | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - এলো টোটেলিংক এর হাই স্পীড ওয়াইফাই রাউটার | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - সবুর খান ডব্লিউবিএএফ-এর বাংলাদেশ হাই কমিশনার নিযুক্ত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - সিন্দাবাদ ডট কম-এর সাথে যুক্ত হলো মাই আউটসোর্সিং লিমিটেড | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - জাকারবার্গকে হারিয়ে দিলেন প্রিয়া |
প্রথম পাতা / ক্যারিয়ার / স্কলারশীপ নিয়ে চীনে ব্যচেলর-মাষ্টার্স বা পিএইচডি করার সুযোগ
স্কলারশীপ নিয়ে চীনে ব্যচেলর-মাষ্টার্স বা পিএইচডি করার সুযোগ

স্কলারশীপ নিয়ে চীনে ব্যচেলর-মাষ্টার্স বা পিএইচডি করার সুযোগ

studyউন্নয়ন এবং শিল্প-কারখানায় চীনের উন্নতি অভূতপূর্ব। অথনৈতিক দিক থেকেও চীনের উন্নতি বিষ্ময়কর। অর্থনীতিতে চীনের অবস্থান এখন আমেরিকার পরেই। ২০৩০-সালের মধ্যে অর্থনীতির দিক থেকে আমেরিকাকে ছাড়িয়ে যাবে বলে অর্থনীতিবিদদের ভবিষ্যৎবানী রয়েছে।

আধুনিক এবং বিজ্ঞান ও পেশাদারী শিক্ষায় যতেষ্ট উন্নতি ও পারদর্শী না হলে বিষ্ময়কর এমন উন্নতি কোনভাবেই সম্ভবপর হতো না। চীনে অসংখ্য উন্নত ও আধুনিক এবং বিশ্বমানের বিশ্ববিদ্যালয় রয়েছে। চীনে মোট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ইউনিভারসিটি ও সমমানের কলেজের সংখ্যা প্রায় আড়াই হাজার। বিদেশ থেকে পাশ করা প্রফেসর, আধুনিক লাইব্রেরী ও ল্যাবরেটরী, উন্নত গবেষণার সুযোগ এবং ইংরেজী মাধ্যমে পড়তে পারা বিদেশী ছাত্রদেরকে আকর্ষণ করছে। বাংলাদেশ থেকে প্রচুর ছাত্র চীনে মেডিক্যাল পড়তে যাচ্ছে। শীঘ্রই অন্যান্ন বিষয়েও পড়তে যাবে স্কলারশীপ নিয়ে।

অর্থনৈতিক দিক থেকে অভূতপূর্ব উন্নতি হওয়ায় চীন সরকার জার্মানী,নরওয়ে, ফিনল্যান্ডের মত বিদেশী ছাত্রদেরকে চীনে পড়বার জন্য বৃত্তি দিচ্ছে। ছাত্রদের মেধার মান অনুসারে ০৪ (চার) ক্যাটাগরীর বৃত্তি: (১) ফুল স্কলারশীপ: কোন বেতন লাগবে না, থাকা-খাওয়া ফ্রি, হেলথ ইন্সুরেন্স ফ্রি, উপরন্ত প্রতি মাসে ষ্টাইপেন্ড পাওয়া যাবে ২৫০০ ইউয়ান বা বাংলাদেশী টাকায় ৩১,২৫০। মাষ্টার্স পড়বে যারা তারা পাবে ৩০০০ইউয়ান এবং পিএইচডি ছাত্ররা পাবে ৩৫০০ ইউয়ান প্রতি মাসে।

স্কলারশীপ দেওয়া হয় চারটি উৎস থেকে: (ক) গভ: স্কলারশীপ (খ) লোকাল গভ: স্বলারশীপ (গ) কনফুসিয়াস ইনষ্টিটিউট স্বলারশীপ এবং (ঘ) ইউনিভারসিটি স্বলারশীপ।

চায়না স্কলারশীপ কাউন্সিলের সহযোগী প্রতিষ্ঠান Bijing Commonapp Education Technologies Co. Ltd. –এর একমাত্র বাংলাদেশী প্রতিনিধি হিসাবে Time & Trade International Ltd. (Phone: 9146194, Mob: 01552417531) আবেদনপত্র প্রসেস করছে। www.commonapp.cn এই ওয়েবসাইটে যেয়ে অথবা ০১৫৫২৪১৭৫৩১ নাম্বারে ফোন করে বিস্তারিত যানা যাবে। ভাল হয় আগ্রহী ছাত্রের জীবন বৃত্তান্ত বা CV এবং তার সকল রেজাল্টের মার্কশিট scholarshipchina2018@gmail.com এই ইমেইলে পাঠালে সে জানতে পারবে।স্কলারশীপ পাবে কিনা বা পেলে কোন ক্যাটাগরির স্কলারশীপ পেতে পারে এবং সেই গ্রেডের সুযোগ-সুবিধা কি কি তা জানিয়ে দেওয়া হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top